প্যারিসেই থাকছি, ঘোষণা নেমারের

বিশ্বের সর্বকালের সব চেয়ে দামি ফুটবলার হিসেবে গত বছর বার্সেলোনা থেকে পিএসজি-তে সই করেন নেমার। ২৬৪ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮১৫ কোটি) ট্রান্সফার ফি দিয়ে তাঁকে কিনে নেয় ফরাসি ফুটবলের এক নম্বর ক্লাব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৫:০৭
Share:

লক্ষ্য: পিএসজি-র হয়ে ট্রফি জিততে চান নেমার। ফাইল চিত্র

তাঁর ট্রান্সফার নিয়ে তৈরি হওয়া জল্পনায় জল ঢেলে দিলেন নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)। জানিয়ে দিলেন, প্যারিস সাঁ জারমাঁ-তেই তিনি থাকছেন।

Advertisement

‘‘আমি থাকছি। আমি প্যারিসেই থাকছি। আমার তো একটা চুক্তিও রয়েছে ওদের সঙ্গে,’’ সাও পাওলোতে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন নেমার। সমাজসেবামূলক সংস্থার জন্য অর্থ সংগ্রহ করতে নেমেছেন তিনি। তারই সাংবাদিক সম্মেলন করতে এসে পিএসজি-তে থাকার কথা ঘোষণা করে যান তিনি।

বিশ্বের সর্বকালের সব চেয়ে দামি ফুটবলার হিসেবে গত বছর বার্সেলোনা থেকে পিএসজি-তে সই করেন নেমার। ২৬৪ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮১৫ কোটি) ট্রান্সফার ফি দিয়ে তাঁকে কিনে নেয় ফরাসি ফুটবলের এক নম্বর ক্লাব। কিন্তু পিএসজি-তে যোগ দেওয়ার পরে নানা কারণে নেমার অখুশি বলে শোনা যাচ্ছিল। শুরুতেই এদিনসন কাভানির সঙ্গে তাঁর পেনাল্টি মারা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ফুটবলে অলিখিত নিয়ম হচ্ছে, দলের সব চেয়ে বিখ্যাত খেলোয়াড়ই সাধারণত পেনাল্টি মারবেন। এর একটা কারণ যদি হয় তাঁর উপরে বেশি আস্থা রাখা, দ্বিতীয় কারণ হচ্ছে সেই খেলোয়াড়ের গোলের সংখ্যাও বাড়বে। নেমার আসার আগে পিএসজি-তে পেনাল্টি মারতেন কাভানি। কিন্তু নেমার যোগ দিয়ে তিনিই পেনাল্টি মারতে চান। একটি ম্যাচে দু’জনে বল নিয়ে কাড়াকাড়ি করার মতো দৃষ্টিকটু দৃশ্যও দেখা গিয়েছিল। এ ছাড়াও কেউ কেউ বলছিলেন, বার্সেলোনার মতো ক্লাবের উচ্চাকাঙ্ক্ষা খুঁজে পাচ্ছেন না বলেই প্যারিসের ক্লাবে মন বসছে না নেমারের।

Advertisement

এ সব কারণেই জল্পনা বাড়তে থাকে যে, নেমারকে কি তা হলে এ বার রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যাবে? বিশেষ করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল ছেড়ে চলে যাওয়ায় নেমারকে পরিবর্ত হিসেবে নিয়ে আসার কথা বলতে থাকেন কেউ কেউ। পরিস্থিতি এমনই চরম পর্যায়ে গিয়েছিল যে, রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে জানাতে হয়, নেমারকে তারা সই করাচ্ছে না। সেই প্রেস বিজ্ঞপ্তিতে রিয়াল এমন কথাও জানায় যে, ‘‘আমাদের সঙ্গে পিএসজি ক্লাবের দারুণ সম্পর্ক। বার বার নেমারকে সই করানোর জল্পনা ছড়ানোয় তাই আমরা এই বিবৃতি দিতে বাধ্য হচ্ছি। চাই না আমাদের বন্ধু ক্লাবের সঙ্গে কোনও ভুল বোঝাবুঝি তৈরি হোক। সত্যি কথাটা হচ্ছে, নেমারকে সই করানোর ব্যাপারে রিয়াল কোনও আগ্রহ দেখাচ্ছে না।’’

জল্পনা কিন্তু রিয়ালের এই বিবৃতিতেও থামেনি। স্প্যানিশ সংবাদমাধ্যমই বরং বেশি করে লিখতে থাকে যে, পিএসজি-তে অখুশি নেমার এলে রোনাল্ডোর শূন্যস্থান পূরণ করতেই পারে রিয়াল। সেই জল্পনাকে উস্কে দিয়ে বৃহস্পতিবার ইংল্যান্ডের সংবাদমাধ্যমে লেখা হয়, নেমারকে চড়া দামে রিয়ালের কাছে বিক্রি করে দিতে রাজি পিএসজি। ও দিকে, রোনাল্ডো ছাড়ার পরে চাপে থাকা রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস নতুন এক বিবৃতি দিতে বাধ্য হন। এ বার তিনি বলেন, ‘‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আমাদের ক্লাব ছেড়ে চলে যাওয়ায় যে শূন্যতা তৈরি হয়েছে, তা আমরা দ্রুতই পূরণ করব। রিয়াল এখনও দারুণ একটা দল। সেটাকে আরও শক্তিশালী করে তোলার দায়িত্ব আমাদের। ভক্তদের কী প্রত্যাশা ক্লাবের কাছে, সেটা জানি।’’

নেমার-নাটকে তাই যবনিকা পড়তেই চাইছিল না। অবশেষে ব্রাজিল মহাতারকা নিজে মুখ খোলায় জল্পনা-কল্পনা এ বার বন্ধ হবে। ‘‘সবাই জানে আমি কেন প্যারিসে গিয়েছি। আমি ওই ক্লাবের হয়ে ভাল খেলতে চাই, ক্লাবকে জেতাতে চাই, সাফল্য আনতে চাই। সেটাই আমার লক্ষ্য,’’ বলেছেন নেমার। গত মরসুমে প্রথম বার পিএসজি-তে যোগ দিয়ে ৩০ ম্যাচে ২৮ গোল করেন তিনি। ১৮টি গোলে সহায়তাও করেছিলেন। ‘‘বেশির ভাগ জল্পনাই মিডিয়ার তৈরি করা,’’ বলে দিয়ে নেমার যোগ করেছেন, ‘‘আশা করব, সামনের বছরটা আরও ভাল যাবে প্যারিসে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন