Cricket

‘আইপিএল-এ ভাল খেলে বোর্ডের কোর্টেই বল ঠেলে দেবে মাহি’

আইসিসির সিদ্ধান্ত, তিন বছরে তিনটি বিশ্বকাপ হবে। পরের বছরের টি টোয়েন্টি বিশ্বকাপের সময়ে ধোনির বয়স হবে চল্লিশ। সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে, সেই বয়সে কি জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন তিনি? 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২০ ১৯:৪৬
Share:

গুরু ও শিষ্য। ধোনি ও কেশব কেশব বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

কেউ বলছেন, নিশব্দেই ক্রিকেট ছাড়বেন মহেন্দ্র সিংহ ধোনি। আবার কেউ বলছেন, শেষ ম্যাচ তো খেলেই ফেলেছেন মাহি। এ বারের টি টোয়েন্টি বিশ্বকাপ আইসিসি পিছিয়ে দেওয়ায় অনেকেই বলতে শুরু করে দিয়েছেন, ধোনির ভবিষ্যৎ কি তা হলে অনিশ্চিত হয়ে পড়ল?

Advertisement

প্রাক্তন ভারত অধিনায়কের কোচ কেশব বন্দ্যোপাধ্যায় এ সব জল্পনায় একেবারেই বিশ্বাসী নন। আনন্দবাজার ডিজিটাল-কে রাঁচী থেকে তিনি জানালেন, আইপিএল-এ পারফরম্যান্স দেখিয়ে নিন্দুকদের উদ্দেশে বার্তা দেবেন তাঁর বিশ্বকাপজয়ী শিষ্য। বুঝিয়ে দেবেন তিনি এখনও শেষ হয়ে যাননি।

আইসিসির সিদ্ধান্ত, তিন বছরে তিনটি বিশ্বকাপ হবে। পরের বছরের টি টোয়েন্টি বিশ্বকাপের সময়ে ধোনির বয়স হবে চল্লিশ। সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে, সেই বয়সে কি জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন তিনি?

Advertisement

আরও পড়ুন: আইপিএল-এর ভেন্যু আমিরশাহি, গভর্নিং কাউন্সিলের বৈঠকে স্থির হবে সূচি, জানালেন ব্রিজেশ পটেল

শিষ্যের উপরে পূর্ণ আস্থা রয়েছে ছেলেবেলার কোচের। তিনি বলেন, ‘‘ও তো এখনও অবসর নেয়নি। তা হলে এই প্রশ্ন উঠছে কেন?’’ তবে নিন্দুকদের মতে, ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালের পরে তো আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি ধোনিকে। স্বেচ্ছায় নিজেকে সরিয়ে নিয়েছেন ক্রিকেট মাঠ থেকে। প্রত্যাবর্তনটা তাঁর জন্য কঠিন হয়ে গেল না? কেশববাবুর যুক্তি, ‘‘করোনাভাইরাসের জন্য উদ্ভুত পরিস্থিতিতে কোনও ক্রিকেটারই তো খেলতে পারছেন না। তফাত শুধু এই যে ধোনি অন্যদের থেকে একটু বেশি দিন মাঠের বাইরে। তবে ও নিজেকে ফিট রাখার চেষ্টা করে যাচ্ছে বলেই আমার বিশ্বাস। যে যত দ্রুত ফিটনেস ফিরে পাবে, সে ততই দ্রুত মানিয়ে নিতে পারবে।’’

গোটা দেশ লকডাউনে চলে যাওয়ার আগে আইপিএলের জন্য চেন্নাই সুপার কিংসের হয়ে অনুশীলন করছিলেন ধোনি। তার পর ফিরে আসতে হয় রাঁচীতে। নিজেকে সরিয়ে রেখেছেন সবার অলক্ষ্যে। ধোনি সব সময়েই রহস্যময় একজন ক্রিকেটার। নিজের কেরিয়ার নিয়ে একটা শব্দও খরচ করেননি। কেশববাবু বলছেন, ‘‘টি টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে ঠিকই। কিন্তু আইপিএল তো হবে। আইপিএল-এ দেখবেন মাহি ভাল পরাফরম্যান্স তুলে ধরবে। ভাল খেলে বোর্ডের কোর্টেই বল ঠেলে দেবে। তখন কি ওকে উপেক্ষা করা যাবে?’’

কিন্তু বিশ্বকাপ সেমিফাইনালের পর থেকে নিজেকে সরিয়ে রাখলেন কেন ধোনি? বাকিদের মতো তিনিও তো খেলে যেতে পারতেন? ধোনির কোচ বলছেন, ‘‘তরুণ খেলোয়াড় যাতে উঠে আসে, সেই কারণে নিজেকে সরিয়ে রেখেছিল। তা ছাড়া অনেকেই বলতে পারতেন, জায়গা আটকে রেখেছে। তাই দেখতে চেয়েছিল ওর রিপ্লেসমেন্ট কে? কিন্তু এই এক বছরে সত্যি তো এমন কেউ উঠে আসেনি যে ধোনির জায়গা নিতে পারে। ধোনির মধ্যে এখনও অনেক ক্রিকেট রয়েছে। এখনও যে কাউকে কঠিন চ্যালেঞ্জে ফেলে দিতে পারে ধোনি। ওয়ানডে বা টি টোয়েন্টি যে কোনও ফরম্যাটেই ও এখনও ভাল খেলার ক্ষমতা ধরে।’’

প্রশ্ন তবুও উঠছেই। কোনও খেলোয়াড়ই সারা জীবন খেলেন না। তা সম্ভবও নয়। ধোনি-ভক্তরাও জানেন, একদিন সেই কঠিন সিদ্ধান্ত জানিয়ে দেবেন তাঁদের মাহি ভাই। তার আগে ভক্তদের চাইছেন, নিন্দুকদের সব প্রশ্নকে মাঠের বাইরে উড়িয়ে দিন বহুযুদ্ধের সৈনিক মহেন্দ্র সিংহ ধোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন