কমিটি গড়ে দায় এড়াচ্ছেন মোহনবাগান কর্তারা

গত শুক্রবার টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে কলকাতা লিগ ম্যাচে অনূর্ধ্ব-২৩ প্লেয়ার নিয়ে কেন ভুল হল, তার খোঁজে তিন সদস্যের তদন্ত কমিটি গড়ল মোহনবাগান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৫ ০২:৩৭
Share:

নতুন যোদ্ধার প্রথম দিন। রবিবার বাগান প্র্যাকটিসে। -নিজস্ব চিত্র।

গত শুক্রবার টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে কলকাতা লিগ ম্যাচে অনূর্ধ্ব-২৩ প্লেয়ার নিয়ে কেন ভুল হল, তার খোঁজে তিন সদস্যের তদন্ত কমিটি গড়ল মোহনবাগান। কমিটিতে আছেন ফুটবল সচিব সত্যজিৎ চট্টোপাধ্যায়, সহ-সচিব সৃঞ্জয় বসু এবং অর্থসচিব দেবাশিস দত্ত। এই কমিটি বাহাত্তর ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দেবে। সচিব অঞ্জন মিত্র বললেন, ‘‘কমিটির কাজ সঠিক ঘটনা খোঁজা। ভুল ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত, তা খুঁজে বার করা।’’

Advertisement

তবে প্রাথমিক ভাবে ক্লাব যে কোচ সঞ্জয় সেনের পাশেই থাকছে, সেটা স্পষ্ট। যাঁর দিকে অভিযোগের তির সেই বিদেশ বসুকে আড়াল করে অঞ্জনবাবু দোষ দিচ্ছেন রেফারি আর ম্যাচ কমিশনারকে। তাঁর কথায়, ‘‘রেফারি আর ম্যাচ কমিশনার কী করছিলেন? ওঁরা কেন দেখলেন না, মাঠে অনূর্ধ্ব-২৩ আর্মব্যান্ড পরে কেউ নেই! এর জন্য ওঁরাই বেশি দায়ী।’’ আধঘণ্টার সভায় অবশ্য বিদেশ নিজের ভুল স্বীকার করে নেন।

রেফারিদের দিকে আঙুল তুলে কি ম্যানেজারের ভুল ঢাকা যাবে? লিগ সাব কমিটির সভা থেকে কি তিন পয়েন্ট উদ্ধার হবে? কমিটির উদ্দেশ্যও স্পষ্ট নয়। ভুল ধরা পড়লে, দোষীদের শাস্তি দেওয়ার ব্যাপারে নির্দিষ্ট উত্তর দিতে পারেননি বাগান সচিব। প্রশ্ন সচেতনতারও। টুর্নামেন্টের নিয়ম জেনেই তো বেঞ্চে বসা উচিত ছিল কর্তাদের! কিন্তু এখন পরিস্থিতি এমন যে, জিতেও হারের আশঙ্কা বাগানে। যদিও অঞ্জনবাবু ডার্বির আগেই সমাধান চাইছেন।

Advertisement

এ সব বিতর্কের মধ্যেই প্র্যাকটিসে নেমে পড়লেন বাগানের নতুন স্টপার জুদেলিন আভেস্কা। প্রথম দিনই নজর কাড়লেন তিনি। দেড় মাস আগে শেষ ম্যাচ খেললেও তিনি যে নিয়মিত প্র্যাকটিসের মধ্যে, বুঝিয়ে দিলেন। সঞ্জয় বলছিলেন, ‘‘এক দিনে প্লেয়ার চেনা যায় না। তবে ওর মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আছে।’’ নতুন ক্লাবে দ্রুত মানিয়ে নিতে মরিয়া হাইতির ডিফেন্ডার বলেন, ‘‘আমাদের ফুটবল আর এখানকার ফুটবল এক নয়। এখানে গরমটাও বেশি। আশা করছি এর সঙ্গে মানিয়ে নিতে পারব।’’

জুদেলিন এসে যাওয়ায় গুস্তাভোর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ল। যদিও সোমবারের এরিয়ান ম্যাচে দু’জনই কুড়ি জনের টিমে থাকছেন। প্র্যাকটিস দেখে মনে হল, প্রথমে গুস্তাভো-কাতসুমি শুরু করবেন। পরে জুদেলিন নামবেন। সঞ্জয় বলেন, ‘‘গুস্তাভোকে ঠিক ভাবে দেখার সুযোগ পাইনি। ডার্বির আগে জুদেলিনের সঙ্গে ওকেও দেখে নিতে চাই।’’

সুধীর-সুকুমারকে সম্মান: শৈলেন মান্না কৃতী সম্মান পাচ্ছেন সুধীর কর্মকার ও সুকুমার সমাজপতি। কালীঘাট স্পোর্টস লাভার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে মঙ্গলবার উত্তমমঞ্চে শৈলেন মান্নার ৯১তম জন্মবার্ষিকী পালন করা হবে। সেখানে দুই কিংবদন্তির সঙ্গে নার্সারি লিগ চ্যাম্পিয়ন শৈলেন মান্না অ্যাকাডেমির ৩৫ খুদে ফুটবলারকেও সংবর্ধনা দেওয়া হবে। ক্লাব সচিব ও প্রধান উদ্যোক্তা স্বপন বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘এ বার থেকে মান্নাদার নামে এই পুরস্কার চালু করলাম। শুধু ফুটবলার নন, দেশের সব প্লেয়ারকে একে একে সম্মান জানাব।’’ অনুষ্ঠান শুরু বিকেল পাঁচটায়। থাকবেন চুনী গোস্বামী, প্রদীপ বন্দ্যোপাধ্যায়রা।

সোমবারে

কলকাতা লিগ- মোহনবাগান বনাম এরিয়ান (বারাসত, ৩-৩০)

অন্য খেলায়

বিদ্যুৎ দে-খোকন ভট্টাচার্য স্মৃতি চ্যালেঞ্জ ফুটবল ফাইনালে অঙ্কুর দলকে ৩-১ হারিয়ে চ্যাম্পিয়ন এস এম ইন্ডাস্ট্রিজ। আয়োজক অগ্রাসী ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন