দুই দশ নম্বরকে নিয়ে আর্জেন্তিনায় গৃহযুদ্ধ

মেসি-বিদ্রুপের জবাব পেয়ে গেলেন মারাদোনা

দিয়েগো মারাদোনার একটা মন্তব্য আর্জেন্তিনায় প্রায় আগুন লাগিয়ে দিয়েছে। দিয়েগো মারাদোনার একটা মন্তব্য কি লিওনেল মেসির মধ্যে আগুনটা আরও উস্কে দিল? মার্কিন মুলুকে ১৯ মিনিটের মেসি-শো শেষ হওয়ার পর ফুটবল বিশ্ব এখন প্রশ্ন তুলছে, মারাদোনা কি জবাবটা পেয়ে গেলেন? মাত্র ৪৮ ঘণ্টা আগে প্যারিসে বসে মারাদোনা বলেছিলেন, মেসি ব্যক্তিত্বহীন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কোপায় পানামা প্রাচীর ভাঙছে তাঁর ফ্রি কিক। ‘ঈশ্বর’কে ছুঁতে ম্যাচের মধ্যে নেমে পড়েছে দর্শক। শেষ আপডেট: ১২ জুন ২০১৬ ০৯:২২
Share:

শিকাগোয় মেসি ম্যাজিক।

দিয়েগো মারাদোনার একটা মন্তব্য আর্জেন্তিনায় প্রায় আগুন লাগিয়ে দিয়েছে।

Advertisement

দিয়েগো মারাদোনার একটা মন্তব্য কি লিওনেল মেসির মধ্যে আগুনটা আরও উস্কে দিল?

মার্কিন মুলুকে ১৯ মিনিটের মেসি-শো শেষ হওয়ার পর ফুটবল বিশ্ব এখন প্রশ্ন তুলছে, মারাদোনা কি জবাবটা পেয়ে গেলেন?

Advertisement

মাত্র ৪৮ ঘণ্টা আগে প্যারিসে বসে মারাদোনা বলেছিলেন, মেসি ব্যক্তিত্বহীন। ওর নেতা হওয়ার কোনও যোগ্যতা নেই। যার পর মারাদোনার সতীর্থরাই তোপের মুখে ফেলেছেন বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ককে। ১৯৮৬-তে আর্জেন্তিনার বিশ্বকাপজয়ী দলের সদস্য বুরুচাগা যেমন আঙুল তুলেছেন তাঁর বন্ধুর দিকে। ‘‘মেসি অবশ্যই দারুণ লিডার। ও অন্য ধরনের লিডার। আমাদের সময় লিডার বলতে যা বোঝাত, সেটা এখন পাল্টেছে। মেসি একার হাতেই দলকে টানে। আর সেটাই ও করে চলেছে,’’ বলছেন বুরুচাগা।

গত বৃহস্পতিবার ফ্রান্সে প্রদর্শনী ম্যাচ খেলার পরে পেলের সঙ্গে আড্ডায় মেসিকে কটাক্ষ করছিলেন মারাদোনা। জানতেন না মাইক্রোফোনে ধরা পড়ছে তাঁর সমস্ত বক্তব্য। কিন্তু ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী ঘটানাটা এড়ানো যেত। পেলে নাকি শুধু মাত্র জিজ্ঞেস করেছিলেন, ‘‘মানুষ হিসেবে তোমার মেসিকে কি ভাল মনে হয়?’’ সেই প্রশ্নের উত্তরে তাঁর ক্ষোভ উগরে দেন মারাদোনা।

মারাদোনার এমন মন্তব্যের ৪৮ ঘণ্টার মধ্যেই মেসির বাঁ-পা সমস্ত সমালোচনার জবাব দিয়েছে। প্রথম ম্যাচে চিলির বিরুদ্ধে সান্টা ক্লারায় আর্জেন্তিনার জয় দেখলেও, গ্যালারিতে উপস্থিত সমর্থকরা শিল্প দেখতে পারেননি। কিন্তু শনিবার সকালের শিকাগোয় পানামার বিরুদ্ধে আর্জেন্তিনার ধ্বংসাত্মক ৫-০ জয় তো দেখলেনই তাঁরা, কিন্তু তার চেয়েও বড় প্রাপ্তি অবশ্যই মেসির হ্যাটট্রিক।

মেসির কোনও ম্যাচে প্রভাব ফেলতে পুরো নব্বই মিনিটও লাগে না। এ দিন ৬১ মিনিটে নামলেন। ১৯ মিনিটের মধ্যে হ্যাটট্রিক। দলকে নিয়ে গেলেন কোপার কোয়ার্টারে। ম্যাচ শেষে মেসি বলছেন, ‘‘আমার জন্য শুধু জেতেনি আর্জেন্তিনা। গোটা দল ভাল খেলেছে। প্রথম দু’টো ম্যাচ জেতা মানে তো আমরা খুবই ভাল পরিস্থিতিতে আছি।’’ পিঠের যন্ত্রণা কি তবে কমেছে? মেসির বক্তব্য, ‘‘শুরুর দিকে একটু ব্যথা করছিল। তারপর আস্তে আস্তে ঠিক হয়ে যায়। মাঠের ঘাসটা একটু বড় ছিল। কিন্তু কোনও অসুবিধা হয়নি।’’ আর পানামা কোচ তো বলেই ফেলেছেন, ‘‘মেসি একটা দৈত্য।’’

আর এমন পারফরম্যান্সের পরও যদি শুনতে হয় মেসির কোনও ব্যক্তিত্ব নেই, তা হলে অবশ্যই সেটার বিরুদ্ধে প্রতিবাদ তো হবেই। আর্জেন্তিনার প্রাক্তন কোচ সের্জিও বাতিস্তাও মারাদোনাকে একহাত নিয়ে মেসির প্রশংসায় পঞ্চমুখ। ‘‘যখন ও মাঠে নামে তখন বোঝাই যায় যথেষ্ট ব্যক্তিত্ব আছে ওর মধ্যে। ও যখন কিছু বলে ড্রেসিংরুমে সবাই সেটা শোনে।’’ প্রাক্তন বার্সেলোনা তারকা হ্রিস্টো স্টোয়েচকভ বলছেন, ‘‘মেসি তো বিশ্বের সেরা ফুটবলার। তার মানে বোঝাই যাচ্ছে ওর ব্যক্তিত্ব আছে।’’

মেসি ও মারাদোনার ঠান্ডা যুদ্ধ বরাবর শিরোনাম হয়ে এসেছে ফুটবলবিশ্বে। এর আগেও মারাদোনা বলেছিলেন, ‘‘মেসিকে একটু বেশি আরামে রাখা হয়। মনে রাখতে হবে ও কিন্তু বাকিদের মতোই। ওকে আলাদা করে বেশি গুরুত্ব দেওয়া হবে কেন?’’ আর এ বার তো আক্রমণ ছিল আরও তীব্র।

কিন্তু জবাবটাও সে রকমই ঝাঁঝালো এল মারাদোনার জন্য। মেসি এবং আর্জেন্তিনার কাছ থেকে।

ছবি: এএফপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন