Sayani Das

Sayani Das: পরের লক্ষ্য স্ট্রেইট কুক চ্যানেল, সপ্তসিন্ধু জয় করার আগে থামতে চান না সায়নী

বাড়ি ফিরে ‘কুক ষ্ট্রেইট’ চ্যানেল জয়ের প্রস্তুতি শুরু করবেন সায়নী। আগেই চ্যানেল কর্তৃপক্ষকে আবেদন করেছেন। তারপর সায়নীর লক্ষ্য সপ্তসিন্ধু জয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৫:৩৫
Share:

সায়নী দাস। নিজস্ব চিত্র।

সপ্তসিন্ধু জয় করতে চান সায়নী দাস। নিজের ভবিষ্যৎ লক্ষ্যের কথা জানালেন সদ্য মলোকাই চ্যানেল জয় করা বাংলার সাঁতারু সায়নী। জয় করতে চান ‘কুক স্ট্রেইট’ চ্যানেলও।

আমেরিকার ‘মলোকাই চ্যানেল’ জয়ের স্বপ্ন পূরণ হয়েছে। এবার সায়নী দাসের লক্ষ্য নিউজিল্যাণ্ডের ’কুক স্ট্রেইট চ্যানেল’ জয় করা । সুদূর আমেরিকায় বসেই নিজের এই লক্ষ্য ও স্বপ্নের কথা জানালেন বাংলার সাঁতারু। কেবল তাই নয়, সপ্তসিন্ধু জয়ের ইচ্ছের কথাও জানিয়েছে পূর্ব বর্ধমানের কালনার বাসিন্দা সায়নী। মেয়ের এই স্বপ্ন পূরণের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকায় থাকতে চান সায়নীর বাবা রাধেশ্যাম দাস ও মা রূপালী দাস।

Advertisement

রটনেস্ট, ক্যাটলিনা ও ইংলিশ চ্যানেল জয়ের পর মাত্র দু’দিন আগেই সায়নী জয় করেছেন হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেল। ১৯ ঘণ্টার বেশি সাঁতার কাটার অভিজ্ঞতা জানানোর সময়ই সায়নী বলেছেন, এবার ‘কুক ষ্ট্রেইট’ জয় করতে চান। তাঁর আদর্শ মহারাষ্ট্রের সাঁতারু রোহন মোড়ে। উল্লেখ্য, রোহনই এশিয়ার এক মাত্র সাতারু যিনি সপ্তসিন্ধু জয় করেছেন।

৩ মে বাড়িতে ফিরে ‘কুক ষ্ট্রেইট’ চ্যানেল জয়ের প্রস্তুতি শুরু করবেন সায়নী। আগেই তিনি চ্যানেল কর্তৃপক্ষের কাছে আবেদন করে রেখেছেন। তারপর সায়নীর লক্ষ্য সপ্তসিন্ধু জয়। ওয়ার্ল্ড ওপেন ওয়াটার সুইমিং অ্যাসোসিয়েশনের পরিচালনায় যাঁরা সাতটি চ্যানেল জয় করেন তাঁরাই সপ্তসিন্ধু জয়ের শিরোপা পান। এই তালিকায় রয়েছে ইংলিশ চ্যানেল, ক্যাটলিনা চ্যানেল, মলোকাই চ্যানেল, সুগারু চ্যানেল, জিব্রাল্টার চ্যানেল, কুক ষ্ট্রেইট চ্যানেল ও নর্থ চ্যানেল। সপ্তসিন্ধুর মধ্যে দীর্ঘতম মালোকাই। যা পেরোতে সায়নীর ১৯ ঘণ্টা ১০ মিনিট সময় লেগেছে।

Advertisement

সায়নী বলেছেন, ‘‘সপ্তসিন্ধুর মধ্যে আরও চারটি চ্যানেল জয় করা বাকি রয়েছে। সব চ্যানেল জয় করে জাতীয় পতাকা তুলে ধরতে চাই।’’ সায়নীর বাবা জানিয়েছেন, আর্থিক প্রতিকুলতা বা সমস্যা যাই আসুক না কেন মেয়ের পাশে থাকবেন। মেয়ের স্বপ্নপূরণে যথা সাধ্য চেষ্টা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন