ফের রিয়াল ছাড়ার হুমকি রোনাল্ডোর

পর্তুগাল অধিনায়কের বিরুদ্ধে ১ কোটি ৪৭ লক্ষ ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগে তদন্ত শুরু করেছে স্পেনের আয়কর দফতর। রোনাল্ডো অবশ্য বারবারই দাবি করছেন, তিনি নির্দোষ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০৪:০০
Share:

ক্ষুব্ধ: কর-বিতর্কে ক্লাব ছাড়তে পারেন রোনাল্ডো। —ফাইল চিত্র।

কর বিতর্কের জেরে রিয়াল মাদ্রিদ ছাড়ার হুমকি দিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

Advertisement

পর্তুগাল অধিনায়কের বিরুদ্ধে ১ কোটি ৪৭ লক্ষ ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগে তদন্ত শুরু করেছে স্পেনের আয়কর দফতর। রোনাল্ডো অবশ্য বারবারই দাবি করছেন, তিনি নির্দোষ। তাঁর বিরুদ্ধে ওঠা কর ফাঁকি দেওয়ার অভিযোগ ভিত্তিহীন। তা সত্ত্বেও তদন্ত বন্ধ না হওয়ায় ক্ষুব্ধ চার বারের ব্যালন ডি’ওর জয়ী তারকা। পর্তুগালের একটি সংবাদ মাধ্যম দাবি করেছে শুধু রিয়াল নয়, স্পেনেই আর খেলতে চান না রোনাল্ডো। এবং সেটা তিনি রিয়ালে তাঁর সতীর্থদের নাকি জানিয়েও দিয়েছেন।

মাত্র সাত মাস আগেও কিন্তু ছবিটা ছিল সম্পূর্ণ উল্টো। ২০২১ পর্যন্ত রিয়ালের চুক্তিতে সই করে রোনাল্ডো বলেছিলেন, ‘‘আমার জীবনের এটা বিশেষ দিন। রিয়াল আমার হৃদয়ে।’’ সঙ্গে যোগ করেছিলেন, ‘‘আগামী পাঁচ বছর আমি এ ভাবেই গোল করে ক্লাবকে ট্রফি জিতিয়ে ইতিহাস গড়তে চাই। রিয়াল বিশ্বের সেরা ক্লাব। আমি এখান থেকেই অবসর নিতে চাই।’’ কিন্তু কর বিতর্কের জেরে পুরো পরিস্থিতিটাই বদলে গিয়েছে।

Advertisement

সদ্য সমাপ্ত মরসুমে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ের ক্ষেত্রে প্রধান ভূমিকা নিয়েছিলেন সি আর সেভেন। ফাইনালে য়ুভেন্তাসের বিরুদ্ধে জোড়া গোলও করেছিলেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগেই অবশ্য স্পেনের আয়কর দফতর নতুন করে তদন্ত শুরু করে রোনাল্ডোর বিরুদ্ধে। তাদের অভিযোগ, কর ফাঁকি দেওয়ার জন্য ‘ইমেজ রাইটস’ থেকে প্রাপ্ত অর্থ স্পেনের বাইরে অন্য কোনও দেশের ব্যাঙ্কে জমা রেখেছেন রোনাল্ডো। একই অভিযোগ রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহো-র বিরুদ্ধে।

রোনাল্ডো রিয়াল ছাড়ার হুমকি দেওয়ার সঙ্গে সঙ্গেই জল্পনা শুরু হয়ে গিয়েছে তাঁর ভবিষ্যৎ নিয়ে। ইতিমধ্যেই পর্তুগাল অধিনায়ককে নেওয়ার জন্য আসরে নেমেছে ম্যান ইউ, প্যারিস সঁ জরমঁ-সহ একাধিক ক্লাব। কিন্তু ফুটবল মহলের মতে ওল্ড ট্র্যাফোর্ডে প্রত্যাবর্তনের সম্ভাবনাই প্রবল সি আর সেভেনের। কারণ, ইতিমধ্যেই ম্যান ইউ ছেড়ে দিয়েছে জ্লাটান ইব্রাহিমোভিচ-কে। আগামী মরসুমে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে রোনাল্ডো-ই তাদের সেরা অস্ত্র। তা ছাড়া ম্যান ইউয়ের প্রতি তাঁর নিজেরও যে দুর্বলতা রয়েছে, তা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগেই প্রকাশ করে ফেলেছিলেন সি আর সেভেনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন