সিংহের নতুন ডেরায় অস্তিত্ব রক্ষার লড়াই আজ রোহিতদের

দু’বছর নির্বাসিত থাকার পরে এ বারে আইপিএলে ফিরেই আকাশে উড়ছে হলুদ পাখিরা। উড়ছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ০৫:১৫
Share:

সাক্ষাৎ: প্রতিপক্ষ হার্দিক ও বুমরার সঙ্গে পুণের মাঠে দেখা ধোনির। ছবি: টুইটার

আইপিএলের সব চেয়ে সফল দুই দল। মুম্বই ইন্ডিয়ান্স খেতাব জিতেছে তিন বার, চেন্নাই সুপার কিংস দু’বার। অথচ আজ, শনিবার পুণের মাঠে মুখোমুখি হওয়ার সময় দুই দলের অবস্থান যেন সম্পূর্ণ বিপরীত দুই মেরুতে।

Advertisement

দু’বছর নির্বাসিত থাকার পরে এ বারে আইপিএলে ফিরেই আকাশে উড়ছে হলুদ পাখিরা। উড়ছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ক্রিকেট মহলে ফিরে এসেছে সেই ধ্বনি— মাহি মার রহা হ্যায়। আগের ম্যাচেই মাহির মারে ধ্বংস হয়েছে বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আইপিএলের পয়েন্ট টেবলে এখন শীর্ষে ধোনির চেন্নাই। আর গত বারের চ্যাম্পিয়ন রোহিতের মুম্বই আট দলের মধ্যে পড়ে আছে সাত নম্বরে। শনিবার জিতে আইপিএল অভিযান বাঁচানোর পরীক্ষা দিতে নামছেন তাঁরা।

কাবেরির জল নিয়ে বিতর্কের জেরে চেন্নাই থেকে ম্যাচ সরে গিয়েছে ধোনিদের। তাঁদের ঘরের মাঠ এখন পুণে। যা চেন্নাইয়ের ‘হোম’ না মুম্বইয়ের তা নিয়েই প্রশ্ন উঠতে পারে। তবে সুপার কিংস কর্তারা বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছেন, যাতে ভক্তরা চেন্নাই থেকে পুণে গিয়ে খেলা দেখতে পারেন। সমর্থকদের সম্পূর্ণ খরচও বহন করছেন তাঁরা। এ বারের প্রতিযোগিতা শুরু হয়েছিল এই দুই দলের ম্যাচ দিয়ে। চেন্নাইকে রুদ্ধশ্বাস ম্যাচ জেতান ডোয়েন ব্র্যাভো।

Advertisement

শেষ উইকেটে এক বল থাকতে জেতা সেই ম্যাচই ঘুরিয়ে দিল চেন্নাইয়ের ভাগ্য। তার পর থেকে যেন অপ্রতিরোধ্য ধোনিরা। তার পর থেকে মাত্র একটি ম্যাচ হেরেছে চেন্নাই। আর মুম্বই তার উল্টো। জিতেছে মাত্র একটি ম্যাচ। আর দু’টি ম্যাচ হারলেই মুম্বই ছিটকে যাবে আইপিএলের দৌড় থেকে। রোহিতরা সব চেয়ে জোরাল ধাক্কা খেয়েছেন শেষ ম্যাচে। ৮৭ রানে অলআউট হয়ে গিয়ে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরেছে মুম্বই।

দু’টো দলের মধ্যে তফাত হয়ে যেতে পারে ব্যাটিংয়ে। শেন ওয়াটসন, অম্বাতি রায়ডু, ধোনি, রায়না ব্র্যাভো— এই মুহূর্তে ভীষণই শক্তিশালী দেখাচ্ছে চেন্নাইয়ের ব্যাটিং। কিন্তু রোহিতদের ব্যাটিং ভুগছে নানা সমস্যায়। সব চেয়ে বিভ্রান্তি তাঁদের ব্যাটিং অর্ডার নিয়ে। রোহিত নিজে ওপেন না করে চার নম্বরে নামছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, তাঁর শুরুতেই আসা উচিত। বিশেষ করে মিডল অর্ডার এবং শেষের দিকের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তায় রয়েছে মুম্বই। তাঁদের উদ্বেগের আরও কারণ, আইপিএলের মতো শক্তি-নির্ভর খেলায় শক্তিশালী ক্যারিবিয়ান কায়রন পোলার্ডের ফর্মে না থাকা।

এ বছরে মুম্বইয়ের সব চেয়ে উজ্জ্বল দিক হচ্ছে, মায়াঙ্ক মারকান্দে নামক নতুন প্রতিভার আগমন। তরুণ লেগস্পিনার ছয় ম্যাচে ১০ শিকার নিয়ে চলতি আইপিএলে এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ উইকেটসংগ্রাহক। মারকান্দে বনাম ইমরান তাহির— দুই লেগস্পিনারের লড়াইও উপভোগ্য হয়ে উঠতে পারে।

চেন্নাইয়ের হয়ে এ বছর বেশ সফল দক্ষিণ আফ্রিকার পাক ব‌ংশোদ্ভূত লেগস্পিনার তাহির। পুণের মাঠে খুব ভাল রেকর্ডও রয়েছে তাঁর। এখানে আট ম্যাচে ১৫ উইকেট পেয়েছেন তাহির। উইকেট নিয়ে ডানার মতো দু’হাত মিলে যাঁর উৎসব করার ভঙ্গি খুব বিখ্যাত হয়ে উঠেছে আইপিএল এবং বিশ্ব ক্রিকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন