Sports News

ধোনির সিদ্ধান্তকে কুর্নিশ প্রসাদের

শুক্রবারই ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে দল নির্বাচন করতে বসবেন। তার আগে ধোনির সিদ্ধান্তে অল্প হলেও বিপাকে নির্বাচকরা। যদিও টেস্ট সিরিজে বিরাট কোহালির অধিনায়কত্ব প্রমাণ করে দিয়েছে তিনি তৈরি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৭ ২০:৫৩
Share:

রঞ্জি ম্যাচে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদের সঙ্গে ধোনি। ছবি: পিটিআই।

শুক্রবারই ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে দল নির্বাচন করতে বসবেন। তার আগে ধোনির সিদ্ধান্তে অল্প হলেও বিপাকে নির্বাচকরা। যদিও টেস্ট সিরিজে বিরাট কোহালির অধিনায়কত্ব প্রমাণ করে দিয়েছে তিনি তৈরি। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের অধিনায়কত্বের দায়িত্ব যে তাঁর উপরই আসতে চলেছে সেটা বলাই বাহুল্য। এর মধ্যেই ধোনির সিদ্ধান্তকে কুর্নিশ করলেন এমএসকে প্রসাদ। বলে দিলেন, ‘‘একদিন ঠিক সময়’’ যদিও দলে থাকছেন ধোনি। প্রসাদ বলেন, ‘‘মাহি হয়তো এক বছর বা ছ’মাস আগেই সিদ্ধান্তটা নিয়ে ফেলল। আমার কিছুটা চিন্তা তো আছেই। কিন্তু আমি ওকে স্যালুট করছি ওর সময় জ্ঞ্যানের জন্য। ও জানে বিরাট এখন তৈরি। টেস্টে দারুণ করেছে। ঠিক সেই সময়ই সরে দাঁড়াল।’’

Advertisement

আরও খবর: ধোনি খেলা ছাড়লে ধরনায় বসব: গাওস্কর

ধোনির সিদ্ধান্ত তাঁকে চিন্তায় ফেললে সঠিক সিদ্ধান্ত বলেই ব্যাখ্যা করেছেন তিনি। বলেন, ‘‘এটা একদম সঠিক সিদ্ধান্ত। ও দেখাল ব্যাক্তিগত নয় দেশের ক্রিকেটের স্বার্থটাই ওর কাছে আগে। আমি এখনও বিশ্বাস করি একজন উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে ওর মধ্যে আরও বছর দু’য়েকের ক্রিকেট বাকি রয়েছে। দলের জন্য এখনও অনেক কিছু করার রয়েছে।’’ তবে অধিনায়ক হিসেবে ধোনির যে আর কিছু পাওয়ার নেই সেটাও বিশ্বাস করেন তিনি। বলেন, ‘‘অধিনায়ক হিসেবে ওর আর কী পাওয়ার থাকতে পারে? ওর অদিনায়কত্বে ভারত সবটাই পেয়েছে। টি২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি টি২০। ওর কাউকে কিছু প্রমাণ করার নেই। ও অসাধারণ লিডার ছিল।’’

Advertisement

আরও খবর: ধোনির ‘কোট’ই তাঁর জীবন দর্শনের পরিচয়

ধোনিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন নির্বাচক প্রধান। ধোনির অধিনায়কত্বে সব থেকে ভাল দিক হিসেবে তিনি মনে করেন ওঁর ম্যাচ রিডিংকে। ‘‘আমার বিশ্বাস ওর ম্যাচ রিডিং অসাধারণ। যে কারণে ও দ্রুত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারে। যেটা খুব গুরুত্বপূর্ণ। ধোনির নেতৃত্বেই বিরাট তৈরি হয়েছে। এখন ওকেই সব ফর্ম্যাটের ক্রিকেটের দায়িত্ব সামলাতে হবে।’’ যদিও প্রসাদ মনে করেন ধোনি আর বিরাটের মধ্যে অনেক মিল। বাইরে থেকে হয়তো দু’জনের স্বভাব একদমই আলাদা। ‘‘মাঠে ধোনির শরীরি ভাষায় কিছু বোঝা যায় না। যেখানে কোহালি সব সময়ই খুব আক্রমণাত্মক। ধোনির যেটা সব থেকে বেশি ভাললাগে ও কখনও কিছু ছেড়ে দেয় না। কিন্তু দু’জনেই ম্যাচ জেতার জন্য লড়ে যেতে পারে।’’ কাল ভারতীয় একদিন ও টি২০ দল নতু অধিনায়ক পেতে চলেছে বিরাট কোহালিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন