Sports News

ওয়াংখেড়েতে টেস্ট কিন্তু কোনও মরাঠি নেই, ইতিহাসে প্রথম

মুম্বইয়ের মাটিতে ম্যাচ কিন্তু ভারতীয় দলে নেই কোনও মুম্বইকার? এমনটা আগে কখনও হয়নি। একটা সময় ছিল যখন ভারতীয় ক্রিকেটে রাজত্ব করত মুম্বইয়ের প্লেয়াররা। সেই তালিকায় কে ছিলেন না? চান্দু বোর্দে থেকে শুরু করে সচিন তেন্ডুলকর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ১৯:৫৩
Share:

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুশীলনে ভারতীয় দল। ছবি: এএফপি।

মুম্বইয়ের মাটিতে ম্যাচ কিন্তু ভারতীয় দলে নেই কোনও মুম্বইকার? এমনটা আগে কখনও হয়নি। একটা সময় ছিল যখন ভারতীয় ক্রিকেটে রাজত্ব করত মুম্বইয়ের প্লেয়াররা। সেই তালিকায় কে ছিলেন না? চান্দু বোর্দে থেকে শুরু করে সচিন তেন্ডুলকর। ভারতীয় ক্রিকেট মাতিয়েছে মুম্বই। সেখানে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভারতীয় দলের প্রথম এগারোয় নেই কোনও মুম্বই ক্রিকেটার।

Advertisement

অজিঙ্ক রাহানে চোট পেয়ে ছিটকে যেতেই এই কাণ্ড ঘটল ভারতীয় দলে। মুম্বই ক্রিকেটের ইতিহাসে লেখা থাকল একটা অন্যরকম দিন। যদিও শামির পরিবর্ত হিসেবে দলে নেওয়া হয়েছে আর এক মুম্বইকর শার্দূল ঠাকুরকে। কিন্তু প্রথম এগারোয় জায়গা হয়নি তাঁর। রাহানে থাকলে অবশ্য তিনি থাকতেন দলে। এমন অবস্থায় মুম্বইয়ের মাঠে মুম্বইহীন হয়েই খেলতে হচ্ছে ভারতীয় ক্রিকেট দলকে।

আরও খবর

Advertisement

মুম্বই টেস্টে অঘটন, মাথায় বল লেগে হাসপাতালে আম্পায়ার

১৯৩৩ সাল থেকে অলিখিত এই নিয়ম চলে আসছে। বম্বে জিমখানা দেশের প্রথম টেস্ট আয়োজন করার সময় থেকেই ভারতীয় দল মুম্বইয়ে খেলছে কিন্তু কোনও মুম্বই প্লেয়ার নেই, এমনটা হয়নি। পরের ম্যাচেও খেলতে পারবেন না অজিঙ্ক রাহানে। বুধবার অনুশীলনে আঙুলে চোট পেয়ে শেষ মুহূর্তে ছিটকে যেতে হয়েছে তাঁকে। যে কারণে মুম্বই প্লেয়ারহীন ভারতীয় দল খেলছে মুম্বইয়ের মাটিতে।

অতীতে এমনও হয়েছে প্রথম এগারোয় একসঙ্গে ছয়, সাতজন মুম্বই প্লেয়ার খেলেছেন। এই ছবি দ্রুত বদলে যাবে এমনটাই আশা। আবার ভারতীয় দলে ফিরবেন মুম্বই প্লেয়াররা। এই মুহূর্তে ঘুরে ফিরে ভারতীয় দলে যে সব মুম্বই প্লেয়ারদের দেখা যায় তাঁরা হলেন, অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা, ধবল কূলকার্নি। নতুন মুখ শার্দূল ঠাকুর। তিন ফর্ম্যাটের তালিকা মিলিয়ে হাতে গোনা চার, পাঁচজন।

আরও খবর

অভিষেকেই সেঞ্চুরি জেনিংসের, প্রথম দিনের শেষে ইংল্যান্ড ২৮৮/৫

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন