লোঢার নতুন ইয়র্কারে ফের বোল্ড বোর্ড

টিমের দশ নম্বর ব্যাটসম্যান ক্রিজে নামলে প্রতিপক্ষ যে ভাবে সেরা পেসারকে লেলিয়ে ইয়র্কারের পর ইয়র্কার নিক্ষেপ করতে থাকে, ভারতীয় বোর্ড বনাম লোঢা কমিশনের যুদ্ধের ছবিটা অনেকটা তেমনই। একে তো সুপ্রিম কোর্টের সর্বশেষ ‘বাউন্সারে’ বোর্ড এমনিই বিপর্যস্ত।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ ০৩:৪৯
Share:

টিমের দশ নম্বর ব্যাটসম্যান ক্রিজে নামলে প্রতিপক্ষ যে ভাবে সেরা পেসারকে লেলিয়ে ইয়র্কারের পর ইয়র্কার নিক্ষেপ করতে থাকে, ভারতীয় বোর্ড বনাম লোঢা কমিশনের যুদ্ধের ছবিটা অনেকটা তেমনই। একে তো সুপ্রিম কোর্টের সর্বশেষ ‘বাউন্সারে’ বোর্ড এমনিই বিপর্যস্ত। বোর্ড রাজকোষের মালিকানা অনুরাগ ঠাকুরদের হাত থেকে ছিনিয়ে নিয়ে লোঢা কমিশনকে দিয়ে দিয়েছে। তার উপর কমিশন স্বয়ং। রায়-পরবর্তী সময়ে বোর্ডকে যারা প্রথম সম্ভাষণই জানাল মারাত্মক এক ইয়র্কারে।

Advertisement

আইপিএল মিডিয়া রাইটসকে বিশ বাঁও জলে ঠেলে দিয়ে!

কিছু দিন আগেই আইপিএলের গ্লোবাল মিডিয়া রাইটস নিয়ে দরপত্র নেওয়ার কথা ঘোষণা করেছিল বোর্ড। ফেসবুক, টুইটারের মতো নেটওয়ার্কিং দৈত্যরা যা নিয়ে আগ্রহ দেখিয়েছিল। ঠিক ছিল, মঙ্গলবারের মুম্বইয়ে দরপত্রের প্রক্রিয়া শুরু হবে। কিন্তু লোঢা কমিশনের অতর্কিত চাবুকে তা পিছিয়ে গেল অনির্দিষ্টকাল।

Advertisement

ঘটনা হল, ভারতীয় বোর্ড চিঠি পাঠিয়ে লোঢা কমিশনের কাছে জানতে চেয়েছিল, আইপিএলের মিডিয়া রাইটসের বিড শুরু হওয়ার আগেই কমিশন স্বাধীন অডিটর নিয়োগ করবে কি না? জবাবে লোঢা কমিশন থেকে যা পাল্টা পাঠানো হল, তা এক কথায় মোহালির কোহালির ব্যাটিং। সোজা পত্রপাঠ গ্যালারির বাইরে ফেলে দেওয়া! পরিষ্কার বলে দেওয়া হল, আগে বোর্ড সুপ্রিম কোর্ট রায় মানা নিয়ে নিঃশর্ত মুচলেকা দিক। বলুক, সুপ্রিম কোর্ট রায় অনুযায়ী তারা চলবে। তার পর অডিটর বসানো নিয়ে ও সব নির্দেশিকার প্রশ্ন। বোর্ড সচিব অজয় শিরকে-কে লেখা এক চিঠিতে কমিশনের সচিব গোপাল শঙ্করনারায়ণ লিখে দেন, ‘কমিশন কোনও নির্দেশিকা দেওয়ার আগে তাদের নিশ্চিত হতে হবে বোর্ডের মনোভাব নিয়ে। কমিশনকে নিশ্চিত হতে হবে যে, বোর্ড সুপ্রিম কোর্ট রায় মেনে চলতে চাইছে।’ এখানেই শেষ করেননি লোঢা কমিশন সচিব। আরও লেখেন, ‘আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন কেন এটা জরুরি। বিশেষ করে বোর্ডের আগের মনোভাব যদি ধরা হয়। কমিশনের বোর্ড প্রেসিডেন্টের থেকে রায় নিঃশর্ত মেনে নেওয়ার একটা চিঠি লাগবে।’ শুধু তাই নয়, মিডিয়া রাইটসের প্রসঙ্গ নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে কমিশন। বোর্ডের কাছ থেকে একটা ব্যাপার তারা আরও পরিষ্কার করতে চেয়েছে। কমিশনকে পাঠানো চিঠিতে এই যে বোর্ড বলেছে, আইপিএল ২০১৬ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দশ বছরের মিডিয়া রাইটসও শেষ হয়ে গিয়েছে, তার শুরুটা হয়েছিল কবে? নতুন দশ বছরের রাইটসের শুরুটাও হচ্ছে কবে থেকে?

এক দিকে, আদালত। অন্য দিকে, কমিশন। দুইয়ের আক্রমণে ভাল রকম বেসামাল ভারতীয় বোর্ড। বার্তাও খুব সহজ। আগে সম্পূর্ণ নতজানু হও। তার পর ও সব আইপিএল মিডিয়া রাইটসের বিড। যত দিন প্রথমটা হবে না, তত দিন দ্বিতীয়টাও ঝুলে থাকবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন