অনুশীলনে ডান হাতে চোট, পরে অনুষ্ঠানে হাজির ধোনি

বাউন্ডারি সীমার ঠিক বাইরে দাঁড়িয়ে জাতীয় পতাকা হাতে ক্রিকেটভক্ত সুধীর গৌতম যখন হুঙ্কার দিচ্ছিলেন ‘ভারত মাতা কী জয়’ বলে, মাঠের মধ্যে বসে স্ট্রেচিং করছিলেন ধোনি। একটু পরেই দেখা গেল একমুখ হাসি নিয়ে নেমে পড়েছেন নেটে ব্যাট করতে।

Advertisement

কৌশিক দাশ

হায়দরাবাদ শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ০৪:৩০
Share:

দুশ্চিন্তা: অনুশীলনে ডান হাতে চোট পেলেন ধোনি। এএফপি

টি-টোয়েন্টি সিরিজের শেষে মহেন্দ্র সিংহ ধোনির ফর্ম ভারতীয় ক্রিকেটপ্রেমীদের স্বস্তি দিয়েছিল। আবার ওয়ান ডে সিরিজ শুরুর ঠিক আগে ধোনির হঠাৎ পাওয়া চোট তাঁদের কিছুটা উদ্বেগে রাখবে। অবশ্য সেই উদ্বেগের মেয়াদ খুব বেশি নয় বলেই মনে করা হচ্ছে।

Advertisement

বাউন্ডারি সীমার ঠিক বাইরে দাঁড়িয়ে জাতীয় পতাকা হাতে ক্রিকেটভক্ত সুধীর গৌতম যখন হুঙ্কার দিচ্ছিলেন ‘ভারত মাতা কী জয়’ বলে, মাঠের মধ্যে বসে স্ট্রেচিং করছিলেন ধোনি। একটু পরেই দেখা গেল একমুখ হাসি নিয়ে নেমে পড়েছেন নেটে ব্যাট করতে। যেখানে প্রথম দিকে তাঁকে বল করে গেলেন কুলদীপ যাদব-সহ স্থানীয় স্পিনাররা। স্পিন-পর্ব শেষ করে এর পরে ধোনি চলে গেলেন পাশের নেটে। শুরু হল পেসারদের খেলা। এরই ফাঁকে বিরাট কোহালির সঙ্গে এক বার নিজের ব্যাটটাও বদলে নিলেন। প্রাক্তন এবং বর্তমান— দুই অধিনায়ককেই দেখা গেল ফুরফুরে মেজাজে। এই পর্যন্ত সব ঠিকই ছিল। সমস্যা বাধল থ্রোডাউন (স্বল্প দূরত্ব থেকে ছোড়া বলে ব্যাটিং প্র্যাক্টিস) নেওয়ার সময়।

এই ভারতীয় দলে থ্রোডাউন দেওয়ার জন্য দু’জন বিশেষজ্ঞ আছেন। এক জন শ্রীলঙ্কার বাঁ হাতি প্রাক্তন ক্রিকেটার সেনেভিরত্নে, অন্য জন ভারতীয় দলের সাপোর্ট স্টাফ রাঘবেন্দ্র, যিনি রঘু নামেই বেশি পরিচিত। তা গোল বাধালেন এই দ্বিতীয় জনই। তাঁর একটা থ্রোডাউন প্র্যাক্টিস পিচে পড়ে হঠাৎ করে লাফিয়ে উঠল। ধোনিও বুঝতে পারেননি বলটা এ ভাবে লাফাবে। নিজেকে সরানোর আগেই ডান হাতের ওপরের দিকে এসে বলটা লাগে। ভারতীয় নেটে বল করতে আসা হায়দরাবাদের অনূর্ধ্ব ২৩ দলের পেসার আমিদ বলছিলেন, ‘‘যা বুঝলাম, ধোনি বুঝতে পারেনি বলটা ও রকম আচরণ করবে। একটু স্কোয়ার অন হয়ে গিয়েছিল। বলটা এসে ডান হাতে লাগল।’’ হাতে চোট পাওয়ার পরে বাইরে কিছু ক্ষণ বসেছিলেন ধোনি। আর প্র্যাক্টিস করেননি।

Advertisement

ধোনির চোট কতটা গুরুতর, শনিবারের ওয়ান ডে-তে তিনি খেলতে পারবেন কি না, এই নিয়ে ভারতীয় দল বা ভারতীয় বোর্ডের তরফে রাত পর্যন্ত কিছু জানানো হয়নি। এ দিন সন্ধ্যায় ভারতীয় দলের বিশ্বকাপ জার্সি উন্মোচনের অনুষ্ঠান ছিল। সেখানে অবশ্য হাজির ছিলেন ধোনি। জানান, এই দলটাও ঠিক পথে এগোচ্ছে। কোহালিও বলেছেন, ‘‘কোটি কোটি ভারতবাসীর মতো এই দলের মানসিকতাও ভয়ডরহীন। আমরা যখন মাঠে নামি, তখন এই ভয়ডরহীন মানসিকতার ছবি বিশ্ব দেখতে পায়।’’

ধোনি যদি শেষ পর্যন্ত ছিটকে যান, তা হলে ঋষভ পন্থের প্রথম এগারোয় থাকা মোটামুটি পাকা। যদি না ভারতীয় টিম ম্যানেজমেন্ট কে এল রাহুলকে বিশ্বকাপের আগে উইকেটকিপার হিসেবেও দেখে নিতে চায়। ঠিক যেমন সৌরভ গঙ্গোপাধ্যায় আর এক রাহুলকে (দ্রাবিড়) দিয়ে বিশ্বকাপে উইকেটকিপিং করিয়ে চমকে দিয়েছিলেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শুক্রবার নেটে সব চেয়ে বেশি সময় কাটালেন রাহুল। বেশ কয়েক দফায় ব্যাট করলেন তিনি।

কোহালি ইঙ্গিত দিয়েছেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজটা যেমন জিততে চান, সে রকম বিশ্বকাপের আগে চূড়ান্ত পরীক্ষা-নিরীক্ষাও সেরে ফেলতে চান এই পাঁচ ম্যাচে। তবে একটি কথা তিনি স্পষ্ট করে দিয়েছেন। বোলিংকে দুর্বল করে টিম কম্বিনেশন তৈরি করবেন না। অর্থাৎ কোনও বাড়তি ব্যাটসম্যান খেলানোর জন্য তিনি বোলার কমাতে রাজি নন।

উপ্পলের বাইশ গজে সবুজ আভা আরও কমেছে। যেটুকু আছে, তা পিচ ভেঙে যাওয়া থেকে আটকানোর জন্য। স্থানীয় মহলের বক্তব্য, রান উঠবে। টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা মহম্মদ শামি ফিরেছেন। সঙ্গে যশপ্রীত বুমরা। দুই রিস্ট স্পিনারের (কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল) খেলার সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে অলরাউন্ডার হিসেবে সাত নম্বরে বিজয় শঙ্কর। তৃতীয় বিশেষজ্ঞ পেসার, অর্থাৎ সিদ্ধার্থ কল, খেললে রবীন্দ্র জাডেজাকে অলরাউন্ডারের ভূমিকায় দেখা যেতে পারে। তা হলে ভেঙে যাবে কুল-চা জুটি।

অধিনায়ক কোহালির অবশ্য এই জুটির উপরে দারুণ আস্থা। সাংবাদিক বৈঠকে তাঁকে প্রশ্ন করা হয়, ইদানীং চহাল সে রকম সফল নন। আপনি কি চিন্তিত? কোহালির জবাব, ‘‘কী ভাবে বলছেন! চহালের বোলিং পরিসংখ্যান দেখুন। ও আর কুলদীপ হল বিশ্বের সেরা স্পিন জুটি। আমাদের অনেক ম্যাচ জিতিয়েছে। মাঝের ওভারে ওরাই তো খেলাগুলো ঘোরায়।’’ চহালের ফর্ম যে তাঁর কাছে কাঁটা নয়, সেটা ভারত অধিনায়কের কথায় পরিষ্কার।

কোনও কাঁটা যদি থাকে, তা হলে সেটা তাঁর পূর্বসূরির চোট নিয়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন