IPL 2024

‘ধোনিভাইও শেখাতে পারবে না’, আইপিএলের ব্যর্থতা প্রসঙ্গে আবার মুখ খুললেন হার্দিক

খাতায়-কলমে এখনও আইপিএলের প্লে-অফের দৌড়ে টিকে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। তার মাঝেই অধিনায়ক হার্দিক পাণ্ড্য আবার মুখ খুলেছেন ব্যর্থতা নিয়ে। উঠে এসেছে মহেন্দ্র সিংহ ধোনির প্রসঙ্গও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২২:২০
Share:

হার্দিক পাণ্ড্য। — ফাইল চিত্র।

খাতায়-কলমে এখনও আইপিএলের প্লে-অফের দৌড়ে টিকে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু প্রথম চারে শেষ করা যে খুবই কঠিন, এটা মেনে নিচ্ছেন দলের প্রত্যেকেই। পাঁচ বারের চ্যাম্পিয়ন দলের অধিনায়ক হার্দিক পাণ্ড্য আবার মুখ খুলেছেন ব্যর্থতা নিয়ে। জানিয়েছেন, ব্যর্থতা থেকে নতুন কিছু শেখাই তাঁর কাছে মূলমন্ত্র। উঠে এসেছে মহেন্দ্র সিংহ ধোনির প্রসঙ্গও।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলের এক অনুষ্ঠানে হার্দিক বলেছেন, “আমি বরাবরই কোনও কিছুর দায়িত্ব নিতে চাইতাম। কারণ কোনও কিছু আপনার অধীনে থাকলে সেটা অনেক ব্যক্তিগত হয়। আমি কখনও ভুল স্বীকার করতে পিছপা হই না। তবে ঝুঁকি নিতেও পিছু হটি না। ব্যর্থ হলে সেখান থেকে শিখি।”

হার্দিকের সংযোজন, “ব্যর্থতার থেকে শেখা একটা অভিজ্ঞতা। আপনার সবচেয়ে কাছের বন্ধু, আপনার আদর্শ, এমনকি মাহি ভাইয়ের (মহেন্দ্র সিংহ ধোনি) মতো কেউ আপনার পাশে থাকলেও শেখাতে পারবে না। আপনাকে নিজেকেই শিখতে হবে।”

Advertisement

সাফল্য পেতে গেলে যে ব্যর্থতার মুখ দেখাও জরুরি, এটা মেনে নিয়েছেন হার্দিক। তাঁর কথায়, “কোনও কোনও সময় লাগাতার ব্যর্থতা আসতে থাকে। সেখান থেকে অনেক কিছু শেখা যায়। তখনই আমি ভাবতে শুরু করি কী কী দায়িত্ব আমার সামনে রয়েছে এবং কোন কোন দায়িত্ব আমি ভাল ভাবে পালন করতে পারি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন