Sports news

মিলিন্দ সোমানের পর লৌহমানব হলেন নাসিকের এই আইপিএস

কী এই আয়রনম্যান ট্রায়াথেলন?

Advertisement

সংবাদ সংস্থা

নাসিক শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৮ ১৪:৫৩
Share:

নাসিকের পুলিশ কমিশনার রবীন্দ্রকুমার সিঙ্ঘল। —ফাইল চিত্র।

৫৩ বছর বয়সে কঠিন পরীক্ষা দিয়ে বিশ্বদরবারে লৌহমানব হলেন এক আইপিএস অফিসার। তিনি মহারাষ্ট্রের নাসিকের পুলিশ কমিশনার রবীন্দ্রকুমার সিঙ্ঘল। রবিবার ফ্রান্সে আয়রনম্যান ট্রায়াথেলন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন তিনি। তাতেই সবাইকে টপকে লৌহমানবের শিরোপা ছিনিয়ে নেন।

Advertisement

কী এই আয়রনম্যান ট্রায়াথেলন?

বিশ্বের অন্যতম কষ্টসাধ্য প্রতিযোগিতা এটি। এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি অসুস্থ হন প্রতিযোগীরা। প্রায় ৪ কিলোমিটার সাঁতারের পর ১৮০ কিলোমিটার সাইকেল চালানো এবং তার পর ৪২ কিলোমিটারের ফুল ম্যারাথন। মিনিটে ১৪ ক্যালোরি শক্তি ক্ষয়ের পাশাপাশি ৩০ মিলিলিটার ঘাম ঝরে অ্যাথলিটদের।রবীন্দ্রকুমারও এই ধাপগুলো পেরিয়েছেন।

Advertisement

এর আগে ২০১৫ সালে সুইৎজারল্যান্ডে ৫০ বছর বয়সে আয়রনম্যান হয়েছিলেন অভিনেতা মিলিন্দ সোমান। তাতে ২০০০ প্রতিযোগী অংশ নেন। যার মধ্যে ৭ ভারতীয় ছিলেন। সবক’টি ইভেন্ট ১৫ ঘণ্টা ১৯ মিনিটে শেষ করেছিলেন তিনি। ভারতীয় হিসাবে মিলিন্দের সেই রেকর্ড ভেঙে দিলেন রবীন্দ্রকুমার সিঙ্ঘল। মিলিন্দের থেকে ৭ মিনিট কম সময়ে অর্থাৎ ১৫ ঘণ্টা ১৩ মিনিটে তিনি ইভেন্ট শেষ করেন।

দেখুন ভিডিয়ো:

আরও পড়ুন: নীরজের মতো হতে চান পাক জ্যাভেলিন থ্রোয়ার আর্শাদ নাদিম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন