নাদাল ও জোকারের কোর্টে ফেরার লড়াই শুরু

নাদাল বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ায় ফিরে এসে খুব খুশি। গত মরসুম ভাল গেলেও আসন্ন মরসুমের প্রস্তুতিটা পরে শুরু করেছি।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৮ ০৪:১৬
Share:

প্রস্তুতি: প্রদর্শনী ম্যাচে নাদাল। ছবি:এএফপি

ফ্যাব ফোরের এক জন ইতিমধ্যে অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম তুলে নিয়েছেন। তিনি, অ্যান্ডি মারে। চোটের ধাক্কা কাটিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে নামতে লড়াই চলছে আরও দু’জনের। তাঁরা— রাফায়েল নাদাল এবং নোভাক জকোভিচ।

Advertisement

সেই লড়াইয়ে নেমে আবার বছরের প্রথম ম্যাচ হারলেন রাফায়েল নাদাল। একটি প্রদর্শনী টুর্নামেন্টে রিচার্ড গাস্কের কাছে স্ট্রেট সেটে। তবে হারলেও একটা ব্যাপারে নাদাল খুশি। যে হাঁটুর চোট মরসুমের শেষ দিকে সমস্যায় ফেলে দিয়েছিল তাঁকে, সেটা এই ম্যাচে ভোগায়নি।

নাদাল বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ায় ফিরে এসে খুব খুশি। গত মরসুম ভাল গেলেও আসন্ন মরসুমের প্রস্তুতিটা পরে শুরু করেছি।’’ সঙ্গে গত সপ্তাহে চোটের জন্য ব্রিসবেন ওপেন থেকে নাম তুলে নেওয়া নাদাল যোগ করেন, ‘‘তবে অস্ট্রেলিয়ায় অনেক আগে এসে পৌঁছনোয় প্রচুর প্রস্তুতির সময় পেয়েছি। ফের কোর্টে নেমে ম্যাচ খেলার অনুভূতিটা দারুণ লাগছে। এত অনুশীলনের পরে ফিটনেস পরীক্ষা করার ভাল সুযোগ পেলাম, সেটাই সবচেয়ে বড় কথা।’’

Advertisement

কিন্তু স্প্যানিশ তারকা যাই বলুন, কোর্টে এ দিন তাঁকে প্রদর্শনী ম্যাচে একেবারেই ছন্দে পাওয়া যায়নি। তাও এমন এক প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে যাঁকে এটিপি ট্যুরে নাদাল ১৫-০ হারিয়েছেন মুখোমুখি লড়াইয়ে। স্প্যানিশ তারকা অবশ্য আশ্বস্ত করছেন ভক্তদের তিনি প্রথম রাউন্ড শুরু হওয়ার আগে প্রস্তুত হয়ে যাবেন। ‘‘আমার হাঁটু এখন অনেক ভাল রয়েছে। যদি ফিট মনে না হতো, তা হলে এ ভাবে খেলতাম না। সেটা একটা ভাল দিক। অস্ট্রেলিয়ান ওপেনে নামার জন্য আগামী কয়েক দিন আমি আরও কড়া অনুশীলন করব।’’

একই অবস্থা জকোভিচেরও। কনুইয়ের চোটে গত বছর উইম্বলডন থেকে কোর্টের বাইরে সার্বিয়ান তারকা। রবিবার সোশ্যাল মিডিয়ায় রড লেভার এরিনায় প্র্যাকটিস করার একটি ভিডিও পোস্ট করে জকোভিচ লিখেছেন, ‘শেষ পর্যন্ত ফিরে এসেছি। মনে হচ্ছে আমি প্রস্তুত।’ কিন্তু গত মাসের শেষের দিকে আবু ধাবিতে টুর্নামেন্টে নামার কথা ছিল তাঁর। চোটের সমস্যায় সেখানেও নামেননি। জকোভিচ বলেছিলেন, ‘‘এখনও ব্যথা হচ্ছে।’’ তাই অস্ট্রেলিয়ান ওপেনে তিনি কতটা ফিট হয়ে নামতে পারবেন তা নিয়ে বড়সড় প্রশ্ন রয়েছে।

বুধবার একটি প্রদর্শনী ম্যাচে প্রাক্তন বিশ্বসেরা জকোভিচের নামার কথা রয়েছে বিশ্বের পাঁচ নম্বর ডমিনিক থিয়েমের বিরুদ্ধে। মেলবোর্ন পার্কে নামার আগে নিজের ফিটনেস পরীক্ষা করার এত ভাল সুযোগ আর নেই তাঁর। প্রথম অস্ট্রেলিয়া ওপেন জেতার এক দশক পরে ফিটনেস নিয়ে এতটা প্রশ্নের মুখে জকোভিচকে হয়তো কখনও পড়তে হয়নি। বিশ্ব র‌্যাঙ্কিংয়েও নেমে গিয়েছেন ১৪ নম্বরে। এক দশকে যা দেখা যায়নি। এটাই হয়তো তাঁকে অস্ট্রেলিয়া ওপেনে রাজকীয় প্রত্যাবর্তনের আলাদা উৎসাহ যোগাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন