অলিম্পিক্সে যাওয়ার আগে মোদির শুভেচ্ছা অনুষ্ঠান

রিও অলিম্পিক্সের আগেই সানিয়া মির্জা, দীপা কমর্কারদের নিয়ে সবরকম খোঁজ খবর নিতে শুরু করে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অলিম্পিক্সের মত বড়় আসরে পদক জেতার পর ক্রীড়়াবিদরা সাধারণত প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

Advertisement

স্বপন সরকার

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০১৬ ২১:১১
Share:

সচিন তেন্ডুলকরের সঙ্গে অলিম্পিক্সে‌র যোগ্যতা অর্জন করা ক্রীড়াবিদরা।

রিও অলিম্পিক্সের আগেই সানিয়া মির্জা, দীপা কমর্কারদের নিয়ে সবরকম খোঁজ খবর নিতে শুরু করে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

অলিম্পিক্সের মত বড়় আসরে পদক জেতার পর ক্রীড়়াবিদরা সাধারণত প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।কিন্তু এবার সেই প্রথার পরিবতর্ন হচ্ছে। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে রিওতে যোগ্যতা অর্জন করা সব ভারতীয় ক্রীড়়াবিদদের সঙ্গে দেখা করে তাঁদের শুভেচ্ছা জানাবেন এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে।

গতকাল মোদি এক অনুষ্ঠানে এই কথাটি বলেন। আর প্রধানমন্ত্রীর এই ইচ্ছা পুরণ করার জন্য গোটা কেন্দ্রীয় ক্রীড়়ামন্ত্রক এখন ব্যাস্ত হয়ে পড়়েছে। জুলাই মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহেই এই অনুষ্ঠানটি হবে।

Advertisement

শুধু রিও অলিম্পিক্সে কোয়ালিফাই করা ক্রীড়াবিদরাই নন প্রধানমন্ত্রী তাঁদের সঙ্গে তাঁদের কোচদের সঙ্গেও দেখা করতে চাইছেন ও্ই দিন। মোদি রবিবার বলেছেন ‘‘আমি অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা সব ভারতীয় ক্রীড়়াবিদ ও তাঁদের কোচের সঙ্গে দেখা করে ওদের সকলের মনোবল বাড়়াতে ও ‘বেস্ট-অফ-লাক’ জানাতে চাই।’’

শুধু কথা নয়, তাঁদের মনোবল তুঙ্গে ওঠাতে প্রধানমন্ত্রী রিও অলিম্পিক্সের আগে গোটা দেশে একটি অলিম্পিক্সের পরিবেশ তৈরি করতে চান। সে কারণে ভারতীয় অলিম্পিক্স সংস্থা, কেন্দ্রীয় ক্রীড়়া মন্ত্রক ও প্রত্যেকটি ফেডারেশনের কাছে তিনি আবেদন করেছেন। শুধু তাই নয় অলিম্পিক্সের সব খুটিনাটি বিষয়গুলো এখন থেকে তার অফিস দেখছে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

আসলে অসমে বিধানসভার নিবার্চন নিয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ব্যাস্ত হয়ে পড়়ায় নরেন্দ্র মোদি গোট ব্যাপারটিতে নিজেই আলাদা ভাবে নজর দিচ্ছেন। তাই গোটা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকে এখন অলিম্পিক্স নিয়ে সাজ-সাজ রব উঠে গেছে। অলিম্পিক্স নিয়ে ছোটখাটো সব বিষয়েই এখন প্রধানমন্ত্রী খোজ খবর নিচ্ছেন।

দেশের প্রধানমন্ত্রীর নিজে এতটা উদ্যোগ নেওয়া সত্যিই অভিনব প্রয়াস বলে মনে করছে আইওএ, বিভিন্ন ফেডারেশন ও কেন্দ্রীয় ক্রীড়়ামন্ত্রকের কতার্রা।

আরও খবর

বহিষ্কৃত ম্যানচেস্টার ইউনাইটেড কোচ লুই ফান গল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন