রেকর্ড ভাঙলে খারাপ লাগবে কিন্তু মেসি এই গ্রহের নয়: বাতিস্তুতা

দেশের জার্সিতে তাঁর থেকে মাত্র ছ’গোল পিছিয়ে লিও মেসি। তিনি জানেন আর কিছু দিনের অপেক্ষা যখন আর্জেন্তিনার সর্বোচ্চ গোলদাতার সিংহাসন তিনি হারাতে চলেছেন। আক্ষেপ থাকলেও তিনি সন্তুষ্ট তাঁর রেকর্ড ভাঙবে মেসির মতো বিশ্বসেরার হাতে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৬ ০৪:০৫
Share:

মেসির নজরে বাতিস্তুতার রেকর্ড

দেশের জার্সিতে তাঁর থেকে মাত্র ছ’গোল পিছিয়ে লিও মেসি। তিনি জানেন আর কিছু দিনের অপেক্ষা যখন আর্জেন্তিনার সর্বোচ্চ গোলদাতার সিংহাসন তিনি হারাতে চলেছেন। আক্ষেপ থাকলেও তিনি সন্তুষ্ট তাঁর রেকর্ড ভাঙবে মেসির মতো বিশ্বসেরার হাতে। তিনি— আর্জেন্তিনার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতা। এক সময় নিজের ফিনিশিং দক্ষতা ও চুলের স্টাইলে যিনি হার্টথ্রব হয়ে উঠেছিলেন ফুটবলবিশ্বের।

Advertisement

বাতিস্তুতা বলছেন, ‘‘মেসি আমাকে টপকাবেই। এটা আমি মেনে নিয়েছি। আমি অবাক যে এত দিন লাগছে ওর সেটা করতে। অবশ্যই আমার খারাপ লাগবে নিজের রেকর্ড যখন ভেঙে যাবে। কারণ দেশের সর্বোচ্চ গোলদাতা থাকার মতো গর্বের জিনিস আর কিছু নেই। কিন্তু আমার সান্ত্বনা এই যে, মেসি ভাঙবে রেকর্ডটা। ও এই গ্রহের ফুটবলার নয়।’’ নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ৫৬ গোল করেছেন বাতিস্তুতা। কনফেডারেশনস কাপ ছাড়া দুটো কোপা আমেরিকাও জিতেছিলেন দেশের জার্সিতে। প্রাক্তন স্ট্রাইকারের একটাই ইচ্ছা, মেসিও দেশকে কিছু ট্রফি জিততে সাহায্য করুক। ‘‘আমি চাই মেসির গোল যাতে আর্জেন্তিনাকে ট্রফি জেতায়।’’

দু’বছরে বিশ্বকাপ ও কোপা আমেরিকা ফাইনাল হারের পরে কটাক্ষের মুখে পড়তে হয়েছিল এলএম টেনকে। ফুটবল বিশেষজ্ঞদের মতে বার্সেলোনার মেসি আর আর্জেন্তিনার মেসির মধ্যে অনেক পার্থক্য। কিন্তু সেই সমালোচকদের একহাত নিয়ে বাতিস্তুতা বলে দিচ্ছেন, ‘‘সমালোচনা তখনই করতে হয় যখন কেউ খারাপ খেলে। কিন্তু এটা বলা ঠিক নয় দেশের হয়ে মেসির খিদে নেই। অবশ্যই মেসিও জিততে চায়। মেসি বছরে ৭০টা ম্যাচ খেলে। ভাল টাকা পায়। ওর আর্জেন্তিনা এসে খারাপ কথা শোনার দরকার নেই।’’

Advertisement

মেসি ৫০ গোলে বসে থাকলেও বাতিস্তুতা গর্বিত তিনি আর্জেন্তিনার আর এক কিংবদন্তি দিয়েগো মারাদোনার গোল রেকর্ড ভেঙেছেন। ‘‘মারাদোনার সঙ্গে খেলার সুযোগ পেয়েছিলাম বলে নিজেকে ভাগ্যবান মনে করি। ওর গোল রেকর্ড অন্তত ভেঙেছি,’’ বলছেন বাতিস্তুতা। সঙ্গে মেসির পাশে না খেলার আক্ষেপও আছে তাঁর। ‘‘আমি মেসির সঙ্গে প্র্যাকটিস করার সুযোগ পাইনি। শুধু ভাবছি ওর সঙ্গে খেললে কত কিছু করতে পারতাম,’’ বলছেন বাতিস্তুতা।

মেসি আর মারাদোনার মধ্যে কে সেরা? বাতিস্তুতার উত্তর, ‘‘দু’জনেই অন্য গ্রহের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন