পর্বতারোহণে যেতে লাগবে যোগ্যতামান

শুধু এভারেস্ট-ই নয়, অন্যান্য পর্বত অভিযানেও দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। তাই পর্বতারোহণ নিয়ে কড়া হওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য যুবকল্যাণ দফতর। যুবকল্যাণমন্ত্রী অরূপ বিশ্বাস মঙ্গলবার নবান্নে জানিয়েছেন, যে সব পর্বতারোহী এভারেস্ট বা অন্য কোনও আট হাজারের বেশি উচ্চতার শৃঙ্গ জয় করতে যাবেন, তাঁদের নির্দিষ্ট যোগ্যতামান পেরোতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৬ ০৫:০৪
Share:

শুধু এভারেস্ট-ই নয়, অন্যান্য পর্বত অভিযানেও দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। তাই পর্বতারোহণ নিয়ে কড়া হওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য যুবকল্যাণ দফতর। যুবকল্যাণমন্ত্রী অরূপ বিশ্বাস মঙ্গলবার নবান্নে জানিয়েছেন, যে সব পর্বতারোহী এভারেস্ট বা অন্য কোনও আট হাজারের বেশি উচ্চতার শৃঙ্গ জয় করতে যাবেন, তাঁদের নির্দিষ্ট যোগ্যতামান পেরোতে হবে। ওই যোগ্যতামান না পেরোতে পারলে সেই পর্বতারোহী নিজের ঝুঁকিতে অভিযানে যেতেই পারেন। তবে তাঁর কোনও দায়-দায়িত্ব সরকার নেবে না।

Advertisement

কী সেই যোগ্যতামান?

অরূপবাবু জানান, যোগ্যতামান পেরনোর প্রধান শর্তগুলি হল, ইচ্ছুক অভিযাত্রীদের বয়স ৫০-এর কম হতে হবে। আট হাজারের বেশি উচ্চতার শৃঙ্গে অভিযানে যেতে হলে পর্বতারোহীদের তার আগের পাঁচ বছরে অন্তত ৪টি শৃঙ্গ জয় করার অভিজ্ঞতা থাকতে হবে। এসএসকেএম বা কলকাতা মেডিক্যাল কলেজ থেকে সংশ্লিষ্ট পর্বতারোহীকে ফিট সার্টিফিকেট নিতে হবে। পর্বতারোহীর পারিবারিক এবং উদ্ধার অভিযান সংক্রান্ত বিমা থাকতে হবে। পর্বতারোহীদের যে সব সংস্থা সাহায্য করছে তাদের এবং অভিযান দলের বেস ক্যাম্পের ম্যানেজারের দূরভাষ নম্বর জমা দিতে হবে যুবকল্যাণ দফতরের নির্দিষ্ট কমিটির কাছে।

Advertisement

ওই কমিটিতে যুবকল্যাণ দফতরের সচিব ছাড়াও থাকবেন যুবকল্যাণ অধিকর্তা, পর্বতারোহণ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত দফতরের কর্তা, এক জন হৃদযন্ত্র বিশেষজ্ঞ ও এক জন সাধারণ চিকিৎসক। পাশাপাশি ওই কমিটিতে এভারেস্টজয়ী চার পর্বতারোহী বসন্ত সিংহ রায়, দেবাশিস বিশ্বাস, উজ্জ্বল রায় এবং দীপঙ্কর ঘোষও থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন