পাঁচ দিন আগেই সতীর্থ কাল থেকে শত্রু

কাতর মেসির স্বপ্ন চুরমার করতে তৈরি নেইমার

চ্যাম্পিয়ন্স লিগ। কোপা দেল রে। লা লিগা। ক্লাব ওয়ার্ল্ড কাপ। স্প্যানিশ সুপার কাপ! ক্লাব ফুটবলের কার্যত প্রতিটা ট্রফিই জিতেছেন। অথচ দেশের হয়ে তাঁর ট্রফি ক্যাবিনেট শূন্য। বার্সেলোনা সমর্থকদের থেকে প্রতি মুহূর্তে প্রশংসা পেলেও আর্জেন্তিনা সমর্থকরা তাঁর সমালোচনা করতে ছাড়ে না। তিনি— লিওনেল মেসি। যাঁর এখন পাখির চোখ বৃহস্পতিবারই শুরু কোপা আমেরিকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ০৩:১২
Share:

চিলির লা সেরেনায় পৌঁছলেন মেসি। ছবি: রয়টার্স

চ্যাম্পিয়ন্স লিগ। কোপা দেল রে। লা লিগা। ক্লাব ওয়ার্ল্ড কাপ। স্প্যানিশ সুপার কাপ!
ক্লাব ফুটবলের কার্যত প্রতিটা ট্রফিই জিতেছেন। অথচ দেশের হয়ে তাঁর ট্রফি ক্যাবিনেট শূন্য। বার্সেলোনা সমর্থকদের থেকে প্রতি মুহূর্তে প্রশংসা পেলেও আর্জেন্তিনা সমর্থকরা তাঁর সমালোচনা করতে ছাড়ে না।
তিনি— লিওনেল মেসি।
যাঁর এখন পাখির চোখ বৃহস্পতিবারই শুরু কোপা আমেরিকা।
লাতিন আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে বেশি বার চ্যাম্পিয়ন হয়েছে কিন্তু মেসির দেশ আর্জেন্তিনাই (১৪)। এবং দেশের পনেরো নম্বর কোপা আমেরিকা খেতাব তুলতে প্রবল তত্পর এলএম টেন।
‘‘কোনও দিন কোপা আমেরিকা জিততে পারিনি। এ বার সেটা করতে চাই। আর্জেন্তিনাও এ বার তৈরি ভাল চ্যালেঞ্জ জানাতে। আমরা খেতাব জিতবই,’’ বার্সা-গ্রহ থেকে বেরিয়ে বলেছেন আর্জেন্তিনা অধিনায়ক মেসি।
জাতীয় জার্সি গায়ে দেওয়া মানেই এক আলাদা অনুভূতি মনে করেন তিনি। ‘‘আর্জেন্তিনার নীল-সাদা জার্সি পরে খেলা মানেই বিরাট ব্যাপার। সঙ্গে আমি আবার দলের অধিনায়ক। আরও বড় অনুভূতি,’’ বসছেন মেসি। আর্জেন্তিনার দশ নম্বর জার্সি এই মুহূর্তে এতটাই মরিয়া কোপা আমেরিকা জিততে যে, ব্রাজিলের দশ নম্বরের কাছে তিনি নাকি অনুরোধ করেছেন ট্রফিটা তাঁকে এ বারের মতো ছেড়ে দিতে।

Advertisement

যে চাঞ্চল্যকর খবর ফাঁস করেছেন স্বয়ং ব্রাজিলের দশ নম্বর-ই। নেইমার দ্য সিলভা জুনিয়র।

স্প্যানিশ সংবাদমাধ্যমে মেসির বার্সা সতীর্থ নেইমার বলেছেন, ‘‘মেসি আমাকে অনুরোধ করেছে, প্লিজ, এ বার কোপা আমেরিকা ট্রফিটা আমায় ছেড়ে দাও তুমি। তোমার বয়স কম। আরও অনেক কোপা আমেরিকা খেলবে। অনেক বার জিতবেও নিশ্চয়ই। কিন্তু আমার বয়স হয়ে যাচ্ছে। আর ক’বার কোপা আমেরিকা খেলব জানি না। তাই এ বার ট্রফিটা আর্জেন্তিনাকে জিততে দাও। তুমি ভাই, এ বার কোপায় ভাল খেলো না। কিন্তু আমি ওকে বলে দিয়েছি, এ রকম কিছু করা যাবে না।’’

Advertisement

পরের বছর ব্যালন ডি’অর জেতার দৌড়ে এমনিতেই ফেভারিট মেসি। এর পর তাঁর এ মরসুমের পারফরম্যান্সে বার্সার ত্রিমুকুটের সঙ্গে কোপা আমেরিকা-ও যোগ করতে পারলে মেসি ফিফা বর্ষসেরার পুরস্কারের দৌড়ে বাকিদের ধরাছোঁয়ার বাইরে চলে যাবেন, এমনটাই মনে করছেন আর্জেন্তিনা কোচ জেরার্দো মার্টিনো।

‘‘মেসি দুর্ধর্ষ খেলছে। আগের চেয়েও ভাল খেলছে। চাই কোপা আমেরিকাতেও মেসি এই ফর্ম ধরে রাখুক। তা হলে আমাদের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আরও বাড়বে।’’

কিন্তু নেইমারও আবার দৃঢ়প্রতিজ্ঞ তাঁর বার্সা সতীর্থের কোপা-স্বপ্ন নষ্ট করতে।

মঙ্গলবারই ব্রাজিল টিমের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। কোচ দুঙ্গার সঙ্গে অনেকক্ষণ আলাদা কথাও বলতে দেখা গিয়েছে নেইমারকে। দুঙ্গা মনে করছেন, কোপা আমেরিকার ঠিক আগে বার্সার হয়ে নেইমারের ত্রিমুকুট জয় আখেরে ব্রাজিলেরই সুবিধে। একই সঙ্গে নেইমারকে কোপা আমেরিকায় বাড়তি উদ্বুদ্ধ করতে তাঁকে ব্রাজিলের অধিনায়কও করতে চলেছেন কোচ দুঙ্গা। বলেছেন, ‘‘কোনও সন্দেহ নেই যখন নেইমারের উপর চাপ দেওয়া হয়, তখনই ও আরও ভাল পারফর্ম করে। ওকে জাতীয় দলের অধিনায়ক করলেও সেটাই হবে।’’ সঙ্গে দুঙ্গা আরও যোগ করেন, ‘‘বার্সার হয়ে নেইমারের ট্রফি জেতা মানে ব্রাজিলেরই লাভ। কারণ, ও আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে জাতীয় দলে খেলতে পারবে।’’

নেইমার তখন জাতীয় কোচ দুঙ্গার সঙ্গে আলোচনায় ব্যস্ত। ছবি: টুইটার

কোপা আমেরিকার ওয়ার্ম আপ ম্যাচে মেক্সিকোকে ২-০ হারিয়েছে নেইমার বিহীন ব্রাজিলই। এই দলে কুটিনহো, ফাবিনহো, ফেলিপে অ্যান্ডারসনের মতো তারকারা ব্রাজিল ফুটবলের ভবিষ্যত্ তা-ও মনে করছেন কোচ দুঙ্গা। ‘‘আমরা সঠিক পথেই এগোচ্ছি। আমার বিশ্বাস এই দল কোপায় খুব ভাল খেলবে।’’ নতুন মুখ যেমন আছে ব্রাজিল দলে, তেমনই বিখ্যাত পুরনো মুখেরও প্রত্যাবর্তন ঘটতে চলেছে কোপা আমেরিকায় হলুদ-সবুজ টিমে। লুই ফিলিপ স্কোলারির বিতাড়িত তারকা রবিনহোকে ফিরিয়ে এনেছেন দুঙ্গা।

২০০৬-’১০ দুঙ্গার দলে নিয়মিত ফরোয়ার্ড রবিনহোকে হঠাত্ করে এত বথর পর জাতীয় দলে ফেরানো নিয়ে অবশ্য প্রশ্নও উঠে গিয়েছে।

তাতে অবশ্য মাথাব্যথা নেই দুঙ্গার। বলে দিয়েছেন, ‘‘রবিনহোর এখনও ক্ষমতা আছে ব্রাজিলের হয়ে দুর্দান্ত খেলার। ওকে ফিরিয়ে কোনও ভুল করিনি। এবং সেটা প্রমাণও হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন