Narsingh Yadav

দীর্ঘ টানাপড়েনের পর নরসিংহকে ক্লিন চিট নাডার

সব জল্পনার অবসান। রিও অলিম্পিক্সে যোগ দিতে পারবেন কি না সেটা সময়ই বলবে। তবে আপাতত ডোপিংয়ের দায় থেকে মুক্তি পেলেন ভারতীয় কুস্তিগির নরসিংহ যাদব। দু’বার ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর প্রায় রিও যাওয়ার আশাই ছেড়ে দিয়েছিলেন তিনি। কিন্তু লড়াই চালিয়ে গিয়েছেন সমানে সমানে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৬ ১৮:০৭
Share:

নরসিংহ যাদব। ছবি: পিটিআই।

সব জল্পনার অবসান। রিও অলিম্পিক্সে যোগ দিতে পারবেন কি না সেটা সময়ই বলবে। তবে আপাতত ডোপিংয়ের দায় থেকে মুক্তি পেলেন ভারতীয় কুস্তিগির নরসিংহ যাদব। দু’বার ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর প্রায় রিও যাওয়ার আশাই ছেড়ে দিয়েছিলেন তিনি। কিন্তু লড়াই চালিয়ে গিয়েছেন সমানে সমানে। প্রথমবার তাঁর ডোপ পরীক্ষার ফল আসতেই তিনি দাবি করেছিলেন এটা তাঁর বিরুদ্ধে চক্রান্ত। তিনি কোনও ভাবেই ডোপ করেননি। দ্বিতীয় পরীক্ষার ফলও তাঁর বিরুদ্ধে গিয়েছিল। তখনও তাঁর একই বক্তব্য ছিল।

Advertisement

দ্বিতীয় ডোপ টেস্টের পর প্রায় আট ঘণ্টার শুনানি চলে। গত শনিবার রায় ঘোষণার কথা থাকলেও সেটা সম্ভব না হওয়ায় সোমবার পর্যন্ত স্থগিত রাখা হয় রায় দান পর্ব। সোমবার দুপুরে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা) প্যানেল জানিয়ে দেয় সব নথি পরীক্ষার পর নরসিংহকে রিও যাওয়ার জন্য ছাড়পত্র দেওয়া হল। নাডার ডিজি নবীন অগ্রবাল সাংবাদিক সম্মেলন করে বলেন, ‘‘নাডার নিয়ম অনুযায়ী নরসিংহ দায়ী নন। তাঁর তরফে কোনও ভুল ছিল না। তিনি চক্রান্তের শিকার।’’

নরসিংহর দাবি ছিল তাঁর খাওয়ায় নিষিদ্ধ সাপ্লিমেন্ট মেশানো হয়েছিল। সেটাই শেষ পর্যন্ত স্বীকৃতি পেল। যদিও তাঁর জায়গায় ইতিমধ্যেই ৭৫কেজি বিভাগে পরভীন রানার নাম ঘোষণা করে দিয়েছিল ভারতীয় রেসলিং ফেডারেশন। সেটা জেনেও সোনপত পুলিশ স্টেশনে এফআইআর করেন নরসিংহ। এবং সিবিআই হস্তক্ষেপও চেয়েছিলেন তিনি। তার পরই আসরে নামে নাডা। নাডার তরফে নরসিংহকে নির্দোষ বলা হলেও এবার তাঁকে অপেক্ষা করতে হবে ওয়াডা ও বিশ্ব রেসলিং ফেডারেশনের ছাড়পত্রের জন্য। নাডা তাঁকে ডোপিংয়ের দায় থেকে মুক্তি দেওয়ার পর নরসিংহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমি প্রধানমন্দ্রী নরেন্দ্র মোদীর কাছে কৃতজ্ঞ আমাকে ন্যায় বিচার পাইয়ে দেওয়ার জন্য। আমি আশা করি রিও থেকে পদক নিয়ে ফিরতে পারব।’’

Advertisement

আরও খবর

নরসিংহ মামলার রায় সোমবার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন