বিশ্বকাপে যাবে ধোনিই, বলছেন নির্বাচক প্রধান

ধোনিকে বিশ্বকাপে খেলানো উচিত হবে কি না, এই নিয়ে ক্রিকেট মহলে অনেক দিন ধরেই বিতর্ক চলছে। কোনও কোনও প্রাক্তন ক্রিকেটার বলেছিলেন, নতুন মুখদের এই সময় সুযোগ দেওয়া উচিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৭ ০৩:৫৮
Share:

আস্থা: উইকেটকিপার ধোনিতেই ভরসা নির্বাচকদের। —ফাইল চিত্র।

আগামী বিশ্বকাপ পর্যন্ত মহেন্দ্র সিংহ ধোনির জায়গা পাকা ভারতের ওয়ান ডে দলে। শনিবার সন্ধ্যায় দক্ষিণ আফ্রিকায় ওয়ান ডে সিরিজের দল ঘোষণার সময় এই কথা বলে দিলেন নির্বাচকদের প্রধান এমএসকে প্রসাদ।

Advertisement

ধোনিকে বিশ্বকাপে খেলানো উচিত হবে কি না, এই নিয়ে ক্রিকেট মহলে অনেক দিন ধরেই বিতর্ক চলছে। কোনও কোনও প্রাক্তন ক্রিকেটার বলেছিলেন, নতুন মুখদের এই সময় সুযোগ দেওয়া উচিত। কিন্তু শনিবারের পরে পরিষ্কার, ধোনির ভাগ্য নিয়ে কী ভাবছেন নির্বাচকেরা।

ধোনিকে নিয়ে প্রসাদ আরও বলেন, ‘‘ধোনিই এই ফর্ম্যাটে সেরা কিপার। চলতি সিরিজে ও এমন কতগুলো স্টাম্পিং করেছে আর ক্যাচ নিয়েছে, যা দেখে আমরা প্রায় ঠিক করেই ফেলেছি, বিশ্বকাপ পর্যন্ত ও-ই দলে থাকবে। কয়েকজন তরুণ কিপারকে পরখ করে দেখা হয়েছে। ধোনির ধারে-কাছে কেউ নেই। সত্যি বলতে অন্যরা এখনও সেই জায়গায় যেতে পারেনি।’’

Advertisement

ধোনির বিশ্বকাপ ভাগ্য উজ্জ্বল হলেও আর দুই সিনিয়র ক্রিকেটারকে নিয়ে কিন্তু বড় প্রশ্ন থেকেই গেল। আর. অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। দক্ষিণ আফ্রিকা সফরে এই দু’জনকে দলে রাখা হয়নি। বরং সেই কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহালের ওপরই ভরসা রাখলেন নির্বাচকেরা।

এ দিকে ওয়ান ডে দলে ফিরলেন মহম্মদ শামি। টেস্ট সিরিজের পরেও তাঁকে দক্ষিণ আফ্রিকায় থাকতে হবে। তবে নেই উমেশ যাদব। মুম্বই পেসার শার্দূল ঠাকুরকে এই দলে নেওয়া হয়েছে। রানে থাকা কে এল রাহুলকে দলে নেওয়া হয়নি। কিন্তু ডিসেম্বরের শুরু থেকে চোট পেয়ে মাঠের বাইরে থাকা কেদার যাদব রয়েছেন দলে। তরুণ ব্যাটসম্যান শ্রেয়স আইয়ারও আছেন ১৭ জনের এই দলে। দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ধোনির সঙ্গে দলে থাকছেন দীনেশ কার্তিক। দলে তিন ওপেনার রোহিত, ধবন ও রাহানে থাকাতেই নাকি রাহুলকে নেননি নির্বাচকেরা। তবে তাঁকে নিয়ে আলোচনা হয়েছে বলে জানান প্রসাদ।

তবে অশ্বিন, জাডেজার ওয়ান ডে ভবিষ্যৎ যে এখানেই শেষ, এমন ভাবার কোনও কারণ নেই বলে জানালেন প্রসাদ। তিনি বলেন, ‘‘তরুণ স্পিনাররা আমাদের ম্যাচ জেতাচ্ছে। তাই ওদের আরও সুযোগ দেওয়াই উচিত। অশ্বিনদের সামনে এখন প্রচুর ঘরোয়া ক্রিকেট রয়েছে। ওরা তো অনেক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে, প্রচুর উইকেটও নিয়েছে।’’

ওয়ান ডে দল: কোহালি, রোহিত, ধবন, রাহানে, শ্রেয়স, মণীশ, কেদার, কার্তিক, ধোনি, অক্ষর, চহাল, কুলদীপ, বুমরা, ভুবনেশ্বর, হার্দিক, শামি, শার্দূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন