ব্যালন ডি’অর জেতার জন্য আমার কোনও পাগলামি নেই

‘আর কেউ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হতে পারবে না’

এর থেকে ভাল সপ্তাহ আর কী হতে পারে। রিয়াল মাদ্রিদের সঙ্গে বড় অঙ্কের চুক্তি সই করেছেন। ‘আলফ্রেদো দি’স্তেফানো’ পুরস্কারও পেয়েছেন। নিজের ব্যস্ত শিডিউলের মধ্যে সময় বের করে এক স্প্যানিশ দৈনিককে দেওয়া সাক্ষাৎকারেও মাঠের মতোই সমান ধ্বংসাত্মক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।এর থেকে ভাল সপ্তাহ আর কী হতে পারে। রিয়াল মাদ্রিদের সঙ্গে বড় অঙ্কের চুক্তি সই করেছেন। ‘আলফ্রেদো দি’স্তেফানো’ পুরস্কারও পেয়েছেন। নিজের ব্যস্ত শিডিউলের মধ্যে সময় বের করে এক স্প্যানিশ দৈনিককে দেওয়া সাক্ষাৎকারেও মাঠের মতোই সমান ধ্বংসাত্মক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৬ ০৩:৩৯
Share:

প্রশ্ন: ফুটবলের জন্য যা যা প্রশংসা পাচ্ছেন, এতে বলা যায় আপনি আরও অনেক দিন জড়িত থাকবেন খেলাটার সঙ্গে?

Advertisement

রোনাল্ডো: এখনও অনেক পথ চলা বাকি আছে। ভবিষ্যতের কথা এখনই ভাবতে চাই না। বর্তমানে থাকতেই আমি বেশি পছন্দ করি। দারুণ একটা সপ্তাহ কাটল। রিয়াল মাদ্রিদে নতুন চুক্তি সই করলাম। তাই বলাই যায়, আমার কাছে খুশি হওয়ার কারণ আছে।

Advertisement

প্র: কিন্তু সমর্থকরা তো ভাবেন আপনার ভবিষ্যৎ নিয়ে?

রোনাল্ডো: আগেও বলেছি। এখন আমি রিয়ালের ফুটবলার। ব্যাপারটা সে ভাবেই দেখতে চাই। কেরিয়ার শেষ হওয়ার পর কোচ হব কি না, সেটা ভেবে দেখব।

প্র: মনে হয় আপনি ভাল কোচ হতে পারবেন?

রোনাল্ডো: জানি না। দেখা যাক। অনেক জন আছে যাদের মনে হয়েছিল দারুণ কোচ হবে, কিন্তু হতে পারেনি। মাঝে মাঝে উল্টোটা হয়। যাদের উপর বিশ্বাস থাকে না তারাই দুর্দান্ত ট্যাকটিশিয়ান হয়। এটা নিয়ে আমি বেশি চিন্তিত নই। বললাম না, বর্তমানকে উপভোগ করতে চাই।

প্র: জিদানের সঙ্গে আপনার সম্পর্ক কী রকম?

রোনাল্ডো: দারুণ। গত মরসুমে আমরা একসঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি। জিদান যখন খেলত আমি ওর বড় ফ্যান ছিলাম। কোচ হিসেবেও তাই। ভাল কোচ আর ভাল মানুষ— জিদান দুটোই। ও নিজেও আরও শিখছে। ওর সঙ্গে কাজ করে আমি খুব খুশি।

প্র: ২০১৬ এ রকম অবিশ্বাস্য কাটবে ভেবে অবাক লাগে না?

রোনাল্ডো: কোনও সন্দেহ নেই এটাই আমার কেরিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বছর। রিয়াল মাদ্রিদের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জেতা। পর্তুগালের ইতিহাসে প্রথম বার দেশকে ইউরো জেতানো। ব্যক্তিগতভাবেও বছরটা দারুণ কেটেছে। আমার সেরা বছর বলাই যায়।

প্র: কী মনে হয় ব্যালন ডি’অর জিতছেন?

রোনাল্ডো: চ্যাম্পিয়ন্স লিগ থেকে শুরু করে ইউরো। আমার সাধ্য মতো সব কিছু করেছি। ভোট কে কাকে দেবে সেটা আমার হাতে নেই। ব্যালন ডি’অর জেতা নিয়ে আমার কোনও পাগলামি নেই। যদি জিজ্ঞেস করেন, আমি বলব অবশ্যই জিততে চাই কিন্তু সেটা আমার হাতে নেই।

প্র: ভবিষ্যতের দিকে তাকিয়ে বলুন কে হতে পারে পরের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো?

রোনাল্ডো: পরের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর কেউ হতে পারবে না। ডাবল বলে কোনও জিনিস হয় না। পরের জন তার নিজের আলাদা পরিচয় বানাবে। কিন্তু দু’জন এক রকম হওয়া অসম্ভব।

ইউরোপে এখন অনেক ভাল ভাল প্রতিভা আছে। অনেকের নাম এখনই বলে দিতে পারি। যেমন— রেনাতো স্যাঞ্চেজ, আন্দ্রো গোমেস এবং জোয়াও মারিও। আমি শুধু পর্তুগিজদের নাম বললাম। এ ছাড়াও আরও অনেকে আছে যারা আরও এগিয়ে যেতে পারে। আমি খুশি কারণ এই সমস্ত প্রতিভা থাকা মানে ফুটবলের শক্তি কোনও দিন কমবে না।

প্র: আপনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আর স্পোর্টিং লিসবনের কথা বার বার তোলেন। যার মানে স্যর অ্যালেক্স ফার্গুসন?

রোনাল্ডো: হ্যাঁ। আমার প্ল্যানে ছিল না যে আমি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে সই করব। আর্সেনাল, ইন্টার, ভ্যালেন্সিয়ার মতো বাকি ক্লাবরাও আমাকে সই করতে চেয়েছিল। কিন্তু আমি ইউনাইটেডের বিরুদ্ধে একটা ম্যাচে খেলেছিলাম আর বাকিটা ইতিহাস।

প্র: ক্লাসিকোতে আপনার সবচেয়ে স্মরণীয় মুহূর্ত কোনটা?

রোনাল্ডো: ক্লাসিকো আর ডার্বি মানেই তো স্পেশ্যাল ম্যাচ। ভাল আর খারাপ দুটো স্মৃতি থেকে যায়। কিন্তু এটা বলতে পারি এ সমস্ত ম্যাচে খেলতে দারুণ লাগে। আমার সৌভাগ্য এ রকম অনেক ম্যাচে খেলেছি। সেরা ডার্বি ম্যাচ আমার কাছে যেটায় চ্যাম্পিয়ন্স লিগ জিতলাম।

প্র: আলভারো মোরাতাকে আপনার প্লেয়ার হিসেবে কী রকম লাগে?

রোনাল্ডো: মোরাতা গত মরসুমে দারুণ খেলেছে। ইতালিতে খেলে অনেক কিছু শিখেছে। ফুটবলার হিসেবে উন্নতি করেছে। ও কিন্তু অনেক কঠিন পরিস্থিতির মধ্যে নিজেকে তৈরি করেছে।

প্র: জুভেন্তাসকে চ্যাম্পিয়ন্স লিগের দাবিদার মনে হয়?

রোনাল্ডো: হ্যাঁ অবশ্যই। ওদের কোচ খুব ভাল। দলটাও দারুণ।

প্র: দু’সপ্তাহেরও কম সময়ে আপনি আবার পুরনো ক্লাব স্পোর্টিং লিসবনের বিরুদ্ধে খেলবেন। খারাপ লাগবে না?

রোনাল্ডো: না। আমি ওই ম্যাচটাতেও গোল করতে চাই। কিন্তু এটা বলব, ম্যাচটা স্পেশ্যাল। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধেও খেলেছিলাম আর গোল করেছিলাম। আমি সব সময় গোল করতে চাই। আগের ম্যাচে লেগিয়া ওয়ারস-র বিরুদ্ধে ড্র হয়েছে। কিছুই ঠিক হয়নি। স্পোর্টিংয়ের বিরুদ্ধে ভাল রেজাল্ট করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন