ছ’মাস পরে ফিরে জয় জকোভিচের

অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার সপ্তাহ খানেক আগে যে জয় প্রচুর আত্মবিশ্বাস জোগাচ্ছে প্রাক্তন বিশ্বসেরা জকোভিচকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ০৪:১১
Share:

অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার সপ্তাহ খানেক আগে যে জয় প্রচুর আত্মবিশ্বাস জোগাচ্ছে প্রাক্তন বিশ্বসেরা জকোভিচকে।

রাফায়েল নাদাল যে প্রদর্শনী টুর্নামেন্টে হেরে গিয়েছিলেন মঙ্গলবার সেখানেই প্রায় ছ’মাস পরে কোর্টে ফিরে জিতলেন নোভাক জকোভিচ।

Advertisement

অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার সপ্তাহ খানেক আগে যে জয় প্রচুর আত্মবিশ্বাস জোগাচ্ছে প্রাক্তন বিশ্বসেরা জকোভিচকে। ছ’বারের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হারান ৬-১, ৬-৪ বিশ্বের পাঁচ নম্বর ডমিনিক থিয়েমকে।

কনুইয়ের চোটে গত বছর উইম্বলডনের পরেই ছিটকে গিয়েছিলেন সার্বিয়ান তারকা। এ দিন ফুল স্লিভ জার্সি পরে নেমেছিলেন জকোভিচ। থিয়েমের বিরুদ্ধে তাঁকে পুরো গতিতে সার্ভ করতেও দেখা গিয়েছে। ম্যাচের পরে জকোভিচ বলেন, ‘‘আমার ফিটনেস ঠিক কোন অবস্থায় রয়েছে সেটা পরীক্ষা করে দেখার দারুণ সুযোগ পেলাম। আমরা মানে আমি আর আমার টিম যে পরিশ্রম করেছি এতদিন, সেটা কতটা কাজে আসল সেটাও পরীক্ষা হয়ে গেল। সবকিছু দেখে আমি খুশি।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘বিশেষ করে সার্ভিস নিয়ে একটা বড়সড় প্রশ্ন ছিল। কারণ আমার চোটটা লেগেছিল কনুইয়ে। অতিরিক্ত আত্মবিশ্বাসী হতে চাই না। তবে আজ নিজের খেলায় আমি সন্তুষ্ট।’’ জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার আগে এই প্রদর্শনী টুর্নামেন্টেই ফের কোর্টে নামবেন শুক্রবার। এ ছাড়া মেলবোর্নে টাই-ব্রেক টেনস টুর্নামেন্টেও খেলবেন তিনি। যেখানে বিশ্বের এক নম্বর রাফায়েল নাদাল এবং অস্ট্রেলীয় তারকা নিক কিরিয়সকেও খেলতে দেখা যাবে।

Advertisement

চোটের জন্য বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে নামার আগে যথেষ্ট প্রস্তুতি না থাকলেও সার্বিয়ান তারকার আশা তাতে হয়তো সমস্যা হবে না। ‘‘কেরিয়ারে এই প্রথম বার এত দিন পরে কোর্টে নামলাম। আর একটা প্রস্তুতি টুর্নামেন্ট পেলে খুব ভাল হতো। কিন্তু আমার কনুইয়ের চোটটা সারেনি তাই কিছু করার ছিল না। তবে যাই হোক, চেষ্টা করব টুর্নামেন্টে নেমে আমার পক্ষে যতটা সম্ভব সেরাটা দেওয়ার,’’ বলেন তিনি।

এত দিন কোর্টের বাইরে থাকার জন্য বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৪ নম্বরে নেমে গিয়েছেন জকোভিচ। যা গত এক দশকে দেখা যায়নি। জকোভিচ বলছেন, চোটটা এতটাই ভুগিয়েছে তাঁকে যে গত সপ্তাহে দোহা টুর্নামেন্ট থেকে নাম তুলে নেওয়ার পরে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন কি না সন্দেহ ছিল তাঁর। ‘‘বুঝতে পারছিলাম না কী হতে চলেছে। এর পরে কিছু চিকিৎসাও চলেছে। প্রচুর চিন্তা-ভাবনা করেছি পরবর্তী পদক্ষেপ নিয়ে। আমার সৌভাগ্য যে আজ এই জায়গায় আসতে পেরেছি। আশা করছি এর পরে চার-পাঁচ দিন সব ঠিকঠাকই থাকবে আর আমি অস্ট্রেলিয়ান ওপেনে নামার জন্য প্রস্তুত হয়ে যাব। এখনও পর্যন্ত আমি অস্ট্রেলিয়ান ওপেনে খেলছি। ঈশ্বরের আশীর্বাদে আগামী পাঁচ দিন যেন সব এ রকমই থাকে সেটাই আশা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন