PV Sindhu enters final

সোনা জিততে জীবন দিয়ে ফাইনাল খেলতে চান সিন্ধু

ঘরির কাঁটায় তখন সবে ৪৯ মিনিট। নজমি ওকুহারা শট মিস করে নিজের কোর্টে ফেলতেই লাফিয়ে উঠলেন পিভি সিন্ধু। মুষ্টিবদ্ধ হাতটা ছুঁড়ে দিলেন উপরের দিকে। যেন আকাশ ছুঁতে চাইলেন। রুপো নিশ্চিত করে নাম তুলে ফেললেন ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৬ ২২:৪৫
Share:

ঘড়ির কাঁটায় তখন সবে ৪৯ মিনিট। নজমি ওকুহারা শট মিস করে নিজের কোর্টে ফেলতেই লাফিয়ে উঠলেন পিভি সিন্ধু। মুষ্টিবদ্ধ হাতটা ছুঁড়ে দিলেন উপরের দিকে। যেন আকাশ ছুঁতে চাইলেন।

Advertisement

এই প্রথম কোনও ভারতীয় মহিলা ক্রীড়াবিদ অলিম্পিক্সে রুপো নিশ্চিত করে নাম তুলে ফেললেন ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে। ফাইনালে ক্যারোলিনা মারিনকে হারাতে পারলেই অলিম্পিক্সে ব্যাক্তিগত উদ্যোগে ভারতকে দ্বিতীয় সোনা এনে দেবেন সিন্ধু। এর আগে শুটিংয়ে জিতেছিলেন অভিনব বিন্দ্রা। অলিম্পিক্সে সাইনাকে ছাপিয়ে গেলেন আর এক ভারতীয় পিভি সিন্ধু। ২০১২ অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন সাইনা নেহওয়াল। এ বার রুপো নিশ্চিত করে ‘সোনাই লক্ষ্য’ বলে জানিয়ে দিলেন সিন্ধু। বললেন, ‘‘ফাইনালে জীবন দিয়ে খেলব।লক্ষ্য তো সোনা।’’

সিন্ধুদের ম্যাচের আগেই ছিল ক্যারোলিনা মারিনের ম্যাচ। সেই ম্যাচ মন দিয়ে দেখেছেন সিন্ধু। বিশ্ব মহিলা ব্যাডমিন্টনের এক নম্বর তারকাকে আগেই মেপে নিয়ে ফাইনালে নামছেন হায়দরাবাদী কন্যা। পাল্টা মেপে নেওয়ার কাজও যে সেরে রেখেছেন মারিন তা বলাই বাহুল্য। তবে নিজের সেরাটা দিয়ে সেমিফাইনালে প্রতিপক্ষ ওকুহারাকে দাঁড়াতেই দিলেন না সিন্ধু। র‌্যালিতে নিজের ছন্দেই বার বার বাজিমাত করা সিন্ধু বলেদিলেন, ‘‘আমি প্রথম থেকেই ম্যাচ বাই ম্যাচ ভেবে ফাইনালে পৌঁছেছি।’’ সাক্ষীর সাফল্যে খুশি সিন্ধু, তাঁকেও শুভেচ্ছা জানাতে ভুললেন না। ঠিক ২৪ ঘণ্টা পর নেমে পড়তে হবে ফাইনাল খেলতে। প্রতিপক্ষ বিশ্বের এক নম্বর শাটলার। তাতে কোনও ভয় নেই ভারতীয় কন্যার। বরং তাঁর উচ্চারণ করা এক একটা শব্দ বলে দিচ্ছিল রয়েছেন আত্মবিশ্বাসের তুঙ্গে। সেই আত্মবিশ্বাসকেই সঙ্গে নিয়ে সোনার মেয়ে হয়ে ওঠার লক্ষ্যে গোপিচাঁদের ছাত্রী।

Advertisement

তাঁর ম্যাচ শেষ হতেই টুইটারে শুভেচ্ছার বন্যায় ভাসছেন সিন্ধু। মেয়ের ম্যাচ শেষ হতেই তাঁর হায়দরাবাদের বাড়িতে সংবাদ মাধ্যের হুড়োহুড়ি। সিন্ধুর মা বললেন, ‘‘রোজ আমরা মন্দিরের যেতাম।গতকালও গিয়েছিলাম। আজ আমরা খুশি, গর্বিত।’’ অমিতাভ বচ্চন টুইট করে বলেন, ‘‘কাম অন ইন্ডিয়া। পিভি সিন্ধু ফাইনালে। ঐতিহাসিক। দ্বিতীয় ভারতীয় মহিলা পদকের তালিকায়।’’ শাহরুখ খান টুইট করেন, ‘‘সাক্ষী, সিন্ধু দু’জনকেই সালাম।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, ‘‘অসাধারণ খেলা পিভি সিন্ধু। তুমি ভারতকে গর্বিত করেছ। ফাইনালের জন্য শুভেচ্ছা।’’

আরও খবর

সিন্ধু স্রোতে ভাসছে ভারতীয় ব্যাডমিন্টন, রিওতে রুপো নিশ্চিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন