সোনা চানুর, উজ্জ্বল টোকিয়োর আশাও

অতীতে চানু এই বিভাগে আরও ভাল স্কোর করেছেন। ২০১৮-র কমনওয়েলথ গেমসে তিনি ২০১ কেজি তোলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯ ০৩:০৮
Share:

তৃপ্ত: কাতারে কঠিন মঞ্চেও সোনা জিতে এই ছবি টুইট করলেন মীরাবাই চানু।

চমকে দিলেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ভারোত্তোলক সাইখম মীরাবাই চানু। কাতার ইন্টান্যাশনাল কাপে ৪৯ কেজি বিভাগে সোনা জিতে। চানুর সৌজন্যেই টুর্নামেন্টে ভারত প্রথম পদক পেল। এই সোনায় চানুর টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের পথে কিছুটা এগোলেন। কাতারের টুর্নামেন্ট অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের অন্যতম মঞ্চ।নির্ণায়ক মুহূর্তে ১৯৪ কেজি তোলাটাই এখানে সোনা এনে দিল এই তারকা ভারতীয় ভারোত্তোলককে।

Advertisement

অতীতে চানু এই বিভাগে আরও ভাল স্কোর করেছেন। ২০১৮-র কমনওয়েলথ গেমসে তিনি ২০১ কেজি তোলেন। ২৫ বছর বয়সি চানু কাতারে স্ন্যাচে তোলেন ৮৩ কেজি। ক্লিন অ্যান্ড জার্কে ১১১ কেজি। ক্লিনে চানু ১১৫ ও ১১৬ কেজিও তোলার চেষ্টা করেছিলেন। তবে সেই চেষ্টা সফল হয়নি।

টুর্নামেন্ট থেকে পাওয়া পয়েন্টর উপর চানুর টোকিয়োয় অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের বিষয়টি অনেকটা নির্ভর করবে। তবে বেশ কয়েক মাস তিনি পিঠের নীচের দিকে ব্যথায় কষ্ট পেয়েছেন। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে যে কারণে নামতে পারেননি। তবে এ’বছরের শুরুতে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামেন। সেখানে মোট ২০০ কেজি তুলেছিলেন। তবে অল্পের জন্য সোনা জিততে পারেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন