নাদালের পাড়ায় জোকার-রাজ

ক্লে কোর্ট সম্রাটকে তাঁর পাড়াতেই হারালেন জোকার। ২০০৫ থেকে টানা আট বছর মন্টে কার্লো মাস্টার্স চ্যাম্পিয়ন রাফা নাদালকে শনিবার মোনাকোয় সেমিফাইনালে ৬-৩, ৬-৩ উড়িয়ে দিলেন নোভাক জকোভিচ। বদলা নিলেন গত বছর ফরাসি ওপেন ফাইনাল হারের। দুই টেনিস মহারথীর তার পরে এটাই প্রথম মোলাকাত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৫ ০৩:১১
Share:

জকোভিচ। চিরশত্রুকে হারানোর তৃপ্তি। ছবি: এএফপি।

ক্লে কোর্ট সম্রাটকে তাঁর পাড়াতেই হারালেন জোকার। ২০০৫ থেকে টানা আট বছর মন্টে কার্লো মাস্টার্স চ্যাম্পিয়ন রাফা নাদালকে শনিবার মোনাকোয় সেমিফাইনালে ৬-৩, ৬-৩ উড়িয়ে দিলেন নোভাক জকোভিচ। বদলা নিলেন গত বছর ফরাসি ওপেন ফাইনাল হারের। দুই টেনিস মহারথীর তার পরে এটাই প্রথম মোলাকাত। হেড-টু-হেডে রাফা এখনও যতই ২৩-২০ এগিয়ে থাকুন বা ক্লে কোর্টে উনিশ বারে এই নিয়ে মাত্র পঞ্চম বার হারুন জোকারের কাছে, এই মুহূর্তে কিন্তু নাদালের প্রিয়তম সারফেসে জকোভিচকেই রাজা দেখাচ্ছে। চলতি টুর্নামেন্টে মাত্র ১৮টা গেম খুইয়েছেন। নাদাল বাদে পেশাদার সার্কিটের ইতিহাসে মাত্র দ্বিতীয় প্লেয়ার হিসেবে কেরিয়ারে দু’বার উপর্যুপরি চারটে ক্লে কোর্ট মাস্টার্স জেতার বিরল নজির গড়া থেকে মাত্র এক ম্যাচ দূরে দাঁড়িয়ে এখন নোভাক। গত বছরের শেষের দিকে প্যারিস ওপেন জেতার পর গত এক মাসে চ্যাম্পিয়ন হয়েছেন ইন্ডিয়ান ওয়েলস আর মায়ামিতে। কাল মন্টে কার্লো ফাইনালে বার্ডিচের সামনে।

Advertisement

বিধ্বস্ত নাদাল।

যার পরে টেনিস বিশেষজ্ঞদের অনেকে মনে করছেন, বিশ্বের এক নম্বর জকোভিচের একমাত্র অধরা গ্র্যান্ড স্ল্যাম ফরাসি ওপেন পরের মাসেই তাঁর ট্রফি ক্যাবিনেটে ঢুকে পড়তে পারে। টেনিসের ফ্যাব ফোরের মধ্যে অ্যান্ডি মারের ক্লে কোর্ট কোনও কালেই পছন্দের নয়। ফেডেরার ‘বিশেষ ট্রেনিং’ করে ইউরোপিয়ান ক্লে কোর্ট মরসুমে নামলেও প্রথম টুর্নামেন্ট মন্টে কার্লোয় দ্বিতীয় ম্যাচেই হেরেছেন। নাদালও আর সেই অপ্রতিরোধ্য নাদাল নন তাঁর প্রিয়তম সারফেসেও। নিজেই স্বীকার করেছেন, এ বার কোনও ক্লে কোর্ট টুর্নামেন্টেই আমি ফেভারিট নই। এ দিন যেটা হাতেনাতে প্রমাণিত। সেখানে জকোভিচ ক্লে-তে শেষ ১৬ ম্যাচ অপরাজিত। রবিবার মরসুমের তৃতীয় ক্লে কোর্ট মাস্টার্স জেতার ব্যাপারে হটফেভারিট। এর পরে জোকারের হাতে ক্লে কোর্ট গ্র্যান্ড স্ল্যাম প্রথম বার শোভা পেলেও আশ্চর্যের নেই!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন