Sports News

ভারতের অতীত নিয়েই যুব দলের নতুন কোচ এলেন পর্তুগাল থেকে

ভারতীয় যুব ফুটবল দলের নতুন কোচ চলে এলেন। পর্তুগালের লুই নর্টন ডে মাতোসকে কোচ হিসেবে বেছে নিল সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন। এই বছরের শেষেই ভারতের মাটিতে বসতে চলেছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আসর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ২১:০৯
Share:

সভাপতি প্রফুল পটেলের সঙ্গে যুব দলের নতুন কোচ। -নিজস্ব চিত্র।

ভারতীয় যুব ফুটবল দলের নতুন কোচ চলে এলেন। পর্তুগালের লুই নর্টন ডে মাতোসকে কোচ হিসেবে বেছে নিল সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন। এই বছরের শেষেই ভারতের মাটিতে বসতে চলেছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আসর। আয়োজক দেশ হিসেবে যেখানে খেলবে ভারতও। যে কারণে সঠিক কোচ খুবই গুরুত্বপূর্ণ। দলের প্রাক্তন কোচ নিকোলাই অ্যাডামকে সরে যেতে বাধ্যা করা হয়েছিল গত মাসেই। তাঁর বিরুদ্ধে ফুটবলাররা শারীরিক নিগ্রহের অভিযোগ এনেছিল। যে কারণে তাঁকে সরে যেতে হয়েছে। এই সপ্তাহের শেষে দলের দায়িত্ব নেবেন নতুন কোচ।

Advertisement

আরও খবর: শুটিং বিশ্বকাপে এ বার ব্যাক্তিগত ইভেন্টেও সোনা জয় জিতু রাইয়ের

এআইএফএফ-এর উপদেষ্টা কমিটির সামনে ইন্টারভিউ দেন নতুন কোচ। সেই কমিটিতে রয়েছেন ভাইচুং ভুটিয়া, আইএম বিজয়নের মতো প্রাক্তন ভারতীয় ফুটবলাররা। এ ছাড়া ছিলেন সাইয়ের ডিজি ইনজেতি শ্রীনিবাস। মঙ্গলবার মুম্বইয়ে ফেডারেশন সভাপতি প্রফুল্ল পটেলের সঙ্গেও দেখা করেন নতুন কোচ। মাতোস জাতীয় দলের হয়ে পাঁচটি ম্যাচ খেলেছেন। প্রফুল পটেল বলেন, ‘‘নতুন কোচকে পেয়ে আমরা খুশি। ওর যুব দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। বিশ্বকাপে এক ইঞ্চি জমিও ছাড়বেন না আমাদের ছেলেরা। আমার বিশ্বাস নতুন কোচ ভারতীয় যুব দলকে সেই পর্যায়ে নিয়ে যেতে সক্ষম হবে।’’ ভারতীয় দলে দায়িত্ব পেয়ে খুশি ৬৩ বছরের মাতোসও। তিনি বলেন, ‘‘আমার কাজ ছেলেদের বুঝিয়ে দেওয়া তাদের কী কাজ। এআইএফএফ-এর লক্ষ্য দেখে ভাল লেগেছে। বিশ্বকাপ ভারতের ফুটবলকে উন্নত করবে। প্লেয়ারদের নিজেদের উপর ভরসা রাখতে যে তাঁরা দেশের জন্য কিছু করবে।’’

Advertisement

ভারতের সঙ্গে অবশ্য পারিবারিক সম্পর্ক রয়েছে লুই নর্টন ডে মাতোসের। তাঁর প্রপিতামহর জন্ম হয়েছিল গোয়ায়। যা নিজেই তিনি জানিয়েছেন। ভারতীয় ফুটবলের সঙ্গে যতদিন সম্পর্ক থাকবে ততদিন এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবে বলেই জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন