রাজধানীতে আজ সভা, শ্রীনির ডিনার

আইপিএলের ভরা বাজারের মধ্যে ভারতীয় বোর্ডের গুরুত্বপূর্ণ বৈঠক আজ, রবিবার বসছে নয়াদিল্লিতে। যে বৈঠককে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট নিযুক্ত পর্যবেক্ষকের দল এবং কর্তাদের সংঘাত ফিরে এসেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ০৪:০৬
Share:

মধ্যমনি: রাজধানীর বৈঠকে নজরে শ্রীনিবাসন।ফাইল চিত্র

আইপিএলের ভরা বাজারের মধ্যে ভারতীয় বোর্ডের গুরুত্বপূর্ণ বৈঠক আজ, রবিবার বসছে নয়াদিল্লিতে। যে বৈঠককে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট নিযুক্ত পর্যবেক্ষকের দল এবং কর্তাদের সংঘাত ফিরে এসেছে।

Advertisement

আর সংঘাত ফের মাথা তুলে দাঁড়ানোর প্রধান কারণ কোনও এক এন শ্রীনিবাসনের প্রত্যাবর্তনের চেষ্টা। আজ, রবিবার যে বৈঠক হচ্ছে রাজধানীতে সেখানে প্রধান চেষ্টাই হবে শ্রীনিকে আইসিসি-তে ভারতীয় বোর্ডের প্রতিনিধি করে পাঠানোর। সুপ্রিম কোর্টের রায়েই এক দিন নির্বাচনে জিতেও সরে যেতে হয়েছিল শ্রীনিকে। লোঢা কমিটির সুপারিশ অনুযায়ী, সত্তর বছর হয়ে গিয়েছে বলে তাঁর এখন নিজের রাজ্য সংস্থা তামিলনাড়ুতেও থাকার কথা নয়।

শ্রীনি তবু কারও কথা শুনতে নারাজ। তিনি প্রবল ভাবেই ফিরতে চান। এ বার তাঁর লক্ষ্য, ভারতীয় বোর্ডের প্রতিনিধি হয়ে আইসিসি-তে যাওয়া। যেখানে তিনি গত বছরেও চেয়ারম্যান হিসেবে সর্বময় ক্ষমতার অধিকারী ছিলেন। মূলত এই বিষয় নিয়েই রাজধানীতে আজ সভায় বসছেন বোর্ডের কর্তারা।

Advertisement

দিল্লিতে তীব্র লবিং শুরু হয়ে গিয়েছে এই সভা নিয়ে। শ্রীনি শনিবার রাতে ডিনার দিলেন সদস্যদের জন্য। সেখানে অনেক কর্তাই হাজির ছিলেন। ওদিকে, পর্যবেক্ষকরা ফতোয়া জারি করে দিয়েছেন যে, লোঢা সুপারিশ অনুযায়ী যোগ্য নন এমন কাউকে আইসিসি-তে প্রতিনিধিত্ব করার জন্য বেছে নিলে, সেই সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের থেকে অনুমোদন করাতে হবে। বোর্ডের সদস্যদের পর্যবেক্ষকরা বলে দিয়েছেন, রবিবারের সভাতেও যোগ্য নন এমন কাউকে না রাখতে।

ঘটনা হচ্ছে, সেই নির্দেশ অগ্রাহ্য করেই শ্রীনি এবং তাঁর সমর্থকেরা সভা করছেন। শ্রীনি নিজে থাকবেন বলেই ঠিক করে রেখেছেন। তবে একান্তই যদি অসুবিধের মুখে পড়েন, তখন তাঁর অনুগামী সচিব অমিতাভ চৌধুরি বা কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরিকে পাঠাতে পারেন। সেটা একেবারেই কিছু হচ্ছে না দেখলে তবেই। বোর্ডের মধ্যে সিনিয়র কয়েক জন সদস্য অবশ্য শ্রীনির ফেরত আসার বিপক্ষে। যেমন কার্যকরী প্রেসিডেন্ট দিল্লির সি কে খন্না জানিয়েছেন, তিনি সভায় থাকবেন না। সিএবি থেকে প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব অভিষেক ডালমিয়ার এই সভায় থাকার কথা। শোনা যাচ্ছে, শ্রীনির নাম সভায় প্রস্তাবিত হয়ে থাকতে পারে আইসিসিৃতে প্রতিনিধিত্ব করার জন্য। তার পর সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষা করা হবে। যদি সর্বোচ্চ আদালত বলে দেয়, শ্রীনির আইসিসি যেতে কোনও বাধা নেই, তিনি যাবেন। না হলে তাঁর অনুগামী কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন