রোনাল্ডো নয়, যোগ্য সুয়ারেজ: ব্যালন ডি’আর নিয়ে মেসির মিসাইল

ব্যালন ডি’অরের তিন ফাইনালিস্টের মধ্যে সবথেকে বেশি গোল। হ্যাটট্রিকের রেকর্ড। এখনও পর্যন্ত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৫ ০৩:৪৬
Share:

লা লিগায় বর্ষসেরার অনুষ্ঠানে। -রয়টার্স

ব্যালন ডি’অরের তিন ফাইনালিস্টের মধ্যে সবথেকে বেশি গোল। হ্যাটট্রিকের রেকর্ড। এখনও পর্যন্ত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা।

Advertisement

সিভিতে এত সাফল্য থাকলেও লিওনেল মেসির মনে প্রভাব ফেলতে পারেননি তিনি। তিনি— পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জানুয়ারি মাসে ব্যালন ডি’অর মঞ্চে যিনি যুদ্ধ করবেন বার্সেলোনার জোড়া ফলা মেসি-নেইমারের বিরুদ্ধে। নিজের বিশ্বসেরা ফুটবলারের খেতাব ধরে রাখার লড়াইয়ে।

যে অনুষ্ঠানের মাসখানেক আগেই যুদ্ধের দামামা বাজিয়ে দিলেন মেসি। সিআর সেভেনের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন। মেসির মতে, মঞ্চে তাঁর সঙ্গে থাকা উচিত ছিল ক্লাব সতীর্থ লুইস সুয়ারেজের। ‘‘ইচ্ছা ছিল ব্যালন ডি’অর মঞ্চে সুয়ারেজ ও নেইমারের সঙ্গে দাঁড়াব। লুইস যোগ্য ছিল শেষ তিনে থাকার,’’ বলেছেন মেসি। যাঁর মন্তব্যে পরিষ্কার, সোনার বলের যুদ্ধে তাঁর পছন্দের ত্রয়ী সেই ‘এমএসএন’। লা লিগার বর্ষসেরা পুরস্কার অনুষ্ঠানে মেসির সঙ্গে গলা মেলালেন নেইমার। বলে দিলেন, ‘‘ব্যালন ডি’অরের শেষ তিনে থাকতে পারা সম্মানের ব্যাপার। কিন্তু সুয়ারেজের অবশ্যই থাকা উচিত ছিল। আমার মতে এক নম্বর মেসি।’’

Advertisement

পঞ্চম বার ব্যালন ডি’অর প্রাপ্তির দৌড়ে এগিয়ে মেসিই। যার আগে ‘ওয়ার্ম আপ’ হিসাবে জোড়া সম্মান পেলেন বার্সার তারকা। গত মরসুমের লা লিগার সেরা ফুটবলার ও সেরা ফরোয়ার্ড নির্বাচিত হলেন। এ ছাড়াও সেরা গোলকিপার হলেন ক্লডিও ব্র্যাভো। আমেরিকা মহাদেশের সেরা প্লেয়ার নেইমার। সেরা কোচ লুইস এনরিকে। লা লিগা চ্যাম্পিয়ন বার্সার চার জয়ী ছাড়াও সমর্থকদের বিচারে সেরা ফুটবলার অবশ্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রহস্যজনক ভাবে যিনি অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন