আজ শুরু ফরাসি ওপেন, চূড়ান্ত মহড়ায় তারকারা

আগাসিও ওঠা-পড়া দেখেছেন

খুব কঠিন। এ নিয়ে বিশদে যাব না। তবে এত বছর ধরে আমাদের সম্পর্ক। আমাদের পরিবারও খুব কাছাকাছি। প্রায় প্রতিদিনই কম-বেশি আমাদের কথা হয়। তবে এটা হওয়ারই ছিল। আমরা সবাই ব্যাপারটা মেনে নিয়েছি।

Advertisement
শেষ আপডেট: ২৮ মে ২০১৭ ০৪:০২
Share:

পরামর্শ: অনুশীলনে ছাত্র নোভাক জকোভিচের সঙ্গে কোচ আন্দ্রে আগাসি। প্যারিসে। শনিবার। ছবি: রয়টার্স

বিশ্বের দু’নম্বর টেনিস তারকা। গত বছরের ফরাসি ওপেনে কেরিয়ার স্ল্যাম পূর্ণ করেছেন। তার পরে অবশ্য বিশ্বসেরার সিংহাসনও খোয়াতে হয়েছে অ্যান্ডি মারের কাছে। রোলঁ গ্যারোজে এ বার তাঁর নতুন কোচ আন্দ্রে আগাসি। বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামে নামার আগে নিয়ে খোলামেলা মেজাজে নোভাক জকোভিচ।

Advertisement

প্রশ্ন: এপ্রিলে দশ বছরের কোচিং টিমকে সরানো কতটা কঠিন ছিল?

জকোভিচ: খুব কঠিন। এ নিয়ে বিশদে যাব না। তবে এত বছর ধরে আমাদের সম্পর্ক। আমাদের পরিবারও খুব কাছাকাছি। প্রায় প্রতিদিনই কম-বেশি আমাদের কথা হয়। তবে এটা হওয়ারই ছিল। আমরা সবাই ব্যাপারটা মেনে নিয়েছি।

Advertisement

প্র: আগাসির কোচ হয়ে আপনার জীবনে আসা সম্পর্কে কী বলবেন?

জকোভিচ: আগাসিকে ছোট থেকেই সম্মান করি। আমার কাছে এটা স্বপ্নপূরণের মতো।

প্র: আপনার মতোই আগাসিও চারটে গ্র্যান্ড স্ল্যামই জিতেছেন। আবার কেরিয়ারে অনেক ওঠা-পড়ার মুখেও পড়তে হয়েছে তাঁকে। এটাও কি তাঁকে কোচ করার অন্যতম কারণ?

জকোভিচ: এক সময় তিনি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৪০-এ নেমে যান। সেখান থেকে বিশ্বের এক নম্বরে উঠে এসেছিলেন। তাই ওঁর এ ব্যাপারে অভিজ্ঞতা আছে। আমিও একটা ওঠা পড়ার মধ্য দিয়ে যাচ্ছি। অনেক চ্যালেঞ্জের মুখে পড়ছি। উনি জানেন এক জন টপ প্লেয়ারের ভূমিকা কী। আর কী করে বিশ্বের সব টুর্নামেন্ট জিততে হয়।

প্র: এ ছাড়া নতুন কোচের কাছে আপনার প্রত্যাশা কী?

জকোভিচ: উনি খুব নম্র, শিক্ষিত, পারিবারিক মূল্যবোধকে খুব গুরুত্ব দেন। যেটা আমার কোর্ট আর কোর্টের বাইরের জীবনকে উদ্বুদ্ধ করবে। দেখা যাক আমাদের এই নতুন ছাত্র-গুরু সম্পর্কটা কোর্টে আর কোর্টের বাইরে কী ভাবে এগোয়।

প্র: রজার ফেডেরার আর রাফায়েল নাদাল চলতি মরসুমে দুরন্ত ফর্মে আছেন। তবে অ্যান্ডি মারের মতো আপনার ফর্ম সে ভাবে দেখা যাচ্ছে না। সমস্যাটা কোথায়?

জকোভিচ: এখন আমি যে জায়গায় আছি সেখানে নিজের সঙ্গে রজার, রাফা বা অ্যান্ডির তুলনা করতে পারছি না। ওদের টিম আলাদা। ভাবনা-চিন্তাও আলাদা। এটা ঠিক, গত ছ’মাসে কোর্টে আমার সময়টা ভাল যায়নি। আমার মনে হচ্ছে ঘুরে দাঁড়ানোর জায়গায় চলে এসেছি।

প্র: টেনিসে এখনও পর্যন্ত আপনি যা পেয়েছেন তাতে সর্বকালের সেরাদের মধ্যে নিজেকে কোথায় রাখবেন?

জকোভিচ: মানুষ ঠিক করবে আমি এখন বা ভবিষ্যতে টেনিসের গ্রেটদের মধ্যে জায়গা পাওয়ার যোগ্য কি না। আমি টেনিসকে প্রাণ দিয়ে ভালবাসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন