Sport News

বাউন্সার বৃষ্টি চলবে, দামামা বাজালেন ওয়্যাগনার

ওয়েলিংটনে কোহালিকে আউট করে ট্রেন্ট বোল্ট বলেছিলেন, ভারত অধিনায়কের বিরুদ্ধে রণনীতি হিসেবেই তাঁরা বাউন্সারকে অস্ত্র করেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ০৭:১৭
Share:

হুঙ্কার: ভারতকে চাপে ফেলতে আগ্রাসী ওয়্যাগনার। ফাইল চিত্র

চাপে থাকা ভারতীয় ব্যাটিংয়ের বিরুদ্ধে মানসিক যুদ্ধ শুরু করে দিলেন নিল ওয়্যাগনার। বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে যাঁর হাতে সব চেয়ে ভয়ঙ্কর বাউন্সার আছে বলে মনে করা হয়, সেই ওয়্যাগনার ‘চিন মিউজিক’-এর আমন্ত্রণ জানিয়ে বসলেন বিরাট কোহালিদের। বলে দিলেন, ‘‘বোঝাই যাচ্ছে, ওরা আমাদের দেশের বাড়তি গতি আর বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে সমস্যায় পড়ছে। ভারতে এ ধরনের গতি আর বাউন্স তো ওদের খেলতে হয় না, তাই এখানে কাজটা বেশ কঠিন হয়ে যাচ্ছে।’’

Advertisement

এক সময় স্টিভ ওয়ের অস্ট্রেলিয়া তাঁদের বিখ্যাত স্লেজিংয়ের অঙ্গ হিসেবে ভারতীয় দলের জন্য ‘চিন মিউজিক’ বাজানোর হুঙ্কার দিত। বিশেষ করে তখনকার ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্য স্টিভের ফাস্ট বোলারেরা এ সব কথা বলে মনস্তাত্ত্বিক যুদ্ধ বাধিয়ে দেওয়ার চেষ্টা করত। শেন ওয়ার্ন এই ‘থুতনি লক্ষ করে বাউন্সার বৃষ্টি’ হুঙ্কারের নেতৃত্ব দিতেন সব চেয়ে বেশি। অনেক দিন পরে সে রকমই বাতাবরণ তৈরি করে দিলেন ওয়্যাগনার। আর সৌরভের মতোই এ বারের ভারত অধিনায়ককেও ‘টার্গেট’ করতে ছাড়েননি তিনি। নিউজ়িল্যান্ডের একটি সংবাদপত্রকে বাঁ হাতি পেসার বলেছেন, তাঁদের রণনীতি হবে বিরাটের রান করার ক্ষমতাকে শ্বাসরুদ্ধ করা। ‘‘দু’দিক দিয়েই এমন বোলিং করো যাতে ওর রান শুকিয়ে যায়। তখন ও প্রবল চাপে পড়ে যাবে,’’ কোহালিকে থামানোর রণনীতি হিসেবে এটাই তাঁদের অস্ত্র হতে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ওয়েলিংটনে কোহালিকে আউট করে ট্রেন্ট বোল্ট বলেছিলেন, ভারত অধিনায়কের বিরুদ্ধে রণনীতি হিসেবেই তাঁরা বাউন্সারকে অস্ত্র করেছিলেন। বোঝাই যাচ্ছে, ওয়্যাগনারের মতো বাউন্সার বিশেষজ্ঞকে ফিরে পাওয়ায় কোহালির বিরুদ্ধে বাউন্সার বৃষ্টি আরওই বেড়ে যেতে পারে। কোহালি যদিও ওয়েলিংটনে হারের পরেও বলে গিয়েছেন, তিনি রক্ষণাত্মক খোলসে ঢুকতে নারাজ এবং বাউন্সারের জবাব দিতে চান পাল্টা পুল-হুক মেরেই। এর আগে টেস্টে ছ’বার মুখোমুখি সাক্ষাতে তিন বার কোহালিকে আউট করেছেন ওয়্যাগনার। আর কোহালি তাঁর বিরুদ্ধে করতে পেরেছেন ৬০ রান।

Advertisement

আরও পড়ুন: দু’ম্যাচে ৬ গোল, প্রত্যাঘাত নাব্রির

ভারতীয় ব্যাটিংয়ের জন্য ভয়ের কথা হচ্ছে, বাঁ হাতি পেসার ওয়্যাগনারকেই নিউজ়িল্যান্ডের মাঠে সব চেয়ে ভয়ঙ্কর পেস বোলার মনে করেন অনেকে। বিশেষ করে তাঁর মাথা এবং পাঁজর লক্ষ করে ছুটে আসা বাউন্সারের সামনে অনেকেই বেসামাল হয়েছেন। অক্লান্ত ভাবে তিনি বাউন্সার করে যান এবং এমন একটা উচ্চতায় বল রাখেন, যাতে আম্পায়ারও বাউন্সারের বিধিনিষেধ প্রয়োগ করতে গিয়ে সমস্যায় পড়েন। ওয়েলিংটনে প্রথম টেস্টে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকবেন বলে খেলতে পারেননি তিনি। ক্রাইস্টচার্চে ফিরবেন এবং আগেই হুঙ্কার ছেড়ে বসেছেন।

নিউজ়িল্যান্ডের কোচ গ্যারি স্টিডের মতো ওয়্যাগনারও মনে করছেন, ভারতীয় দল শক্তিশালী এবং মরিয়া চেষ্টা করবে সিরিজে ফিরে আসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন