দুই মহাতারকার রথ থামিয়ে সেরা মদ্রিচ

ফিফার অনুষ্ঠানে না থাকায় সমালোচিত মেসি, রোনাল্ডো

উয়েফার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় যথেচ্ছ সমালোচনা হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সোমবার লন্ডনে রয়্যাল ফেস্টিভ্যাল হল-এ ফিফার অনুষ্ঠানেও আসেননি পর্তুগিজ তারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৫
Share:

সম্মান: ফিফার বর্ষসেরা অনুষ্ঠানে সেরা ফুটবলার লুকা মদ্রিচ, সেরা কোচ দিদিয়ে দেশঁ ও সেরা মহিলা ফুটবলার মার্তা। লন্ডনে। এএফপি

উয়েফার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় যথেচ্ছ সমালোচনা হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সোমবার লন্ডনে রয়্যাল ফেস্টিভ্যাল হল-এ ফিফার অনুষ্ঠানেও আসেননি পর্তুগিজ তারকা। বার্সেলোনার সংবাদমাধ্যম খবর করেছিল, বর্ষসেরার চূড়ান্ত তিন জনে নাম না থাকলেও লিয়োনেল মেসি ফিফার অনুষ্ঠানে থাকবেন এবং সৌজন্যতাবোধে রোনাল্ডোকে ছাপিয়ে যাবেন। বাস্তবে দেখা গেল শুধু রোনাল্ডো নয়, ফিফার অনুষ্ঠানে গরহাজির থাকলেন মেসিও। যা নিয়ে উত্তাল ফুটবল মহল। মারাত্মক হতাশ ফিফাও। ফুটবলের নিয়ামক সংস্থার এক কর্তা তো বলেই ফেললেন, ‘‘ফুটবলকে অসম্মান করলেও সেটা বোঝার মতো অনুভূতি ওঁদের নেই।’’

Advertisement

গত ১০ বছর সেরার পুরস্কারটা ভাগ করে নিয়েছেন মেসি আর রোনাল্ডোই। অথচ দু’জনের কেউই লন্ডনে লুকা মদ্রিচের সেরার পুরস্কার নেওয়া দেখলেন না। বার্সেলোনা ক্লাবের একটি সূত্র জানাচ্ছে, মেসির যাওয়া নিশ্চিত ছিল। কিন্তু শেষ মুহূর্তে ব্যক্তিগত কারণ দেখিয়ে লন্ডন যাত্রা বাতিল করেন। আর রোনাল্ডো নাকি জুভেন্তাসে জানিয়েছেন, ঠাসা সূচির জন্য লন্ডন যাওয়ার ধকল নেওয়া তাঁর পক্ষে সম্ভব হয়নি।

মেসি বা রোনাল্ডো যে যুক্তিই দিন, প্রাক্তনেরা কিন্তু তাঁদের সমালোচনাই করেছেন। ইতালির কিংবদন্তি কোচ ফাবিয়ো কাপেলো যেমন বলেছেন, ‘‘হতে পারে ওরা অনেক পুরস্কার জিতেছে। হয়তো পুরস্কার না পাওয়াটা ওরা নিতে পারেনি। কিন্তু একজন সত্যিকারের মানুষকে জীবনে সব সময়ই একই রকম ভাল থাকতে হয়। পুরস্কার জিতলেও। না জিতলেও।’’

Advertisement

এ দিকে, বর্ষসেরার পুরস্কার নিয়ে মদ্রিচের মুখেও শোনা গিয়েছে মেসি, রোনাল্ডোর নাম। যদিও তাঁর প্রতিক্রিয়া, ‘‘এটা ঘটনা, ক্রিশ্চিয়ানো আর মেসির গোল করার ব্যাপারে অবিশ্বাস্য দক্ষতা রয়েছে। সন্দেহ নেই ফুটবলে গোল খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। কিন্তু পুরো মরসুম ধরে ভাল খেলার জন্য অন্য ফুটবলারদেরও স্বীকৃতি দেওয়া উচিত। আমি খুশি এ বার অন্তত সেটা হওয়ায়।’’ সঙ্গে মদ্রিচ অবশ্য জানিয়েছেন, এই পুরস্কারের চেয়েও বেশি খুশি হতেন রাশিয়ায় বিশ্বকাপ জিততে পারলে।

এ দিকে, মানুষ জানতে চান, বিশ্বসেরা বাছার ক্ষেত্রে মেসি ও রোনাল্ডো কাকে ভোট দিয়েছেন। মেসি সেরা বেছেছিলেন মদ্রিচকেই। তাঁর বিচারে দ্বিতীয় ও তৃতীয় সেরা কিলিয়ান এমবাপে এবং রোনাল্ডো। আর পর্তুগিজ তারকার প্রথম পছন্দের ভোট পেয়েছেন রাফায়েল ভারানে। দ্বিতীয় ও তৃতীয় পছন্দের ফুটবলার মদ্রিচ ও আঁতোয়া গ্রিজমান। মেসি তাঁকে প্রথম তিনে রেখেছিলেন। কিন্তু রোনাল্ডো বর্জন করেছেন মেসিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন