মায়ামিতেও হার, ব্যর্থতার কারণ খুঁজছেন জোকার

সার্বিয়ার তারকার জন্য এটা আরও একটা ধাক্কা। হঠাৎ করে ফর্ম হারানো এবং কনুইয়ের অস্ত্রোপচারের পর তিনি নিজের ছন্দে ফেরার চেষ্টা করছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ০৪:০৮
Share:

স্বপ্নভঙ্গ: মায়ামি ওপেনে থেকে ছিটকে গিয়ে হতাশ নোভাক জোকোভিচ। ছবি: গেটি ইমেজেস।

মায়ামি ওপেনে তিনি ছ’বারের চ্যাম্পিয়ন। এ বারে হেরে গেলেন প্রথম রাউন্ডেই। নোভাক জোকোভিচের খারাপ সময় চলছেই। সব চেয়ে চিন্তার কথা হচ্ছে, বেনোয়া পায়ের-এর কাছে ৩-৬, ৪-৬ হারের ম্যাচে তাঁকে বেশ ক্লান্ত দেখিয়েছে।

Advertisement

সার্বিয়ার তারকার জন্য এটা আরও একটা ধাক্কা। হঠাৎ করে ফর্ম হারানো এবং কনুইয়ের অস্ত্রোপচারের পর তিনি নিজের ছন্দে ফেরার চেষ্টা করছিলেন। মায়ামিতে এসে বলেওছিলেন, ভীষণ ফুরফুরে এবং তরতাজা লাগছে। কিন্তু প্রথম রাউন্ডেই হারের পর ফের প্রশ্ন উঠতে বাধ্য যে, আগের মতো ছন্দে আদৌ কি আর কখনও দেখা যাবে বিশ্বের প্রাক্তন এক নম্বর তারকাকে?

‘‘আমি চেষ্টা করে যাচ্ছি। কিন্তু কোনও কিছুতেই কাজ হচ্ছে না। এর বেশি আর কিছু বলার নেই আমার,’’ হতাশা গোপন করতে পারছেন না জোকোভিচ। যোগ করছেন, ‘‘আমার নিশ্চয়ই দারুণ লাগছে না যে, এত খারাপ খেলে চলেছি আমি। কিন্তু যে রকম খেলতে চাই, সে ভাবে খেলাটা যেন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে এই মুহূর্তে।’’ আরও বলছেন, ‘‘আমার মনে হয়, শুরুটা ভাল করেছিলাম। প্রথম ছ’টা গেম ভাল খেলেছি। তার পরেই আমি বেদম হয়ে যাই।’’ প্রতিপক্ষ বেনোয়া-কে নিয়ে বলেছেন, ‘‘ও খুব ভাল সার্ভ করছিল। কিছুতেই ওর সার্ভিস ব্রেক করতে পারছিলাম না। সঠিক সময়ে ভাল শট খেলছিল ও। খুব দ্রুত যেন ম্যাচটা থেকে আমি হারিয়ে গেলাম।’’

Advertisement

শুনে কে বলবে, বছর খানেক আগেও কেউ ভাবতে পারছিল না, জোকোভিচের সোনার দৌড় কেউ থামাতে পারবে বলে। এক দিকে তিনি সিংহাসন হারিয়েছেন, অন্য দিক থেকে রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের অভাবনীয় প্রত্যাবর্তন ঘটেছে। নাদালকেও টপকে এখন ফেডেরারই বিশ্বের এক নম্বর স্থান ছিনিয়ে নিয়েছেন। আর যাঁকে অবিসংবাদী এক নম্বর ভাবা হচ্ছিল, সেই জোকোভিচের বিশ্ব র‌্যাঙ্কিং এখন ১২। মায়ামির মতোই গত সপ্তাহে ইন্ডিয়ান ওয়েলসেও প্রথম রাউন্ডেই হেরে বিদায় নিয়েছিলেন তিনি।

কিন্তু মায়ামিতে অনেকে আশা দেখেছিলেন যে-হেতু জোকোভিচ নিজেই বলেছিলেন, অনেক বছর পরে তাঁর শরীরে কোনও যন্ত্রণা অনুভব করছেন না। সেটা শুনেই অনেকের মনে হয়েছিল, মায়ামিতে হয়তো তরতাজা এক নতুন জোকারকে দেখা যাবে। কেন এমন হচ্ছে? জোকোভিচের নিজের ব্যাখ্যা, ‘‘ম্যাচ খেলার অভাবেই ছন্দ হারিয়ে ফেলছি। অনেক রকম চোট নিয়ে আমি খেলে গিয়েছি। ইন্ডিয়ান ওয়েলস আর মায়ামিতে আমি আসতে চেয়েছিলাম দেখার জন্য যে, ম্যাচ খেলতে পারি কি না। ক্লে মরসুম শুরু হওয়ার আগে কয়েকটি ম্যাচ খেলতে চেয়েছিলাম।’’ এখন তাঁর মনে হচ্ছে, তিনি এখনও খেলার মতো তৈরি হননি। জোকোভিচের আকস্মিক ছন্দপতন নিয়ে নানা ব্যাখ্যা ঘোরাফেরা করছে টেনিস মহলে। তার মধ্যে যেমন চোটের কারণ আছে, তেমনই আছে পারিবারিক কারণে অশান্তি। ইংল্যান্ডের কয়েকটি ট্যাবলয়েড খবর করেছিল, স্ত্রী ইয়েলেনা রিস্টিচের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছিল জোকোভিচের। প্রশ্ন উঠেছিল দীপিকা পাড়ুকোনের সঙ্গে মার্কিন মুলুকের এক রেস্তোরাঁয় তাঁর সাক্ষাতের ছবি নিয়েও। প্রাক্তন টেনিস রাজার অসুখ কী, তার উত্তর এখনও মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন