Novak Djokovic

আমেরিকায় নিষিদ্ধ জোকোভিচ! খেলা হবে না মায়ামি ওপেন, অনিশ্চিত ইউএস ওপেনও

কোভিড টিকা না নেওয়ার জন্য এর আগে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স খেলতে পারেননি জোকোভিচ। এ বার খেলা হচ্ছে না মায়ামি ওপেনে। আমেরিকায় কোভিড জরুরি অবস্থা জারি থাকলে জোকার অনিশ্চিত বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামেও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৩:১৮
Share:

কোভিড টিকা না নেওয়ায় জোকোভিচকে ভিসা দিল না আমেরিকা। ফাইল ছবি।

আমেরিকা ভিসা দিল না নোভাক জোকোভিচকে। কোভিড টিকা নেননি এমন কাউকে দেশে প্রবেশ করতে দিচ্ছে না জো বাইডেন প্রশাসন। জোকোভিচের ক্ষেত্রেও নিয়ম শিথিল করা হয়নি। তাই মায়ামি ওপেন খেলা হচ্ছে না বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের।

Advertisement

আগামী ১১মে পর্যন্ত আমেরিকায় চলবে কোভিড জরুরি অবস্থা। এই পরিস্থিতিতে আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে টিকা নেওয়া বাধ্যতামূলক। টিকা না নেওয়ায় এর আগে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের সময়ও মঞ্জুর হয়নি জোকোভিচের ভিসার আবেদন। শেষ পর্যন্ত প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছিলেন জোকোভিচ। এ বার তাঁর খেলা হচ্ছে না মায়ামি ওপেন। আমেরিকার প্রশাসন তাঁর ভিসার আবেদন খারিজ করে দিয়েছে।

মায়ামি ওপেনের ডিরেক্টর জেমস ব্লেক বলেছেন, ‘‘জোকোভিচকে যাতে ছাড় দেওয়া হয়, সে জন্য আমরা সব রকম চেষ্টা করেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত অনুমতি পাওয়া যায়নি। টেনিস বিশ্বের প্রথম সারির প্রতিযোগিতাগুলির মধ্যে রয়েছে মায়ামি ওপেন। আমরা সব সময় সেরা খেলোয়াড়দের অংশগ্রহণ নিশ্চিত করার চেষ্টা করি। আমাদের পক্ষে যা যা করা সম্ভব ছিল, সব কিছুই করেছি আমরা। প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করেছিলাম আমরা। কিন্তু বিষয়টা আমাদের হাতে নেই।’’

Advertisement

চোটের জন্য খেলতে পারবেন না রাফায়েল নাদাল। তাই মায়ামি ওপেনের সংগঠকরা চেয়েছিলেন জোকোভিচের অংশগ্রহণ নিশ্চিত করতে। সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, ফ্লোরিডার গভর্নর এবং দুই সেনেটর ফোন করে বাইডেন প্রশাসনের সংশ্লিষ্ট আধিকারিকদের অনুরোধ করেছিলেন জোকোভিচকে আমেরিকায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য। কিন্তু তাতেও কাজ হয়নি। বাইডেন প্রশাসন কারও জন্যই নিয়ম শিথিল করতে রাজি নয়। ইন্ডিয়ান ওয়েলসের সময়ও অন্য দুই সেনেটরের লিখিত আবেদন সত্ত্বেও ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ীর ভিসা মঞ্জুর করেনি বাইডেন প্রশাসন।

১১ মে-র পরও আমেরিকায় কোভিড জরুরি অবস্থা জারি থাকলে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউওপেনেও খেলার সুযোগ পাবেন না জোকোভিচ। একই কারণে ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ পাননি জোকার। ৩৫ বছরের টেনিস খেলোয়াড় অবশ্য নিজের সিদ্ধান্তে অনড়। জোকোভিচ আগেই জানিয়েছেন, গ্র্যান্ড স্ল্যাম খেলার জন্য কোভিড টিকা নেবেন না। তেমন হলে তিনি খেলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন