দু’ম্যাচ না জিতেও চিন্তিত নন মোরিনহো

গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের আরিজোনায় ক্লাব আমেরিকার বিরুদ্ধে খুয়ান মাতার গোলে কোনও মতে হার বাঁচিয়েছিল ম্যান ইউনাইটেড। সোমবার সান ফ্রান্সিসকোতে দ্বিতীয় ম্যাচে সান হোসে আর্থকোয়েক্স আটকে দিল তাদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ০৫:১৪
Share:

মরিয়া: প্রাক্-মরসুম সফরে জয়ের খোঁজে জোসে। ফাইল চিত্র

প্রাক-মরসুম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। অথচ এখনও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের অধিকাংশ ফুটবলারই যোগ দেননি। এই পরিস্থিতিতে পরপর দু’টো ম্যাচে জয় অধরা জোসে মোরিনহোর দলের।

Advertisement

গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের আরিজোনায় ক্লাব আমেরিকার বিরুদ্ধে খুয়ান মাতার গোলে কোনও মতে হার বাঁচিয়েছিল ম্যান ইউনাইটেড। সোমবার সান ফ্রান্সিসকোতে দ্বিতীয় ম্যাচে সান হোসে আর্থকোয়েক্স আটকে দিল তাদের। ম্যাচ শেষ হয় গোলশূন্য ভাবে। প্রথম একাদশের অধিকাংশ ফুটবলার ছিলেন না বলেই জয় অধরা জানালেও মোরিনহোর দাবি, তিনি একেবারেই উদ্বিগ্ন নন! ক্লাবের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ম্যান ইউনাইটেড ম্যানেজার বলেছেন, ‘‘এই মুহূর্তে কয়েক জন প্রথম একাদশের ফুটবলার রয়েছে। ওদের সঙ্গেই আছে অনূর্ধ্ব-১৮ ও ২৩ দলের বেশ কিছু ফুটবলার। এ ছাড়া কেউ কেউ অন্য ক্লাব থেকে লোনে খেলতে এসেছে। আবার অনেকে লোন নিয়ে অন্য ক্লাবে চলে গিয়েছে। তাই এই দু’টো ম্যাচে আমরা কখনওই একটা দল হিসেবে খেলতে পারিনি। তবে আরও একটা দিন অনুশীলন করাতে পারলে মনে হয় সমস্যাটা দূর হবে।’’ ইংল্যান্ডের সংবাদমাধ্যমের দাবি, ইতিমধ্যেই ম্যান ইউনাইটেড প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন মোরিনহো। শক্তিশালী দল গঠনের জন্য অর্থের বরাদ্দ বাড়ানোর দাবিও করেছেন। এ দিকে, ভিসা সমস্যা কাটিয়ে সোমবারই ম্যান ইউনাইটেডের হয়ে খেললেন অ্যালেক্সিস স্যাঞ্চেস। চিলির তারকা গোল না পেলেও তাঁর খেলায় খুশি মোরিনহো। ম্যাচের পরে ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ বলেছেন, ‘‘দীর্ঘ বিরতির পরে খেলল স্যাঞ্চেস। নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছে মাঠে নেমে। এই মুহূর্তে এটাই সব চেয়ে গুরুত্বপূর্ণ।’’

ম্যান ইউনাইটেড এ বার খেলবে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে। বৃহস্পতিবার তাদের প্রথম ম্যাচ এসি মিলানের বিরুদ্ধে। রবিবার খেলবে লিভারপুলের বিরুদ্ধে। তার পরেই মোরিনহোর মর্যাদার লড়াই তাঁর পুরনো ক্লাব রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে পয়লা অগস্ট। ইংলিশ প্রিমিয়ার লিগের আর এক ক্লাব ম্যাঞ্চেস্টার সিটি অবশ্য এই প্রতিযোগিতার প্রথম ম্যাচেই ধাক্কা খেয়েছে। পেপ গুয়ার্দিওলার দলকে ১-০ হারায় বরুসিয়া ডর্টমুন্ড। সোমবার তারা ৩-১ উড়িয়ে দেয় লিভারপুলকে। বিশ্ব ফুটবলে য়ুর্গেন ক্লপের উত্থান এই বরুসিয়া ডর্টমুন্ড থেকেই। তিন বছর আগে তিনি দায়িত্ব নেন লিভারপুলের। গত মরসুমে তাঁর কোচিংয়েই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠেছিলেন মহম্মদ সালাহরা। যদিও রিয়াল মাদ্রিদের কাছে হেরে ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন অধরাই থেকে গিয়েছে ক্লপের।

Advertisement

বরুসিয়ার বিরুদ্ধে হার নিয়ে যদিও চিন্তিত নন ক্লপ। বরং তিনি উচ্ছ্বসিত নাবি কেইতাকে নিয়ে। গায়ানার ২৩ বছর বয়সি মিডফিল্ডার এই মরসুমেই যোগ দিয়েছেন লিভারপুলে। ম্যাচের পরে ক্লপ বলেছেন, ‘‘মাঠে নেমে কোনও ভুল করেনি কেইতা। তবে আমাদের খেলার ধরনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ওকে সময় দিতে হবে।’’ কেইতার কথায়, ‘‘লিভারপুলকে নিয়ে গায়ানায় মানুষ অসম্ভব দুর্বল। প্রত্যেকেই লিভারপুলের লাল জার্সি কেনে। সেই দলের হয়ে খেলার সুযোগ পাওয়া আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন