India

মহেন্দ্র সিংহ ধোনির সেই বিশ্বকাপ জয়ী ব্যাট এখন কোথায়?

গোটা দেশ ও নেটমাধ্যমে ভারতের ২০১১ সালের বিশ্বকাপ জয় উদযাপন করা হচ্ছে। কিন্তু প্রশ্ন হল মহেন্দ্র সিংহ ধোনির সেই ঐতিহাসিক ব্যাট গেল কোথায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ২০:৪৯
Share:

নিলামে বিক্রি হওয়া ধোনির এই ব্যাট সবচেয়ে দামি। ফাইল চিত্র

দশ বছর পেরিয়ে গেলেও আবেগ ও উদ্দীপনা একই রকম। গোটা দেশ ও নেটমাধ্যমে ভারতের ২০১১ সালের বিশ্বকাপ জয় উদযাপন করা হচ্ছে। কিন্তু প্রশ্ন হল মহেন্দ্র সিংহ ধোনির সেই ঐতিহাসিক ব্যাট গেল কোথায়? খোঁজ করতে গিয়ে উঠে এল এক চমকপ্রদ তথ্য। ২০১১ সালের ২ এপ্রিল রাতে যে ব্যাটের সাহায্যে ধোনি দেশকে ২৮ বছর পর বিশ্বকাপ এনে দিয়েছিলেন, সেই ব্যাট কয়েক মাস পরে নিলামে তোলা হয়। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড থেকে পাওয়া তথ্য অনুসারে লন্ডনের একটি সংস্থা ধোনির উপস্থিতিতে প্রায় এক কোটি টাকা দিয়ে সেই ব্যাট কিনে নেয়।

Advertisement

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের মতে, “মহেন্দ্র সিংহ ধোনির সেই ব্যাট হল সবচেয়ে দামি। ২০১১ সালের ১৮ জুলাই লন্ডনে ‘ইস্ট মিটস ওয়েস্ট’ নামক একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। সেখানেই সেই ব্যাট নিলামে তোলা হয়েছিল। ভারতীয় মুদ্রায় প্রায় এক কোটি টাকায় ইংল্যান্ডের একটি সংস্থা মাহির সেই ব্যাট কিনে নেয়।”

সে বারের বিশ্বকাপে শুরু থেকে একেবারেই ছন্দে ছিলেন না ‘ক্যাপ্টেন কুল’। তবে ফাইনালের সেই রাতে জ্বলে ওঠেন। ৭৯ বলে ৯১ রানে অপরাজিত থেকে দেশকে এনে দেন বিশ্বকাপ। ম্যাচের ৪৮.২ ওভারে নুয়ান কুলশেখরকে লং অনের উপর দিয়ে বিশাল ছক্কা মারেন ধোনি। ফলে এমন ব্যাটের দাম তো কোটি টাকা হবেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন