দল হিসেবে এগিয়ে যেতে পেরে খুশি, বলছেন নায়ক

চ্যাম্পিয়ন্স লিগে শততম গোল করে উচ্ছ্বসিত মেসি। বলে ফেলেছেন, ‘‘আমি খুবই খুশি। এ রকম দুর্দান্ত একটা টুর্নামেন্টে শততম গোল করতে পেরে দারুণ অনুভূতি হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৮ ০৪:০৮
Share:

উৎসব: ছিল উড়ন্ত চুম্বনও। ছবি: রয়টার্স।

ক্যাম্প ন্যু-তে তাঁর ভক্তরা নিয়ে এসেছিলেন বিশাল একটা ব্যানার। তাতে লেখা ‘গড সেভ দ্য কিংগ’। রাজা লিও অবশ্য ভক্তদের আশ্বস্ত করতে সময় নেননি। তিন মিনিটেই তিনি প্রথম গোল করে এগিয়ে দেন বার্সেলোনাকে। তার পর বাকি ৮৭ মিনিট ধরে ঘরের মাঠে চলল শুধুই মেসি ম্যাজিক।

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগে শততম গোল করে উচ্ছ্বসিত মেসি। বলে ফেলেছেন, ‘‘আমি খুবই খুশি। এ রকম দুর্দান্ত একটা টুর্নামেন্টে শততম গোল করতে পেরে দারুণ অনুভূতি হচ্ছে। কিন্তু নিজের নজিরের চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল, দল হিসেবে এগিয়ে চলা।’’ দ্রুত যোগ করছেন, ‘‘এমন একটা টিমের বিরুদ্ধে আমাদের লড়াই ছিল, যারা খুবই শক্তিশালী। অনেক ভাল ফুটবলার রয়েছে ওদের টিমে, যারা যে কাউকে চমকে দিতে পারে।’’ কন্তের প্রশংসার কথা বলা হলে মেসির জবাব, ‘‘আমার আন্তরিক ধন্যবাদ ওঁকে। যে ভাবে সব কিছু ঘটল, তাতে আমি খুশি।’’

বার্সেলোনার প্রাক্তন ফুটবলার এবং ইংল্যান্ডের গ্যারি লিনেকার লিখেছেন, ‘আনন্দমুখর মেসি’। তাঁর মতে, মাঠে নেমে খেলার আনন্দটাই যেন ফুটে উঠছিল মেসির ফুটবলের মধ্যে। তাঁর বাকি সব ঐশ্বরিক দক্ষতাকে ছাপিয়ে শিশুর মতো খেলার এই আনন্দটাই সব চেয়ে বেশি করে মুগ্ধ করেছে লিনেকার-কে। মুগ্ধ বাকি বিশ্বও। কয়েক দিন আগেই পেপ গুয়ার্দিওলাকে জিজ্ঞেস করা হয়েছিল, ম্যাঞ্চেস্টার সিটি এত ভাল ফুটবল খেলছে। আপনি কি মনে করছেন ম্যান সিটি এ বারের চ্যাম্পিয়ন্স লিগ জেতার ব্যাপারে ফেভারিট? গুয়ার্দিওলার তৎক্ষণাৎ পাল্টা প্রশ্ন, ‘‘মেসি কোন ক্লাবের হয়ে ফুটবল খেলছে এখন? সেই ক্লাবই ফেভারিট।’’ যাঁর উদ্দেশে বলা, তিনি প্রাক্তন ম্যানেজার পেপ-কেও একা বিধ্বস্ত করে দিয়েছিলেন।

Advertisement

বুধবার মেসির দু’গোল এবং অন্যটিতে সহায়তার ভূমিকা দেখে ফের প্রশ্ন উঠে গিয়েছে, তিনিই সর্বকালের সেরা ফুটবলার কি না। পেলে বা দিয়েগো মারাদোনার নামের পাশে বিশ্বকাপ সাফল্য রয়েছে। মেসি কখনও আর্জেন্তিনার হয়ে বিশ্বকাপ কী, কোপা আমেরিকাও জিততে পারেননি। কিন্তু লিনেকারের মতো প্রাক্তন তারকা মনে করছেন, ক্লাব ফুটবলে এমন সব নজির গড়ে ফেলেছেন মেসি যে, এর পর বিশ্বকাপ থাকা বা না-থাকা দিয়ে তাঁর শ্রেষ্টত্ব বিচার করা ঠিক হবে না। ক্যাম্প ন্যু-তে বুধবার রাতের ‘মেসি শো’-এর পরে বিশেষণগুলো যেন আরও চকমকিয়ে উঠেছে। কেউ বলছেন ‘জাদুকর’। কেউ বলছেন ‘ঐশ্বরিক’।

মেসি-ম্যাজিক

৫৪১

বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত ৬২৫ ম্যাচে ৫৪১ গোল করেছেন মেসি।

১০০

চ্যাম্পিয়ন্স লিগে ১২৩ ম্যাচে ১০০ গোল হয়ে গেল আর্জেন্তিনীয়র।

৬০২

দেশ ও ক্লাব মিলিয়ে হয়ে গিয়েছে ছ’শোর বেশি গোল।

২৪৭

ক্লাব ও দেশ মিলিয়ে এই সংখ্যক গোল করতে সহায়তা করেছেন।

৪৪

মেসির হ্যাটট্রিকের সংখ্যা।

৫০

পাঁচ বার মরসুমে পঞ্চাশের বেশি গোল করার কৃতিত্ব অর্জন করেছেন।

যাঁকে ঘিরে ফের উত্তাল ফুটবল দুনিয়া, তিনি খুব শান্ত ভাবেই বলে দিচ্ছেন, ‘‘আমি খুব খুশি যে, সব কিছু ঠিকঠাক হয়েছে আমাদের। চেলসি এত ভাল টিম। ওদের হারিয়ে যে আমরা শেষ আটে যেতে পারলাম, সেটা সত্যিই খুব আনন্দের।’’ যোগ করছেন, ‘‘ম্যাচটা কঠিন ছিল। আমরা দল হিসেবে শক্তিশালী ছিলাম। তৃতীয় গোলটা করার পরেই বুঝলাম, জিততে চলেছি।’’

বিশেষজ্ঞরা বলছেন, তাঁর কেরিয়ারে এটাই সেরা মরসুম যাচ্ছে মেসির। যেখানে শুধু তিনি নিজে গোল করছেন না, অন্যদের দিয়ে গোল করিয়েও চলেছেন। বুধবার রাতে যেমন চেলসির গোলকিপার থিবো কুর্তোয়ার পায়ের তলা দিয়ে দু’টো গোল করেছেন। বিশ্বের অন্যতম সেরা গোলকিপার কুর্তোয়া। তাঁকে এমন ভাবে বোকা বানানোটা রীতিমতো অবিশ্বাস্য। তার পর বার্সেলোনার উঠতি তারকা উসমান দেম্বেলে-কে দিয়ে গোল করিয়েছেন অসাধারণ পাস বাড়িয়ে। বলাবলি শুরু হয়েছে, পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ জেতার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ দেখাচ্ছে তৃতীয় ছেলের বাবা হওয়া মেসিকে।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট: বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, জুভেন্তাস, লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ, রোমা এবং সেভিয়া। (কোয়ার্টার ফাইনালের ড্র হবে আজ, শুক্রবার সুইৎজারল্যান্ডে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন