সেরা পেস ত্রয়ীকে নিয়ে টেস্ট-রণে নামছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার নির্বাচকেরা যে ১৪ জনের দল ঘোষণা করেছেন, তাতে সুযোগ পেয়েছেন দুই নতুন ক্রিকেটার। ওপেনার মার্কাস হ্যারিস এবং পেসার ক্রিস ট্রেমেইন। যাঁদের মধ্যে ওপেনার হ্যারিসের টেস্ট অভিষেক হওয়ার সম্ভাবনা খুবই বেশি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৮ ০৪:৪৮
Share:

মিচেল স্টার্ক, জস হেজেলউডকে এবং প্যাট কামিন্স

প্রত্যাশিত ভাবেই তাদের সেরা পেস আক্রমণ নিয়ে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামবে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার অস্ট্রেলিয়া প্রথম দুই টেস্টের জন্য যে দল ঘোষণা করেছে, তাতে রাখা হয়েছে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জস হেজেলউডকে। এই তিন পেসারই প্রথম টেস্টের প্রথম এগারোয় থাকতে চলেছেন। সঙ্গে থাকবেন অফস্পিনার নাথান লায়নও।

Advertisement

অস্ট্রেলিয়ার নির্বাচকেরা যে ১৪ জনের দল ঘোষণা করেছেন, তাতে সুযোগ পেয়েছেন দুই নতুন ক্রিকেটার। ওপেনার মার্কাস হ্যারিস এবং পেসার ক্রিস ট্রেমেইন। যাঁদের মধ্যে ওপেনার হ্যারিসের টেস্ট অভিষেক হওয়ার সম্ভাবনা খুবই বেশি। প্রথম এগারোয় চতুর্থ পেসার রাখা হলে লড়াই হবে ট্রেমেন এবং পিটার সিডলের মধ্যে। এ ছাড়াও রয়েছেন দুই মার্শ ভাই— শন এবং মিচেল। অস্ট্রেলীয় নির্বাচকেরা দলে রেখেছেন উসমান খোয়াজাকেও। তবে ফিটনেস টেস্টে পাস করতে পারলে তবেই তিনি প্রথম একাদশে সুযোগ পাবেন। ঘরোয়া ক্রিকেটে ক্রমাগত ভাল খেলার পুরস্কার হিসেবে জাতীয় দলে সুযোগ পেলেন হ্যারিস। যে নির্বাচনকে স্বাগত জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ ড্যারেন লেম্যানও। তিনি বলেছেন, ‘‘হ্যারিস খুব ভাল ফর্মে আছে। গত দু’বছর ধরে শেফিল্ড শিল্ডে নিয়মিত রান করেছে। ফাইনালেও সেঞ্চুরি আছে।’’ এ বছর লাল বলের ক্রিকেটে হ্যারিসের গড় ৮৭ রানের ওপর। একটি ২৫০ রানের ইনিংসও আছে তাঁর।

লেম্যান মনে করেন, হ্যারিস অনেকটা ল্যাঙ্গারের ধাঁচের ব্যাটসম্যান। প্রাক্তন কোচ বলেছেন, ‘‘আমি জানি, ভারতীয়দের বোলিং যথেষ্ট ভাল। কিন্তু সেই আক্রমণ সামলানোর মতো দক্ষতা হ্যারিসের আছে। আমি যখন কুইন্সল্যান্ডের কোচ ছিলাম, তখন অভিষেকেই ১৫০ রান করেছিল হ্যারিস।’’ অ্যাডিলেডে প্রথম টেস্ট শুরু হচ্ছে ৬ ডিসেম্বর। ম্যাচের আগে ১২জনের দল ঘোষণা করবে অস্ট্রেলিয়া। দু’জনকে ছেড়ে দেওয়া হবে ঘরোয়া ক্রিকেট খেলার জন্য। দলের নবাগত পেসার ট্রেমেনকে নিয়ে অস্ট্রেলিয়ার অন্যতম নির্বাচক ট্রেভর হন্‌স বলেছেন, ‘‘ট্রেমেন খুব ভাল ফর্মে আছে। ভিক্টোরিয়ার হয়ে খুব ভাল বল করছে। ভাল ফর্মে আছে বলেই এই মরসুমে ও শেফিল্ড শিল্ডের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে উঠে এসেছে।’’

Advertisement

সাধারণত ঘরের মাঠে টেস্ট হলে প্রথমেই ১২ জনের দল ঘোষণা করে দেয় অস্ট্রেলিয়া। এ বার দু’জন বাড়তি ক্রিকেটার রাখার কারণ সম্ভবত খোয়াজার চোট। পায়ের চোটে ভুগছেন তিনি। তবে দিন কয়েক আগে টুইটারে নিজের ছবি পোস্ট করে খোয়াজা জানিয়েছিলেন, তিনি সুস্থ হওয়ার পথে। সদ্যসমাপ্ত সংযুক্ত আরব আমিরশাহি সফরে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে খোয়াজা ওপেন করেছিলেন। কিন্তু ভারতের বিরুদ্ধে সুযোগ পেলে তিনি সম্ভবত তিন নম্বরে ব্যাট করতে নামবেন। ওপেন করার কথা অ্যারন ফিঞ্চ এবং হ্যারিসের।

প্রথম দুই টেস্টের জন্য অস্ট্রেলিয়ার ১৪ জনের দল: মার্কাস হ্যারিস, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজা, শন মার্শ, ট্রাভিস হেড, টিম পেন (অধিনায়ক), মিচেল মার্শ (সহ-অধিনায়ক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জস হেজেলউড, নাথান লায়ন, ক্রিস ট্রেমেন, পিটার সিডল এবং পিটার হ্যান্ডসকম্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন