সেন্টার কোর্ট মাতিয়ে জয়ী নাদাল, মারে

এ দিন ম্যাচের শুরু থেকেই ছন্দে ছিলেন রাফা। প্রথম দুই সেট দাপটের সঙ্গে জিতলেও তৃতীয় সেটে ম্যাচে ফিরেছিলেন ইয়ং। কিন্তু শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ম্যাচ জিতে নেন রাফা-ই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৭ ০৪:৫০
Share:

দাপট: উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠলেন নাদাল-মারে।ছবি: রয়টার্স

উইম্বলডনে এগোচ্ছেন টুর্নামেন্টের দুই অন্যতম প্রধান চরিত্র রাফায়েল নাদাল এবং অ্যান্ডি মারে।

Advertisement

উইম্বলডনে গত কয়েক বছর ধরেই পারফরম্যান্সের গ্রাফ উর্ধ্বমুখী ছিল না রাফায়েল নাদালের। বুধবার বিশ্বের ৪৩ নম্বর খেলোয়াড় মার্কিন ডোনাল্ড ইয়ংকে স্ট্রেট সেটে হারিয়ে ২০১১ সালের পর উইম্বলডনের তৃতীয় রাউন্ডে গেলেন এই স্প্যানিশ টেনিস তারকা। ম্যাচের ফল ৬-৪, ৬-২, ৭-৫।

এ দিন ম্যাচের শুরু থেকেই ছন্দে ছিলেন রাফা। প্রথম দুই সেট দাপটের সঙ্গে জিতলেও তৃতীয় সেটে ম্যাচে ফিরেছিলেন ইয়ং। কিন্তু শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ম্যাচ জিতে নেন রাফা-ই। রাফা কোর্টে স্বচ্ছন্দ দেখালেও এ দিন কোর্টে মারেকে দেখে খুব একটা স্বচ্ছন্দে মনে হয়নি।

Advertisement

তবে অ্যান্ডি মারের ম্যাচের ফল দেখে তা বোঝার বিন্দুমাত্র উপায় নেই। সেন্টার কোর্টে জার্মানির ডাস্টিন ব্রাউনকে হারাতে নিলেন এক ঘণ্টা ৩৬ মিনিট। ২০১৫-য় উইম্বলডনে যিনি রাফায়েল নাদালকে হারিয়ে হইচই ফেলে দিয়েছিলেন, সেই জার্মান তারকাকে মারে হারালেন ৬-৩, ৬-২, ৬-২-এ।

কোমরের চোট সারিয়ে নামা মারে অবশ্য এ দিন জানিয়ে দিলেন, চোটের সমস্যায় আর ভুগছেন না তিনি। তৃতীয় রাউন্ডে ওঠার পর বলেন, ‘‘প্রথম সেটে ব্রেকটা পাওয়ার পরেই বুঝে যাই ছন্দে রয়েছি। ডাস্টিনের শটগুলো আন্দাজ করতে পারছিলাম বলে আরও সুবিধা হচ্ছিল। আগের রাউন্ডের চেয়ে আজ আরও ভাল সার্ভ করেছি। কোমরের চোট এখন আর ভোগাচ্ছে না।’’ তৃতীয় রাউন্ডের ম্যাচে প্রথম সেট জিতে এগিয়ে যান রাফায়েল নাদালও। মার্কিন ডোনাল্ড ইয়ংয়ের বিরুদ্ধে প্রথম সেট জেতেন ৬-৪-এ।

আরও পড়ুন:

বাতিল, বুড়ো ফুটবলারদের নিশ্চিত আবাসন আইএসএল

মারে ছাড়াও উইম্বলডনের সেন্টার কোর্ট এ দিন মাতান আর এক ব্রিটিশও। তিনি ইয়োহানা কন্তা। ২৬ বছর বয়সি এই অস্ট্রেলিয়াজাত ব্রিটিশ তারকা দ্বিতীয় রাউন্ডে হারালেন ক্রোয়েশিয়ার অবাছাই তারকা ডোনা ভেকিচকে। যদিও মারের মতো কন্তার এই জয়টা অতটা সোজা হয়নি। বিশ্বের ৫৮ নম্বরের বিরুদ্ধে ৭-৬ (৭-৪), ৪-৬, ১০-৮-এ জিততে তাঁর লেগে যায় তিন ঘণ্টা দশ মিনিট। ছ’বার চেষ্টার পর এই প্রথম উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠলেন তিনি।

মেয়েদের চতুর্থ বাছাই এলিনা সোয়াইতোলিনা জিতলেন মাত্র ৫০ মিনিটে ৬-৩, ৬-০। ভিনাস উইলিায়ামস তৃতীয় রাউন্ডে উঠতে নিলেন এক ঘণ্টা ৪৯ মিনিট। চিনের কিয়াঙ্গ ওয়াঙ্গকে ৬-৪, ৪-৬, ৬-১ হারাতে। বাছাইদের মধ্যে এ দিন জিতলেন কেই নিশিকোরি, জাঁ উইলফ্রেড সঙ্গা, মারিয়ন সিলিচ।

ওয়াকওভার নিয়ে বিতর্ক: দুই কিংবদন্তি, যাঁদের উইম্বলডন খেতাবের সংখ্যা যোগ করলে দাঁড়ায় দশ, সেই রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে মঙ্গলবার সেন্টার কোর্টে মাত্র ৮৩ মিনিট দেখা যাওয়ায় টেনিস দুনিয়ায় শুরু হয়েছে নতুন বিতর্ক। মঙ্গলবার বিকেল পাঁচটা বাজার আগেই তাঁদের খেলা শেষ যায়। কারণ, তাঁদের বিপক্ষরা চোট পেয়ে ম্যাচের মাঝখানেই কোর্ট ছেড়ে বেরিয়ে যান।

মঙ্গলবার উইম্বলডনের সেন্টার কোর্টে এমন সাত-সাতটা ঘটনা ঘটে, যার ফলে সেখানকার টেনিস ভক্তরা ব্যাপক চটেছেন। প্রশ্ন উঠতে শুরু করেছে, আনফিট খেলোয়াড়দের কেন নামতে দেওয়া হচ্ছে গ্র্যান্ড স্ল্যামে? নাকি প্রথম রাউন্ডে হারলেও ৩৫ হাজার পাউন্ড বা ২৯ লক্ষ্য টাকারও বেশি পাওয়া যায় বলে অনেকে চোট নিয়েও নেমে পড়ছেন এই অঙ্কটা পকেটে পুরতে? এমন প্রশ্ন তুলতেও ছাড়ছেন না অনেকে। তাঁদের মধ্যে রয়েছেন জন ম্যাকেনরোও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন