MS Dhoni

তরুণ প্রজন্মকে শহিদ দিবস পালনের ডাক দিলেন ধোনি

২৩ মার্চ ছিল শহিদ দিবস। এই দিনে ১৯৩১ সালে ব্রিটিশ শাসন থেকে ভারতকে মুক্ত করতে ভগত্ সিংহ, রাজগুরু এবং সুখদেব হাসিমুখে প্রাণ দিয়েছিলেন। প্রতি বছর এই দিনটি দেশজুড়ে শহিদ দিবস হিসাবে পালিত হয়। কিন্তু ক’জনই বা এই দিনটির কথা মনে রাখি?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৭ ১১:৪৩
Share:

ফাইল চিত্র

২৩ মার্চ ছিল শহিদ দিবস। এই দিনে ১৯৩১ সালে ব্রিটিশ শাসন থেকে ভারতকে মুক্ত করতে ভগত্ সিংহ, রাজগুরু এবং সুখদেব হাসিমুখে প্রাণ দিয়েছিলেন। প্রতি বছর এই দিনটি দেশজুড়ে শহিদ দিবস হিসাবে পালিত হয়। কিন্তু ক’জনই বা এই দিনটির কথা মনে রাখি? এমনই আক্ষেপ করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

খেলা থেকে অবসর নেওয়ার পর ভারতীয় সেনার সঙ্গে কাজ করতে চান, নিজের এমন ইচ্ছার কথা বেশ কয়েক বার জানিয়েছেন ধোনি। ২৩ মার্চ শহিদ দিবস উপলক্ষে দেশবাসীর জন্য স্পেশ্যাল মেসেজ দিলেন দেশের অন্যতম সফল অধিনায়ক। এক সাক্ষাত্কারে তিনি বলেন, “ব্যক্তিগত ভাবে এই দিনটি আমার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। দিওয়ালি, ইদ, ক্রিস্টমাস, নিউ ইয়ার, ভ্যালেনটাইন্স ডে-র মতো দিনগুলি সাড়ম্বরে উদ্‌যাপন করে এই প্রজন্ম। পাশপাশি ২৩ মার্চের মতো ঐতিহাসিক দিনগুলোকেও মনে রাখা উচিত।”

আরও পড়ুন- ১০ বছর আগের এই দিনে হতাশায় ডুবে গিয়েছিলেন সচিন তেন্ডুলকর

Advertisement

২৩ মার্চের গুরুত্ব বোঝাতে গিয়ে মাহি বলেন, “ভগত্ সিংহ, সুখদেব এবং রাজগুরুর এই দিন ফাঁসি হয়েছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সে সময় ভগত্ সিংহের বয়সও ছিল ২৩ বছর। এই অল্প জীবনে দেশের জন্য তাঁর এত বড় প্রতিদান! আমাদের মনে রাখা উচিত।” তিনি আরও বলেন, “আজকে যে স্বাধীনতা নিয়ে বাঁচছি, তা ওই স্বাধীনতা সংগ্রামীদের আত্ম বলিদানের জন্যই। তাই আমি যুব সমাজকে বলতে চাই, ২৩ মার্চ দিনটিকে তাঁদের এই আত্ম বলিদানকে স্মরণ করতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন