আই লিগের মুখে সেজে উঠছে বাগান

Advertisement

নিজস্ব সংবাদদাতা:

শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৫ ০৪:০০
Share:

দরজায় কড়া নাড়ছে আই লিগ। তার আগে এ দিন নিজেদের ঘর অনেকটাই গুছিয়ে নিল গত বারের চ্যাম্পিয়ন মোহনবাগান।

Advertisement

এক সঙ্গে তারকা বিদেশ কর্নেল গ্লেন, ডেম্পো থেকে আগত প্রবীর দাস, কিংশুক দেবনাথ, বিক্রমজিৎ সিংহ-সহ সাত জনকে সই করিয়ে। এ দিনই আবার বাগান প্র্যাকটিসে যোগ দিলেন দুই সিংহ—ধনচন্দ্র এবং বিক্রমজিৎ। ৯ জানুয়ারি আই লিগের উদ্বোধনী ম্যাচ খেলার আগে শনিবার, নতুন বছরের দ্বিতীয় দিনই প্রস্তুতি ম্যাচ খেলতে পারে মোহনবাগান। তবে সেটা চূড়ান্ত হবে আজ, বৃহস্পতিবার অনুশীলনের পর। এর আগে প্রস্তুতি ম্যাচে চোট পেয়েছিলেন সুভাষ সিংহ। তাই আই লিগের আগে ফুটবলাররা যাতে নতুন কোনও চোট না পেয়ে বসেন সে ব্যাপারেও সজাগ থাকছেন বাগান কোচ সঞ্জয় সেন। এ বারও ভাল ফলের ব্যাপারে আশাবাদী সঞ্জয় বলছেন, ‘‘গত বছরের চেয়ে এ বারের টিমটা আরও ব্যালান্সড। কারণ রিজার্ভ বেঞ্চ আগের বারের চেয়ে বেশি পোক্ত।’’

বাগানে যখন প্রস্তুতি ম্যাচের পরিকল্পনা তখন বৃহস্পতিবার সকালে হাওড়া স্টেডিয়ামে জর্জ টেলিগ্রাফের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলছে ইস্টবেঙ্গল। এ দিনই টিমের প্র্যাকটিসে যোগ দিলেন লালরিন্দিকা। বুধবার অনুশীলনে মেহতাবদের নিয়ে ফিফার ডোপিং বিরোধী নীতি নিয়ে দেড় ঘণ্টার কর্মশালা ছাড়াও হৎপিণ্ড ও মস্তিষ্কে আঘাত এড়ানোর পদ্ধতি নিয়ে আলোচনা হয় লাল-হলুদে।

Advertisement

এ দিকে, ইস্টবেঙ্গলের চতুর্থ বিদেশি নিয়ে এ দিনও ধোঁয়াশা অব্যাহত। ক্লাবের অন্যতম শীর্ষকর্তা দেবব্রত সরকার বললেন, ‘‘ব্রাইটের এজেন্ট বলছে ওর বাড়ির লোকজন নাকি চাইছে না ও ভারতে খেলুক। চাইছে ঘানাতেই খেলুক। ওর এজেন্ট তাই দু’দিন সময় চেয়েছে আমাদের কাছে।’’ তবে চতুর্থ বিদেশি যিনিই হোন না কেন তিনি ভারতে আনকোরা হলে তাঁকে ১৫ জানুয়ারি ফিফার নতুন উইন্ডো খুললে সই করাতে হবে। আর ডুডুর মতো ভারতে খেলে ফেলা বিদেশি হলে তাঁকে যে কোনও সময় সই করানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন