Basketball

পাদুকাপুরাণ! ২৫ বছরের পুরনো জুতোর দাম ১৮ কোটি টাকা, কার পায়ে ছিল?

১৯৯৮ সালে তাঁর কেরিয়ারের শেষ সময় এই জুতো পরেছিলেন। সেই জুতো নিলাম হল। রেকর্ড দর উঠল সেই জুতোর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৬:২৫
Share:

১৯৯৮ সালে ব্যবহার হয়েছিল এই জুতো। ছবি: টুইটার

জুতোর দাম উঠল ১৮ কোটি টাকা। তা-ও ২৫ বছরের পুরনো জুতো। এত দাম হতে পারে? অবশ্যই পারে, যদি জুতোর মালিকের নাম হয় মাইকেল জর্ডন। আমেরিকার বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় ১৯৯৮ সালে তাঁর কেরিয়ারের শেষ সময় এই জুতো পরেছিলেন। সেই জুতো নিলাম হল। রেকর্ড দর উঠল সেই জুতোর।

Advertisement

১৯৯৮ সালে জর্ডন খেলতেন শিকাগো বুলসের হয়ে। লাল এবং কালো রঙের জুতো পরে খেলেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে এই জুতো পরেছিলেন জর্ডন। তাঁর সেই সময়ের ম্যাচগুলিকে ‘লাস্ট ডান্স’ বলা হত। অর্থাৎ জর্ডনের শেষ সময়ের ম্যাচ। তিনি ছ’টি এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। যে জুতোটি নিলাম হয়েছে সেটি পরে ৩৭ পয়েন্ট স্কোর করেছিলেন জর্ডন। বুলস জিতেছিল ৯৩-৮৮ ফলে।

এর আগে কারও জুতো এত বেশি দামে নিলাম হয়নি বলে জানা গিয়েছে। ২০২১ সালে সঙ্গীতশিল্পী কেনি ওয়েস্টের স্নিকারের দাম উঠেছিল প্রায় ১৫ কোটি টাকা। সেই দামকে পিছনে ফেলে দিল জর্ডনের জুতো। গত বছর জর্ডনের ১৯৯৮ মরসুমে প্রথম ম্যাচের জার্সি নিলাম হয়েছিল। সেই জার্সির দাম উঠেছিল প্রায় ৮৩ কোটি টাকা।

Advertisement

৬ ফুট ৬ ইঞ্চির জর্ডনের জন্ম ১৯৬৩ সালে। —ফাইল চিত্র

৬ ফুট ৬ ইঞ্চির জর্ডনের জন্ম ১৯৬৩ সালে। ছ’বার এনবিএ চ্যাম্পিয়নশিপ এবং ছ’বার এনবিএ ফাইনালস এমভিপি জয়ী জর্ডন দু’বার অলিপিক্সে সোনাও জিতেছিলেন। শিকাগো বুলস ছাড়াও ওয়াশিংটন উইজার্ডের হয়েও খেলেছেন জর্ডন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন