ফর্ম ফেরাতে ডায়েট চার্ট বদলে ফেললেন নেইমার

ম্যাঞ্চেস্টার ডার্বি হোক বা এল ক্লাসিকো। মাদ্রিদ ডার্বি হোক বা নর্থওয়েস্ট ডার্বি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিরুদ্ধে বরাবরের অভিযোগ, বড় ম্যাচে তিনি নাকি ভাল খেলতে পারেন না। রবিবারের পরে ফের সেই বিতর্ক নতুন করে মাথা চাড়া দিয়েছে। মাদ্রিদ ডার্বিতে আটলেটিকোর বিরুদ্ধে ১-১ ড্র করল রিয়াল। যে ম্যাচে নাকি অদৃশ্য ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ০৩:৫৭
Share:

চুলেও চমক।

ম্যাঞ্চেস্টার ডার্বি হোক বা এল ক্লাসিকো। মাদ্রিদ ডার্বি হোক বা নর্থওয়েস্ট ডার্বি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিরুদ্ধে বরাবরের অভিযোগ, বড় ম্যাচে তিনি নাকি ভাল খেলতে পারেন না। রবিবারের পরে ফের সেই বিতর্ক নতুন করে মাথা চাড়া দিয়েছে। মাদ্রিদ ডার্বিতে আটলেটিকোর বিরুদ্ধে ১-১ ড্র করল রিয়াল। যে ম্যাচে নাকি অদৃশ্য ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।
ম্যাচের প্রথমেই করিম বেঞ্জিমার গোলে ১-০ এগোয় রিয়াল। কিন্তু তার পর আর তেমন সুযোগ তৈরি করে উঠতে পারেনি রিয়াল। যার খেসারত দিতে হল তাদের। লুসিয়ানো ভিয়েট্টোর গোলে সমতা ফেরায় আটলেটিকো। ডার্বিতে নিজের সেরা ফর্মে ছিলেন না পর্তুগিজ মহাতারকা। ম্যাচের শেষের দিকে কয়েকটা শট মারলেও গোলের মুখ খুলতে পারেননি সিআর সেভেন। ম্যাচটার ফল আরও খারাপ হতেই পারত রিয়ালের জন্য। ২২ মিনিটে পেনাল্টি ফস্কান আটলেটিকোর আঁতোয়া গ্রিজম্যান।
ডার্বি শেষেই ফের অনেক সংবাদমাধ্যম প্রশ্ন তুলে দেয়, রোনাল্ডোকে কি বড় ম্যাচে ভাল খেলতে দেখা যাবে না? রোনাল্ডো নাকি ছোট দলের বিরুদ্ধে বেশি ভাল খেলেন। যদিও বিতর্ক পিছনে রেখে রিয়াল কোচ রাফায়েল বেনিতেজ বলছেন, ‘‘আটলেটিকো খুবই ভাল খেলেছে। ওদের প্রশংসা না করে থাকতে পারছি না। ওরা কিন্তু সারা ম্যাচে চাপ বাড়িয়ে গিয়েছে আমাদের উপর। কিন্তু পুরো ম্যাচ বিচার করতে হলে বলতেই হবে আমরা বেশি ভাল খেলেছি।’’
রোনাল্ডো-বিতর্ক ছাড়াও বেঞ্জিমাকে পরিবর্ত করা নিয়েও প্রশ্নের মুখে পড়েন বেনিতেজ। স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ৭৭ মিনিটে রিয়ালের ফরাসি স্ট্রাইকারকে তুলে নেওয়ার পরে নাকি রেগে গিয়েছিলেন বেঞ্জিমা। এমনিতে বেঞ্জিমা মরসুম শুরু করেছেন দুর্দান্ত ফর্মে। লা লিগার প্রায় প্রতিটা ম্যাচেই তিনি গোল করছেন। কিন্তু প্রায় প্রতিটা ম্যাচেই বেঞ্জিমাকে পরিবর্ত হওয়ার যন্ত্রণা সহ্য করতে হচ্ছে। যদিও বেনিতেজ বলছেন, ‘‘বেঞ্জিমা ভাল খেলেছে। কিন্তু উইংয়ে আরও আক্রমণ বাড়াতেই ওকে তুলে নিতে হয়।’’ তবে কোচের যুক্তির পাল্টা দিয়ে বেঞ্জিমা বলছেন, ‘‘এটা সত্যিই যে সব সময় আমাকে যে ভাবে তুলে নেওয়া হয়, সেটা মোটেও ভাল লাগছে না। ইলেকট্রনিক বোর্ডটায় সব সময় কেন নয় নম্বর দেখায় সেটা বেনিতেজকে গিয়ে জিজ্ঞেস করুন।’’ ড্র করে আবার লিগ টেবলের দ্বিতীয়তে থাকল রিয়াল।

Advertisement

রিয়ালের ড্র-য়ের চব্বিশ ঘণ্টা আগে লজ্জাজনক হারের মুখে পড়তে হয়েছে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনাকে। এবং উঠে আসছে অতিরিক্ত মেসি-নির্ভরতার কথা। ফুটবল বিশেষজ্ঞদের একাংশের ধারণা, চোট পেয়ে মেসি ছিটকে যাওয়ার ফলেই এখন এই অবস্থা বার্সেলোনার।

কিন্তু মেসির নিজের কী অবস্থা? আপাতত যা খবর, মেসি এখন ক্রাচ ছাড়াই হাঁটতে পারছেন। ট্রেনিং গ্রাউন্ডে এখন রিহ্যাবও চলছে পুরোপুরি। আবার জেরার্দো মার্টিনো দাবি করেছেন, নভেম্বরে আন্তর্জাতিক ম্যাচে তিনি মেসিকে পাওয়ার আশা করছেন। সেটা হলে এল ক্লাসিকোয় মেসির খেলা নিশ্চিত হয়ে যাবে।

Advertisement

পাশাপাশি সতীর্থের অভাব ঢাকতে নিজেকে নতুন ভাবে তৈরি করছেন নেইমার। যার প্রথম পদক্ষেপ হিসেবে তিনি বদলে নিতে চলেছেন নিজের ডায়েট চার্ট। যাতে শারীরিক ভাবে সুস্থ থাকতে পারেন, আরও ফিট হয়ে উঠতে পারেন। তবে ডায়েট চার্ট বদলানোর আগে নিজের হেয়ারস্টাইলটা বদলে ফেলেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। প্রায় টাকমাথায় নেমে অবশ্য টিমের ভাগ্য বদলাতে পারেননি নেইমার।

আগামী সপ্তাহান্তে আন্তর্জাতিক ম্যাচ। আর কোপায় লাল কার্ড দেখার পরে ব্রাজিলের হয়ে এখনও সাসপেন্ড ওয়ান্ডারকিড। যে কারণে এখন তাঁর জন্য ক্লাব তৈরি করে দিয়েছে একটা নির্দিষ্ট প্ল্যান। তিনি নাকি নিয়মিত এক্সারসাইজ করবেন ট্রেনিং গ্রাউন্ড ও নিজের বাড়িতে। তা ছাড়াও নেইমারের ব্যক্তিগত শেফকে বার্সার পুষ্টিবিদরা একটা খাবারের তালিকা বানিয়ে দিয়েছে। যাতে শারীরিক ভাবে সেরা জায়গায় থাকতে পারেন ব্রাজিলীয় তারকা। গত মরসুম দুর্দান্ত ফর্মে থাকার পরে এ বছর অত ভাল খেলতে পারছেন না নেইমার। যদিও লুইস এনরিকে মনে করছেন, আন্তর্জাতিক ম্যাচগুলো না খেলায় সুবিধাই হবে নেইমারের। বিশ্রাম নিয়ে পুরোদমে তৈরি হতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন