Sports News

টেস্ট, ওয়ান ডে-র পর এ বার লক্ষ্য টি২০

ভারত থেকে এখনও পর্যন্ত খালি হাতেই ফিরতে হচ্ছে ইংল্যান্ড। টেস্ট সিরিজ ৪-০ করার পর ওয়ান ডে সিরিজও ২-১এ জিতে নিয়েছে বিরাট বাহিনী। এই অবস্থায় মর্গ্যান, বাটলারদের সামনে একটাই সুযোগ টি২০ সিরিজে কিছু করে দেখানো।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৭ ১৯:৩৭
Share:

অনুশীলনে ধোনিরা। ছবি: এএফপি।

ভারত থেকে এখনও পর্যন্ত খালি হাতেই ফিরতে হচ্ছে ইংল্যান্ড। টেস্ট সিরিজ ৪-০ করার পর ওয়ান ডে সিরিজও ২-১এ জিতে নিয়েছে বিরাট বাহিনী। এই অবস্থায় মর্গ্যান, বাটলারদের সামনে একটাই সুযোগ টি২০ সিরিজে কিছু করে দেখানো। ইডেন গার্ডেনে শেষ ওয়ান ডে জিতে আত্মবিশ্বাসটাও অনেকটাই বাড়িয়ে নিয়েছে ইংল্যান্ড। না হলে হারতে হারতে দেওয়ালে প্রায় পিঠ ঠেকে যাওয়া ইংল্যান্ডের কাছে আর কোনও বিকল্পই নেয়। ভারতও টি২০র জন্য নতুন করে ঢেলে দল সাজিয়েছে। সুরেশ রায়না, পরভেজ রসুল, আশিস নেহরা, মনদীপ সিংহরা জায়গা করে নিয়েছেন দলে। যাঁদের উপর ভরসা রাখছেন বিরাট কোহালি। সঙ্গে রয়েছেন ওয়ান ডে-তে দুরন্ত সফল স্বয়ং বিরাট কোহালি। আর দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করা যুবরাজ সিংহ ও মহেন্দ্র সিংহ ধোনি। টি২০-র পুরনো যুবরাজকে দেখতে মুখিয়ে থাকবেন সমর্থকরা। অন্যদিকে, ওয়ান ডে-র পর এই প্রথম টি২০তে অধিনায়কত্ব করবেন বিরাট কোহালি। যদিও আইপিএল-এ নিয়মিত অধিনায়কত্ব করেন তিনি। পাশে থাকবেন সদ্য অধিনায়কত্ব ছেড়ে যাওয়া ধোনি।

Advertisement

আরও খবর: পদ্মশ্রী পাচ্ছেন কোহালি, দীপা, সাক্ষী

এই ভারতীয় দলে ব্যাটসম্যান ভর্তি। তিন নম্বরে সুরেশ রায়নাকে ভাবছেন কোহালি। এর পর যুবরাজ, ধোনি। দু’জন লেগ স্পিনারকে খেলানো হতে পারে। যাতে পরভেজ রসুলের খেলার সুযোগ অনেকটাই বাড়বে। ফার্স্ট বোলারের তালিকায় ভুবনেশ্বর কুমার বা জসপ্রীত বুমরাহ থাকবেন। উল্টোদিকে ইয়ন মর্গ্যান জানিয়ে দিয়েছেন ফিট হয়ে দলে ফিরছেন জো রুট। কলকাতা থেকে মঙ্গলবারি কানপুরে দলের সঙ্গে যোগ দিয়েছেন ডেভিড উইলি। যদিও তিনি থাকছেন না দলে। দ্রুত উইকেট তুলে নিতে ক্রিস জর্ডন ও তেমাল মিলসকে নিয়ে আসতে পারে টিম ম্যানেজমেন্ট। যদিও ইংল্যান্ডের টি২০ দলে বিশেষ কোনও পরিবর্তন হয়নি। ভারত অবশ্য নামছে দলের সফল দুই বোলারকে ছাড়াই। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

Advertisement

এতদিন বড় মাঠে খেলার পর এ বার ছোট মাঠে ফিরছে ভারত। সঙ্গে ফ্ল্যাট পিচও অপেক্ষা করছে দুই দলের জন্য। সঙ্গে উত্তর ভারতের শিশির সমস্যা তো থাকবেই এই সময়। যে কারণে বিকেল ৪.৩০টে থেকে শুরু হবে খেলা। ভারতের হয়ে ওপেন করার সম্ভাবনা রয়েছে বিরাট কোহালির। বলেন, ‘‘দেশের হয়ে আমি এক বা দু’বার ওপেন করেছি। কিন্তু আইপিএল-এ ওপেন করার অভ্যেস রয়েছে। যদি প্রয়োজন হয় তা হলে সেটাও হতে পারে। সব রকম সম্ভাবনা থাকছে।’’ ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান বলেন, ‘‘এই মুহূর্তে দল আত্মবিশ্বাসী। সকলেই যথেষ্ট খেটেছে। কিন্তু প্রত্যাশিত জয় আসেনি। আমরা এখন এই তিন ম্যাচের সিরিজের দিকেই তাকিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন