দুই ব্রাজিলীয়র ঝড়: মাঠে রোনাল্ডিনহো, মাঠের বাইরে নেইমার

‘মেসি নয়, ব্যালন ডি’অর পাওয়া উচিত রোনাল্ডোর’

মেসি না রোনাল্ডো— আধুনিক ফুটবল বিশ্বের সবচেয়ে বড় তর্কে এ দিন বেশ বড়সড় এক নামের ভোট পেয়ে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শুধু বড় নাম নয়, তিনি আবার মেসির সতীর্থ! এ বারের ব্যালন ডি’অর জয়ী কে, সে ঘোষণা হতে আরও ছ’মাস দেরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৬ ০৪:৫১
Share:

ছুটিতে সিআর সেভেনের সেলফি। ছবি-টুইটার। ইনসেটে নেইমার।

মেসি না রোনাল্ডো— আধুনিক ফুটবল বিশ্বের সবচেয়ে বড় তর্কে এ দিন বেশ বড়সড় এক নামের ভোট পেয়ে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শুধু বড় নাম নয়, তিনি আবার মেসির সতীর্থ!

Advertisement

এ বারের ব্যালন ডি’অর জয়ী কে, সে ঘোষণা হতে আরও ছ’মাস দেরি। কিন্তু এখনই নেইমার বলে দিলেন যে, সোনার বল পাচ্ছেন রোনাল্ডো। তাঁর বার্সেলোনা সতীর্থ মেসি নন। যার পর ফুটবল বিশ্বে জোর গুঞ্জন শুরু হয়ে গিয়েছে যে, নেইমারের এই বক্তব্য কী ভাবে নেবেন মেসি? যেখানে নেইমার বরাবরই মেসির পাশে দাঁড়িয়েছেন।

‘‘ব্যালন ডি’অরের দৌড়ে খেতাব জয় খুব বড় ভূমিকা নেয়। রোনাল্ডো এ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। তার পর ইউরো কাপ তো আছেই। আমার মনে হয় ব্যালন ডি’অর জেতার দৌড়ে রোনাল্ডো খুব ভাল জায়গায় আছে,’’ ব্রাজিলের মিডিয়ায় এক সাক্ষাৎকারে বলে দিয়েছেন নেইমার। সঙ্গে আবার বলেছেন, ‘‘আর হ্যাঁ, রোনাল্ডো গ্রেট প্লেয়ার। সেটা স্বীকার করে নিতে আমার কোনও অসুবিধে নেই।’’

Advertisement

গত মরসুমে বার্সেলোনার জার্সিতে ৪৯ ম্যাচে ৪১ গোল করেন মেসি। কিন্তু আর্জেন্তিনাকে শতবর্ষের কোপা জেতাতে পারেননি তিনি। ফাইনালে তিনি পেনাল্টি মিস করেন, তাঁর টিম হেরে যায় চিলির কাছে। যার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরও নিয়ে ফেলেন মেসি। অন্য দিকে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৮ ম্যাচে ৫১ গোল করেছেন রোনাল্ডো। জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। পর্তুগালকে ইউরো জেতানোর স্মৃতি এখনও টাটকা।

ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, গত মরসুমে পারফরম্যান্সের বিচারে মেসি হয়তো রোনাল্ডোর চেয়ে এগিয়ে থাকবেন। কিন্তু দু’দুটো বড় ট্রফি জয় অবশ্যই রোনাল্ডোর চতুর্থ ব্যালন ডি’অর জেতার সুযোগ বাড়িয়ে রেখেছে।

এ বারের ব্যালন ডি’অরের দৌড়ে তিনি নেই, কিন্তু এ বছরটা নেইমারের জন্যেও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ, রিও অলিম্পিক্সে তিনিই ব্রাজিলের ভরসা। দু’বছর আগে দেশের মাঠে বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির কাছে সাত গোল খাওয়ার যন্ত্রণা ভুলিয়ে দেবেন দেশের মাঠেই— সেই প্রতিজ্ঞাও করে ফেলেছেন নেইমার। অলিম্পিক্স পদক তাঁর কাছে এতটাই গুরুত্বপূর্ণ যে, বার্সা যখন তাঁকে কোপা আর রিওর মধ্যে যে কোনও একটা বেছে নিতে বলেছিল, তখন অলিম্পিক্সকেই বেছে নিয়েছিলেন নেইমার।

বেলো হরাইজন্তের দুঃস্বপ্ন ভুলিয়ে রিওয় নতুন স্বপ্ন সৃষ্টি হবে কি না, অপেক্ষা কয়েক সপ্তাহের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন