অতীতের ঘাতক নীতীশই ত্রাতা

একাদশতম আইপিএলে ইডেনে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচের রাতে এই প্রশ্নটি ওঠাই স্বাভাবিক। বিশেষ করে এত সব তারকার মধ্যে কে আর তাঁর কথা মনে রাখতে গিয়েছে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৮ ০৮:১০
Share:

উল্লাস: ইডেনে চমক বোলার নীতীশের (মাঝখানে)। নিজস্ব চিত্র

কে নীতীশ রানা? যিনি এবি ডিভিলিয়ার্স এবং বিরাট কোহালির উইকেট নিয়ে চমক হিসেবে হাজির হলেন রবিবার রাতের ইডেনে?

Advertisement

একাদশতম আইপিএলে ইডেনে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচের রাতে এই প্রশ্নটি ওঠাই স্বাভাবিক। বিশেষ করে এত সব তারকার মধ্যে কে আর তাঁর কথা মনে রাখতে গিয়েছে?

মাঠে বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স। গ্যালারিতে শাহরুখ খান এবং তাঁর তারকায় বোঝাই বলিউড দল। বয়েই গিয়েছে আইপিএলের খোঁজ রাখতে কোথাকার কে নীতীশ রানা?

Advertisement

কে জানত, অতীতে কলকাতার কাঁটা হয়ে ওঠা তিনিই প্রথমার্ধে নায়ক হয়ে উঠবেন কলকাতার! শাহরুখ বা তাঁর বলিউড দলেরও কি মনে ছিল গত বছরের সেই ম্যাচের কথা? শারুখের শহরেই তো হয়েছিল সেই ম্যাচ। কখনও তাঁর শহরে তাঁর দল খুব একটা মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জেতে না বলে আক্ষেপ আছে শাহরুখের। গত বার সেই হতাশা মিটতে গিয়েও যে মেটেনি।

তবে নীতীশ রানার বল হাতে চমক নয়, ওয়াংখেড়েতে শাহরুখের আশায় জল ঢেলে দিয়েছিলেন ব্যাটসম্যান নীতীশ। যিনি ক্রিকেট মহলে বেশি পরিচিত বাঁ হাতি ব্যাটসম্যান হিসেবেই। ওয়াংখেড়ের সেই ম্যাচে শেষ ২৩ বলে ৫৯ রান তুলতে হতো মুম্বই ইন্ডিয়ান্সকে জিততে হলে। অনেকেই ধরে নিয়েছিলেন, এই ম্যাচ জিতবে কেকেআর-ই। সেখান থেকে অবিশ্বাস্য ভঙ্গিতে ম্যাচ বার করে নেন হার্দিক পাণ্ড্য এবং এই নীতীশ।

রবিবার যিনি নাইট জার্সিতে শাহরুখের মুখে হাসি ফেরাচ্ছিলেন বিপক্ষের সব চেয়ে বিপজ্জনক দুই ব্যাটসম্যানকে পর-পর দু’বলে ফিরিয়ে, তিনিই সেই রাতে একটা সময় ২৩ বলে ২৯ রানে ছিলেন। তার পরের পাঁচ বলে ২১ রান নিয়ে হারিয়ে দেন নাইট রাইডার্স-কে। হার্দিক করে যান ১১ বলে ২৯। সম্ভবত গত বারের সেই ম্যাচের কথা মাথায় রেখেই এ বারের নিলাম থেকে ৩.৪ কোটি টাকায় নীতীশকে কিনে নিয়েছিল কেকেআর।

আইপিএল-ই তাঁকে কোটিপতি ক্রিকেটার বানিয়েছে। দিল্লির তরুণকে প্রথমে মুম্বই ইন্ডিয়ান্স সই করিয়েছিল মাত্র ১০ লক্ষ টাকায়। তবে কারও হয়তো কল্পনাতেও আসেনি যে, বল হাতে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন নীতীশ। তাঁকে ক্রিকেট মহল চেনে যে মূলত ব্যাটসম্যান হিসেবেই। তাঁর ব্যাটিং বিক্রমের নেপথ্যেও রয়েছেন এক প্রাক্তন নাইট। এ বারেই যিনি কলকাতা ছেড়ে দিল্লিতে গেলেন। শাহরুখের দলকে দু’বার আইপিএল জেতানো অধিনায়ক গৌতম গম্ভীর। ব্যাটিংয়ের একটি উপদেশই তাঁর জীবন বদলে দিয়েছে বলে এক বার ফাঁস করেছিলেন নীতীশ। এক বার দিল্লি দল থেকে তাঁকে বাদ দেওয়া নিয়েও ক্ষিপ্ত হয়ে উঠেছিলেন গম্ভীর। দিল্লির কোচ কে পি ভাস্করকে এক হাত নিতেও ছাড়েননি তিনি। দিল্লির হয়ে অধিনায়কত্বে ফিরে গম্ভীর হারলেন কিংস ইলেভেন পঞ্জাবের কাছে। একই দিনে ইডেনে সফল নীতীশ। যাঁর ব্যাটিং সম্পর্কে আগে বিশেষজ্ঞরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। রবিবার সকলে বাহবা দিলেন বোলিংয়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন