আইপিএলে নতুন ভূমিকায় দুই কিংবদন্তি

যে কোনও দায়িত্বের জন্য তৈরি হাসি পন্টিং চাইছেন, শৃঙ্খলা আর আগ্রাসন

এক জন ইতিমধ্যেই তাঁর নতুন ইনিংসের ঘোষণা করে ফেলেছেন। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে। তিনি— রিকি পন্টিং। এখনও মুম্বইয়ের সব প্লেয়ার হাজির না হলেও প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক টিমকে নিয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগেই প্র্যাকটিসে নেমে পড়েছেন। তাঁর মতোই আইপিএলে দ্বিতীয় ইনিংস শুরুর অপেক্ষায় এক প্রাক্তন সতীর্থও। তিনি— মাইক হাসি।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৫ ০৩:৩৫
Share:

চেন্নাইয়ে হাসি।

এক জন ইতিমধ্যেই তাঁর নতুন ইনিংসের ঘোষণা করে ফেলেছেন। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে। তিনি— রিকি পন্টিং। এখনও মুম্বইয়ের সব প্লেয়ার হাজির না হলেও প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক টিমকে নিয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগেই প্র্যাকটিসে নেমে পড়েছেন। তাঁর মতোই আইপিএলে দ্বিতীয় ইনিংস শুরুর অপেক্ষায় এক প্রাক্তন সতীর্থও। তিনি— মাইক হাসি।

Advertisement

ক্যাপ্টেন আর ক্রিকেটার হিসেবে তিনি যে রকম আগ্রাসী ছিলেন, কোচিংয়ের ভূমিকাতেও যে তার ছাপ থাকবে সে ব্যাপারে আগেই পরিষ্কার করে দিয়েছেন পন্টিং। কয়েক দিন আগেই তিনি বলেছিলেন, ‘‘আমার স্বভাবটাই আগ্রাসী। ক্রিকেটারদেরও বলেছি এটা নিজের খেলায় আনো। আমার মতে সব সময় ইতিবাচক থাকাটা বড় ব্যাপার। কিছু একটা হবে সেটার জন্য অপেক্ষা করা নয়। এই ভাবনাটাই কোচিংয়ে তুলে ধরার চেষ্টা করব।’’ ঘটনাচক্রে গত মরসুমে পন্টিংয়ের টিম মুম্বই ইন্ডিয়ান্সে থাকলেও এ বার হাসি ফের পুরনো দল চেন্নাই সুপার কিংসে ফিরে এসেছেন। এক সময়ের ক্যাপ্টেনের টিমের এই ‘আগ্রাসী নীতি’ কী ভাবে সামাল দেবেন হাসির টিম? বছর দুই আগেই তো চেন্নাইকে ফাইনালে হারিয়ে প্রথম বার আইপিএল জিতেছিল মুম্বই।

সে ব্যাপারে এখনই কিছু ভেঙে বলছেন না হাসি। কেন না চেন্নাইয়ে ‘নতুন ভূমিকা’ নিতে হাজির হলেও ঠিক কোন ভূমিকা তাঁকে দেওয়া হবে সে ব্যাপারে এখনও কিছু জানেন না বলেই বুধবার দাবি করলেন তিনি। ‘‘এখনও কোন ভূমিকা আমাকে দেওয়া হবে সে ব্যাপারে কিছু ভাবিনি। এমএস (ধোনি) আর স্টিভন ফ্লেমিং (কোচ)-এর সঙ্গে কথা বলতে হবে।’’ সঙ্গে হাসি যোগ করেন, ‘‘এই বয়সে যে ভাবেই হোক টিমকে আমি সাহায্য করতে চাই। সেটা টপ বা মিডল অর্ডারে হোক বা মাঠে তরুণ ক্রিকেটারদের সাহায্য করে হোক।’’

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ‘মিস্টার ক্রিকেট’ ২০১৩-এ শেষ বার অস্ট্রেলিয়ার জার্সিতে মাঠে নেমেছিলেন। তবে ফিটনেসের দিক থেকে এখনও তিনি সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটারদেরও পাল্লা দিতে পারেন। নিজেই বলছেন, ‘‘এখনও নিয়মিত প্র্যাকটিস করি। বিগ ব্যাশেও খেলছি। তরতাজা আছি। অনুশীলনও চালিয়ে যাচ্ছি এখানে ভাল পারফর্ম করার আশা নিয়ে। টিমে ফিরে এসে তাই দারুণ লাগছে।’’

তাঁর প্রাক্তন ক্যাপ্টেন পন্টিং আগেই বলেছেন, টিমে তিনি কড়া শৃঙ্খলা বজায় রাখার ব্যাপারটা যেমন নজরে রাখবেন তেমনই মজা করাটাও। এ বারের আইপিএলের নিলাম থেকেই তিনি পরিকল্পনা অনুায়ী টিম গড়ার কাজটা শুরু করে দিয়েছিলেন। হাসির চ্যালেঞ্জ আবার চেন্নাইয়ের পুরনো সতীর্থদের নিয়ে। সেই লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের ডোয়েন ব্র্যাভো কতটা সফল হতে পারেন এ বার? মুম্বইয়ের কায়রন পোলার্ডের সঙ্গে যিনি সদ্য শেষ হওয়া বিশ্বকাপের দলেও ছিলেন না। তাই ম্যাচ প্র্যাকটিসের অভাব তাঁদের পারফরম্যান্সে প্রভাব ফেলবে কি না প্রশ্ন উঠছে। ‘মিস্টার ক্রিকেট’ অবশ্য বলে দেন, ‘‘নিশ্চিত ভাবে ওরা দু’জনই বিশ্রাম পাওয়ায় অনেক তরতাজা হয়ে মাঠে নামবে। পেশাদার প্লেয়ার হিসেবে ওরা জানে টিম যা চাইছে সেটা কী ভাবে দিতে হবে।’’

দুই মহাতারকার প্র্যাকটিস। ছবি: পিটিআই।

আইপিএলে শুরুতে নেই স্টার্ক

হাঁটুতে চোট। তাই আগামী সপ্তাহ থেকে শুরু আইপিএলের প্রথম দিকের কয়েকটা ম‌্যাচ খেলতে পারবেন না মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ার খবর, বাইশ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা ক্রিকেটারকে কম করে তিন সপ্তাহ বিশ্রাম নিতে বলেছেন চিকিৎসকেরা। ফলে তারকা পেসারকে ছাড়াই আইপিএলে নামতে হবে তাঁর টিম রয়‌্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। গত বছর আইপিএলে নিজের অভিষেক মরসুমে আরসিবি-র হয়ে ১৪ ম্যাচে ১৪ উইকেট নিয়েছিলেন বাঁ-হাতি। বিরাট কোহলির নেতৃত্বাধীন টিমের কাছে স্টার্কের চোটের খবরটা ছোটখাট ধাক্কা হতে বাধ্য। এমনিতেই এই মরসুমে আরসিবিতে আসা নিউজিল্যান্ডের পেসার অ্যাডাম মিলনে বিশ্বকাপ থেকেই ছিটকে গিয়েছিলেন চোট নিয়ে। আইপিএলে তিনিও অনিশ্চিত। ফলে শুরুর ম্যাচগুলোয় অশোক দিন্দা, বরুণ অ্যারন আর শন অ্যাবটেই ভরসা রাখতে হবে কোহলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন