মার্কিন মুলুকে ধোনিদের প্রথম পদধ্বনি

এক দিকে মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালি। অন্য দিকে ক্রিস গেইল ডোয়েন ব্র্যাভো। ক্রিকেটের এই টি টোয়েন্টি যুদ্ধ দেখবে এ বার মার্কিন মুলুক। টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে এ বার মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছে ভারতীয় ক্রিকেট তারকারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৬ ০৪:২১
Share:

এক দিকে মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালি। অন্য দিকে ক্রিস গেইল ডোয়েন ব্র্যাভো। ক্রিকেটের এই টি টোয়েন্টি যুদ্ধ দেখবে এ বার মার্কিন মুলুক। টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে এ বার মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছে ভারতীয় ক্রিকেট তারকারা। এই প্রথম মার্কিন মুলুকের প্রবাসী ভারতীয়রা তাঁদের প্রিয় ক্রিকেট তারকাদের দেখতে পাবেন স্বচক্ষে। চলতি মাসের শেষ সপ্তাহে পরপর দু’দিন (২৭ ও ২৮) দু’টি ম্যাচ হবে ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্কে। যেখানে এখন ক্রিস গেইল, আন্দ্রে রাসেলরা ভরা গ্যালারি মাতাচ্ছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে।

Advertisement

মঙ্গলবার মুম্বইয়ে ভারতীয় বোর্ডের ওয়ার্কিং কমিটির বৈঠকে এই সিদ্ধান্তের উপর সিলমোহর পড়ে গেল। ভারতীয় ক্রিকেটারদের ভিসা নিয়ে সমস্যা দেখা দিলেও বোর্ড কর্তারা সেই সমস্যা মিটে যাবে বলে দাবি করেছেন তাঁরা। তাই চলতি ক্যারিবিয়ান সফরের পর কোহালি-সহ দলের টি-টোয়েন্টি খেলোয়াড়রা চলে যাবেন এই ঝটিকা মার্কিন সফরে। বোর্ড সূত্রের খবর, মার্কিন ক্রিকেট ভক্তদের জন্য এই সফর আয়োজন করা হলেও ভারতীয়রাও যাতে এই জোড়া ম্যাচের উত্তেজনা থেকে বঞ্চিত না হন, সে জন্য এমন সময়ে ম্যাচগুলো শুরু করা হবে, যাতে আইপিএলের মতো সন্ধ্যায় টিভির সামনে বসে সরাসরি তা দেখতে পান। আপাতত ঠিক হয়েছে, তাতে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হবে দু’টি ম্যাচই।

এ দিন এই সিদ্ধান্ত হওয়ার পর বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর বলেন, ‘‘এটা ভারতীয় বোর্ডেরই উদ্যোগ। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার জন্যই এই উদ্যোগ।’’ বোর্ড সূত্রের খবর অবশ্য অন্য রকম। ২০১৪-য় ভারত সফর শেষ না করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা দেশে ফিরে যাওয়ায় ভারতীয় বোর্ডের যে আর্থিক ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণ করার উদ্দেশ্যেই এই দু’টি ম্যাচ করছে বোর্ড। যদিও এতে পুরো ক্ষতিপূরণ করা সম্ভব নয়। কারণ, সে বার মাত্র তিনটে ওয়ান ডে খেলে দেশে ফিরে গিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা। একটি ওয়ান ডে, একটি টি টোয়েন্টি ও তিনটি টেস্ট না খেলেই চলে গিয়েছিলেন তাঁরা। সেই ক্ষতি ফ্লোরিডায় মাত্র দু’টো ম্যাচে পূরণ হওয়ার নয় বলে মনে করে বোর্ডের একাংশ। তবে জানা গিয়েছে, ক্ষতিপূরণ পর্বের দ্বিতীয়াংশ হতে পারে আগামী বছর। ওয়েস্ট ইন্ডিজ ভারত সফরে এলে।

Advertisement

যুক্তরাষ্ট্রে ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টি-টোয়েন্টি, ২৭ অগস্ট

দ্বিতীয় টি-টোয়েন্টি, ২৮ অগস্ট

(সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক, ফ্লোরিডা, ভারতীয় সময় সন্ধ্যা ৭.৩০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন