অনুশীলন শুরু সঞ্জয়ের

সরোবর পেতে হঠাৎ নরম বাগান

সবুজ গ্যালারির একাংশ ঢাকা অসংখ্য ব্যানারে। যেখানে সবুজ-মেরুন পালতোলা নৌকোর সঙ্গে ইংরেজিতে একটা ব্যানারে বড় বড় করে লেখা দু’টি লাইন। বাংলা করলে দাঁড়ায়— ‘মোহনবাগান আমাদের মন্দির, তোমরা আমাদের দেবতা’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৬ ০৩:০৬
Share:

ক্রিসমাসের মেজাজে খুেদ ভক্তদের সঙ্গে ডাফি। ছবি: শঙ্কর নাগ দাস

সবুজ গ্যালারির একাংশ ঢাকা অসংখ্য ব্যানারে। যেখানে সবুজ-মেরুন পালতোলা নৌকোর সঙ্গে ইংরেজিতে একটা ব্যানারে বড় বড় করে লেখা দু’টি লাইন। বাংলা করলে দাঁড়ায়— ‘মোহনবাগান আমাদের মন্দির, তোমরা আমাদের দেবতা’।

Advertisement

সেই পেল্লাই ফেস্টুনের পাশে দাঁড়িয়ে শ’খানেক বাগান সমর্থক। বন্ধু বা বান্ধবীর সঙ্গে শীতের সকালে কেউ এসেছেন হাওড়া-বেহালা থেকে, কেউ আবার দূরের বেঙ্গালুরু থেকে। যাদের একটা বড় অংশ কখনও গান গেয়ে আবার কখনও সঞ্জয় সেন, ড্যারেল ডাফিদের উদ্দেশ্যে প্র্যাকটিস চলাকালীন স্লোগান দিয়ে গেল।

এ ভাবেই বড়দিনের রেশ ধরে কার্নিভ্যালের মেজাজে আই লিগের জন্য সোমবার প্রস্তুতি শুরু হয়ে গেল মোহনবাগানে। সপ্তাহখানেক আগে ইস্টবেঙ্গল অনুশীলন শুরুর দিনে যা দেখা যায়নি সেটাই হাজির পড়শি ক্লাবের অনুশীলনে। বক্সিং ডে-তে বর্ণময় ভক্তদের দেখে বাগান কোচও বলে ফেললেন, ‘‘এ বারও আই লিগ জেতার দৌড়ে থাকব আমরা।’’

Advertisement

প্রশ্ন হল মোহনবাগান হোম ম্যাচ খেলবে কোথায়? আই লিগের সূচিতে চার্চিলের বিরুদ্ধে তাদের প্রথম ম্যাচ রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে। এখনও পর্যন্ত যেখানে খেলার সবুজ সঙ্কেত পায়নি বাগান। আইএসএলের জন্য সরোবরে ফ্লাডলাইট বসিয়েছিল এটিকে। যে পরিকাঠামোর পেতে এটিকে কর্তাদের কাছে দরবার করেছেন বাগান কর্তারা। হয়তো তাই এ দিন একশো আশি ডিগ্রি ঘুরে গিয়ে বাগান কর্তারা এটিকে কর্ণধার সঞ্জীব গোয়েন্কার প্রশংসায় পঞ্চমুখ। বাগান অর্থসচিব দেবাশিস দত্ত বলে দিলেন, ‘‘আমাদের প্রেসিডেন্ট টুটু বসুর পর সঞ্জীববাবুই ফুটবলে কোটি কোটি টাকা খরচ করেছেন। তাঁর সমালোচনা করা ঠিক নয়। ইচ্ছা রয়েছে ওঁকে আই লিগে আমাদের ম্যাচে আমন্ত্রণ জানানোর।’’ আইএসএল ট্রফি নিয়ে শহরে ফেরার পর এটিকের প্রধানের কিছু মন্তব্যের পাল্টা বক্তব্য রাখতে গিয়ে সমালোচনায় মুখর হয়েছিলেন দুই প্রধানের কর্তারাই। বাগানের মন্তব্য শুনে কী বলছে ইস্টবেঙ্গল? ‘‘ওটা বাগানের বক্তব্য। আমাদের এ ব্যাপারে কিছু বলার নেই,’’ বলেন লাল-হলুদ শীর্ষ কর্তা দেবব্রত সরকার।

বাগান কোচ সঞ্জয় সেন অবশ্য ইস্টবেঙ্গল নিয়ে এ দিন বলেছেন, ‘‘ওদের স্বদেশী ব্রিগেড বেশ কার্যকর। জ্যাকিচন্দ, রোমিও, রওলিন ভাল।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘মিনার্ভাকেও উপেক্ষা করবেন না। ফুটবলের প্রতি পঞ্জাবীদের আবেগ, অনুরাগ। সঙ্গে কলিন টোলের মতো টিডি।’’

এ দিন অনুশীলনে ছিলেন প্রীতম কোটাল, দেবজিৎ মজুমদার, প্রবীর হালদার-সহ আঠারো জন। ছিলেন দুই বিদেশি ডাফি এবং অধিনায়ক কাতসুমিও। জ্বরের জন্য নামতে পারেননি বলবন্ত সিংহ। সনি-জেজে, আনাসরা নামবেন নতুন বছরের শুরুতে। আর এক বিদেশি এডুয়ার্ডো ফেরেইরা ভিসার আবেদন করেছেন। বাগান কোচ আশাবাদী ৩ জানুয়ারির মধ্যে পুরো দল পাবেন অনুশীলনে। তার পর ফুটবলারদের ফিটনেস লেভেল দেখেই গড়বেন চার্চিলের বিরুদ্ধে আই লিগে প্রথম ম্যাচের টিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন