পিচিচি পুরস্কার পেলেন মেসি

২০১৬-১৭ মরসুমে লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি পুরস্কার জিতেছেন মেসি। রোনাল্ডো জিতেছেন তিনবার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০৩:০৪
Share:

জুটি: পুরস্কারের মঞ্চেও মেসি-ইনিয়েস্তা যুগলবন্দি।ছবি:  টুইটার 

ব্যালন ডি’ওর-এর দৌড়ে দু’সপ্তাহ আগে তিনি হেরে গিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে। সোমবার চতুর্থবার পিচিচি খেতাব জিতে সি আর সেভেনকে টপকে নতুন কীর্তি গড়লেন লিওনেল মেসি। সেই সঙ্গে বাড়িয়ে দিলেন আগামী শনিবার লা লিগায় এল ক্লাসিকোর উত্তাপও।

Advertisement

২০১৬-১৭ মরসুমে লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি পুরস্কার জিতেছেন মেসি। রোনাল্ডো জিতেছেন তিনবার। তবে এই মুহূর্তে তাঁর একমাত্র লক্ষ্যে যে এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদকে হারানো, তা পুরস্কার অনুষ্ঠানেই স্পষ্ট করে দিয়েছেন মেসি। বার্সেলোনা তারকা বলেছেন, ‘‘এল ক্লাসিকো জয়টাই হবে বার্সা সমর্থকদের জন্য বড়দিনের উপহার।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘এই ম্যাচটা সব সময়ই আমার কাছে স্পেশ্যাল। রিয়ালকে ওদের ঘরের মাঠে হারানোর আনন্দই আলাদা।’’ স্পেনের সবচেয়ে মূল্যবান ফুটবলার হিসেবে একই মঞ্চে বিশেষ ভাবে পুরস্কৃত করা হয় আন্দ্রে ইনিয়েস্তাকে।

চব্বিশ ঘণ্টা আগেও পুরস্কার হাতে দেখা গিয়েছিল মেসিকে। উয়েফার বিচারে গত মরসুমে ইউরোপের লিগে সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জিতেছিলেন মেসি। ভক্তদের দেখানোর জন্য রবিবার ক্যাম্প ন্যু-তে সেই বুট নিয়ে এসেছিলেন তিনি। দেপোর্তিভো লা করুনার বিরুদ্ধে ম্যাচের আগে হাসি মুখে ছবিও তোলেন সোনার বুট হাতে। কিন্তু ৭০ মিনিটে পেনাল্টি নষ্ট করার যন্ত্রণায় ম্যাচের শেষে থমথমে মুখে মাঠ ছাড়েন মেসি। তাতেও অবশ্য দেপোর্তিভোর বিরুদ্ধে ৪-০ জিততে সমস্যা হয়নি বার্সেলোনার। জোড়া গোল করেন লুইস সুয়ারেস ও পাওলিনহো। তবে ম্যাচের পরে বার্সেলোনা শিবিরে উৎসবের বদলে ক্ষোভের আবহ।

Advertisement

প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে সুয়ারেসের বিশ্বমানের গোল লাইন্সম্যান বাতিল করে দেন। সাংবাদিক বৈঠকে ক্ষুব্ধ আর্নেস্তো ভালভার্দে বলেছেন, ‘‘লা লিগা কর্তারা আধুনিক প্রযুক্তির সাহায্য নেন না দেখে আমি বিস্মিত।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘ঘটনাটা আমি দেখিনি। কিন্তু ভিডিও অ্যাসিট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তি ব্যবহার করা হলে পরিষ্কার হয়ে যেত, বল আদৌ গোললাইন পেরিয়েছিল কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন