সবুজায়ন সচেতনতায় নতুন উদ্যোগ সচিনের

মুম্বইয়ে একটি সমাজসেবী সংস্থা ‘স্প্রেডিং হ্যাপিনেস ইনডিয়া ফাউন্ডেশন’-এর সঙ্গে যৌথ ভাবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সবুজায়ন নিয়ে শিশুদের মধ্যে সচেতনতা বাড়াতে উদ্যোগ নিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৯ ০২:৪৪
Share:

মধ্যমণি: মুম্বইয়ের স্কুলে খুদে ভক্তদের সঙ্গে নিজস্বী সচিনের। বৃহস্পতিবার।

সমাজসেবামূলক কাজে তিনি বারবারই এগিয়ে এসেছেন। আবারও এগিয়ে এলেন। তিনি সচিন তেন্ডুলকর। মুম্বইয়ে একটি সমাজসেবী সংস্থা ‘স্প্রেডিং হ্যাপিনেস ইনডিয়া ফাউন্ডেশন’-এর সঙ্গে যৌথ ভাবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সবুজায়ন নিয়ে শিশুদের মধ্যে সচেতনতা বাড়াতে উদ্যোগ নিলেন। একই সঙ্গে শিশুদের জন্য ডিজিটাল ক্লাসরুম তৈরি করতেও এগিয়ে এলেন তিনি। যেখানে প্রাকৃতিক ভাবে উৎপাদিত বিদ্যুত সরবরাহ করা হবে। এই উপলক্ষে মুম্বইয়ে একটি স্কুলে সৌরশক্তি-নির্ভর ক্লাসরুম উদ্বোধন করা হয় বৃহস্পতিবার। যেখানে আধুনিক সরঞ্জাম ব্যবহার করার সুযোগ-সুবিধাও রয়েছে। এ রকম আরও একশোটি স্কুল তৈরি করার পরিকল্পনা রয়েছে এই উদ্যোগে।

Advertisement

সচিন এই অনুষ্ঠানে বলেছেন, ‘‘এই উদ্যোগে আমাদের উদ্দেশ্য শিশুদের মধ্যে পরিবেশ সচেতনতা বাড়ানো। আমাদের সবাইকে এটা মানতে হবে, বুঝতে হবে যে পৃথিবী একটাই। পৃথিবীর যত্ন নিতে হবে। আমরা ইতিমধ্যেই ৫০০ স্কুলে প্রচার করেছি। ৬০ হাজার সবুজায়ন দূত তৈরি করেছি। ভবিষ্যতে যাতে বিশ্ব আরও সুন্দর করে তুলতে পারে সচেতন, দায়িত্বজ্ঞান সম্পন্ন ও সক্রিয় নাগরিকেরা।’’ তিনি আরও বলেছেন, ‘‘একই সঙ্গে আমরা ডিজিটাল প্রযুক্তির শক্তিকেও কাজে লাগিয়ে সম্ভাব্য সবুজায়ন দূতদের কাছে পৌঁছতে চাই। গ্রাম ও শহরের ছাত্রদের মধ্যে একটা সমন্বয় তৈরি করাও আমাদের উদ্দেশ্য। যাতে তারা আধুনিক শিক্ষার সুবিধাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে আরও এগিয়ে যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন